প্রতিবাদী দলিত যুবকের বুকে গুলি বলে ছড়াল ২০১২ সালের সিনেমার দৃশ্য

বুম দেখে ভাইরাল ছবিটি ২০১২ সালে মুক্তিপ্রাপ্ত প্যালেস্তাইন নিয়ে ছাউকি অল-মেরজির সিনেমা "মামলাকাত আল-নামল"-এর দৃশ্য।

তিউনেশিয়ার চলচ্চিত্র পরিচালকের সিনেমার দৃশ্যের ছবি শেয়ার করে সোশাল মিডিয়ায় মিথ্যে মিথ্যে দাবি করা হয়েছে ২০১৮ সালের ২ এপ্রিল তফশিলি জাতি ও উপজাতি আইন (SC ST Act) বহালের রাখার দাবিতে বনধ্ ও বিক্ষোভ আন্দোলনের সময় গুলি চালানোর ফলে নিহত (dead) ওই যুবক।

বিজনেস স্ট্যান্ডর্ডের প্রতিবেদন অনুযায়ী, সুপ্রিম কোর্টে তফশিলি জাতি ও উপজাতি নির্যাতন প্রতিরোধী আইন সংক্রান্ত ২০১৮ সালের ২০ মার্চ সুপ্রিম কোর্টের রায়ের এক বিরুদ্ধে এপ্রিল মাসে সরা দেশে বনধ্ ও বিক্ষোভের ডাক দেয় তফশিলি জাতি ও উপজাতি স্বার্থরক্ষার সংগঠনগুলি। সুপ্রিম কোর্টের ওই রায়ে বলে তফসিলি জাতি ও উপজাতি নির্যাতন রোধী আইনের অপব্যবহার করে কোনও সরকারি কর্মচারীকে গ্রেফতার করা যাবে না সংশ্লিষ্ট ভারপ্রাপ্ত প্রশাসনিক কর্মকর্তার অনুমোদন ছাড়া। ওই রায়ে আরও বলা হয় আইনের অপব্যবহার রুখতে যুগ্ম পুলিশ সুপারকে দিয়ে প্রাথমিক তদন্ত করাতে হবে। এই রায়ের বিরুদ্ধে হওয়া দেশ জুড়ে হওয়া দলিত সংগঠনের প্রতিবাদ-বিক্ষোভ ও বনধে্ ২ এপ্রিল ২০১৮ হিংসা ছড়ায় মধ্যপ্রদেশ, রাজস্থান ও উত্তরপ্রদেশে। মারা যায় ৯ ব্যক্তি। বিষয়টি নিয়ে হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন পড়া যাবে এখানে। ছবিটিকে এই প্রেক্ষিতে সোশাল মিডিয়ায় শেয়ার করা হচ্ছে।

ভাইরাল হওয়া ছবিটিতে বাম-দিকের বুকে গুলি লাগা এক যুবককে মাটিতে হাঁটু গেড়ে বসে পড়তে দেখা যায়। ছবিটি ফেসবুকে শেয়ার করে হিন্দিতে ক্যাপশন লেখা হয়, "২০১৮ সালের ২ এপ্রিল এসসি-এসটি আইন বহালের জন্য বুকে গুলি খেয়ে শহীদ হওয়া নিরীহ এই ছেলেটিকে শত শত সালাম। মানসিক শ্রদ্ধা নিবেদন।"

(মূল হিন্দিতে ক্যাপশন: 02 अप्रैल 2018 को sc/st ऐक्ट की बहाली के लिए सीने पर गोली खाने वाले इस मासूम बालक की शहादत को शत् शत् नमन ।भावभीनी श्रद्धांजलि)

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: বিভ্রান্তিকর সংবাদপত্র রিপোর্টের দাবি গুজরাতে বিজেপি ছাড়লেন ২৫ বিধায়ক

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে ভাইরাল হওয়া বুকে গুলি লাগা এই যুবকের ছবির সঙ্গে ২০১৮ সালের এপ্রিল মাসের ওই বিক্ষোভের কোনও সম্পর্ক নেই।

বুম রিভার্স সার্চ করে দেখে ভাইরাল ছবিটি তিউনেশিয়ার চলচ্চিত্র পরিচালক ছাউকি অল-মেরজি (Chawki al-Merji)-এর প্যালেস্তাইন কেন্দ্রীক সিনেমা "মামলাকাত আল-নামল" (Mamlakat al-Naml) বা "দ্য কিংডম অফ অ্যান্টস" নামের এক সিনেমার অংশ।

২০১২ সালে প্রকাশিত ওই সিনেমার ট্রেলরের ট্রেলারের ৩ মিনিট ৩৮ সেকেন্ড অংশে বাচ্চাটির গুলি খাওয়ার দৃশ্যকে দেখতে পাওয়া যায়।

নিচে ভাইরাল ছবি ও ট্রেলারের দৃশ্যের অংশের তুলনা করা হল।

আরও পড়ুন: সাম্প্রদায়িক রঙ মাখিয়ে ছড়াল পথ সুরক্ষা বৃদ্ধি নিয়ে সচেতনতামূলক ভিডি

Updated On: 2021-04-04T13:22:25+05:30
Claim Review :   ছবির দাবি তফশিলি জাতি ও উপজাতি আইন বহালের দাবিতে ২ এপ্রিল ২০১৮ গুলিতে নিহত হওয়া প্রতিবাদী যুবক
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story