শিবপাল যাদবের সঙ্গে অখিলেশের বাকবিতন্ডার পুরনো ঘটনা নতুন করে ছড়াল

বুম দেখে ২০১৬ সালের ২৪ অক্টোবর অখিলেশ যাদব ও শিবপাল যাদবের মধ্যে বচসার পর ওই ঘটনা ঘটে।

উত্তরপ্রদেশে আসন্ন বিধানসভা নির্বাচনের আগে, উত্তরপ্রদেশের (Uttar Pradesh) প্রাক্তন মুখ্যমন্ত্রী ও তাঁর কাকা সমাজবাদী পার্টির নেতা শিবপাল সিংহ যাদবের (Shivpal Yadav) মধ্যে প্রকাশ্য বিবাদের একটি ভিডিও, সাম্প্রতিক বলে চালানো হচ্ছে। তাঁদের মধ্যে ওই ঝগড়া একটি জনসভা চলাকালে হয়।

ভিডিওটিতে অখিলেশ যাদবকে তাঁর বাবা ও সামজবাদী পার্টির প্রতিষ্ঠাতা মুলায়েম সিংহ যাদবের সঙ্গে উত্তপ্তভাবে কথা বলতে দেখা যাচ্ছে।

হিন্দি ক্যাপশন সহ ভিডিওটি টুইটারে শেয়ার করা হচ্ছে। ক্যাপশনটিতে বলা হয়েছে, "অখিলেশ যাদবকে তাঁর বাবার হাত থেকে মাইক কেড়ে নিতে ও কাকাকে ধাক্কা মারার ভিডিও মিডিয়া দেখায়নি। এটাই হলো অখিলেশ যাদবের সমাজবাদ।"

ভিডিওটি দেখতে এখানেএখানে ক্লিক করুন। আর্কাইভ দেখতে ক্লিক করুন এখানেএখানে

(হিন্দিতে লেখা ক্যাপশন: "ये विडियोज़ मिडिया नहीं दिखा पाई अखिलेश यादव का असली रूप जब ये अपने पिता से माईक छीन रहा था और चाचा को धक्का दे रहा था।यही है अखिलेश यादव का समाजवाद।")

একাধিক ব্যবহারকারী ভিডিওটি টুইটারফেসবুকে শেয়ার করেন। কিন্তু সেটি যে পুরনো, সে কথা তাঁরা জানাননি।


আরও পড়ুন: বিভ্রান্তিকর দাবিতে ছড়াল অটল বিহারী বাজপেয়ীর সঙ্গে অখিলেশ যাদবের ছবি

তথ্য যাচাই

বুম ক্যাপশনটি দিয়ে সার্চ করলে দেখা যায়. ওই একই ভিডিও ফেসবুকে ২০১৮ সালে ভাইরাল হয়েছিল।

এই সূত্র ধরে আমরা 'মাইক্রোফোন স্ন্যাচ্ড ও 'অখিলেশ যাদব', এই কিওয়ার্ডগুলি দিয়ে সার্চ করি। তার ফলে, ২০১৬ সালের ২৪ অক্টোবর ওই ঘটনা সম্পর্কে আমরা বেশ কয়েকটি সংবাদ প্রতিবেদন দেখতে পাই।

ভিডিও ক্লিপটিতে দেখা যাচ্ছে, স্টেজে দাঁড়িয়ে মুলায়েম সিংহ এক জনসমাবেশে ভাষণ দিচ্ছেন। সেই সময়, তাঁর পাশে দাঁড়িয়ে থাকা অখিলেশ যাদব তাঁর বাবার হাত থেকে মাইক্রোফোনটি প্রায় কেড়ে নেন। পার্টির এমএলসি (বিধান পরিষদের সদস্য)

অনু মালিককেও ভিডিওটিতে দেখা যায়। এমনটাই বলা হয়, এবিপি নিউজের খবরে।

ওই ঘটনার আগে কি হয়েছিল?

২৪ অক্টোবর ২০১৬ ডিজিটাল সংবাদ সংস্থা 'ক্যাচ নিউজ' একটি ভিডিও আপলোড করে। সেটির শিরোনামে বলা হয়, "শিবপাল যাদব মাইক কেড়ে নেন, অখিলেশ যাদবকে বলেন মিথ্যাবাদী"।

ওই ঘটনার খবর প্রকাশ করে এনডিটিভি, এবিপি নিউজনিউ নেশন

ডেকান হেরাল্ড'এ লেখা হয়, "সভার কাজ উত্তপ্ত হয়ে ওঠে যখন সমাজবাদী পার্টিতে সদ্য ফিরে আসা অমর সিংহের বিরুদ্ধে অখিলেশ একটি অভিযোগ আনেন। উনি বলেন, একটি প্রথম সারির ইংরেজি দৈনিকে অমর সিংহ একটি লেখা ছাপানোর ব্যবস্থা করেন। তাতে অখিলেশকে 'ঔরঙ্গজেব' ও মুলায়েমকে 'শাহ জাহান'এর সঙ্গে তুলনা করা হয়। তাঁর জীবনের শেষের দিকে, শাহ জাহানকে বন্দি করে রেখেছিলেন ঔরঙ্গজেব। শিবপাল কাছেই দাঁড়িয়ে ছিলেন। তাঁকে অখিলেশের হাত থেকে মাইক্রোফোন ছিনিয়ে নিতে দেখা যায় এবং তাঁকে 'মিথ্যেবাদী' বলতে শোনা যায়। তিনি বলেন, 'মুখ্যমন্ত্রী মিথ্যে কথা বলছেন...মুখ্যমন্ত্রী মিথ্যে কথা বলছেন।"

আরও পড়ুন: উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের গোমূত্র পানের ছবি ভুয়ো

Claim :   ভিডিওতে দেখা যাচ্ছে অখিলেশ যাদব মুলয়ম সিংহ যাদব কে অশ্রদ্ধা করছেন
Claimed By :  Facebook Posts & Twitter users
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.