বিভ্রান্তিকর দাবিতে ছড়াল অটল বিহারী বাজপেয়ীর সঙ্গে অখিলেশ যাদবের ছবি

বুম দেখে প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী ২০১৮ সালে প্রয়াত হলে অখিলেশ যাদব শ্রদ্ধা জানাতে বাজপেয়ীর বাসভবনে যান।

প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী (Atal Bihari Vajpayee), উত্তরপ্রদেশের (Uttar Pradesh) প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবের (Akhilesh Yadav) বিয়ে অনুষ্ঠানে উপস্থিত থাকার ছবি সোশাল মিডিয়ায় প্রচার করা হচ্ছে। সেই সঙ্গে মিথ্যে দাবি করা হচ্ছে যে, বিজেপি নেতা ২০১৮ সালে মারা গেলে তাঁর প্রতি শ্রদ্ধা জানাতে অখিলেশ যাদব তাঁর বাড়ি যাননি।

২০২২ সালে, উত্তরপ্রদেশের আসন্ন বিধানসভা নির্বাচনের আগে, ওই দাবির মধ্যে দিয়ে সমাজবাদী পার্টির সভাপতির প্রতি কটাক্ষ করা হল।

বুম দেখে, ভাইরাল দাবিটি মিথ্যে। ২০১৮ সালে অটল বিহারী বাজপেয়ী মারা গেলে, অখিলেশ যাদব প্রাক্তন প্রধানমন্ত্রীর প্রতি শ্রদ্ধা জানাতে কৃষ্ণ মেনন মার্গে তাঁর বাসভবনে গিয়েছিলেন।

ছবিটির সঙ্গে হিন্দিতে লেখা ক্যাপশনে বলা হয়েছে, "অটলজি অখিলেশ যাদবের বিয়ের অনুষ্ঠানে গিয়ে ছিলেন। কিন্তু অখিলেশ যাদব অটলজিকে শ্রদ্ধা জানাতেও যাননি। এই হল সমাজতন্ত্র। পণ্ডিতজি তো সাধারণভাবে বিচক্ষণতার পরিচয় দেন। বাইশে বিদায় সাইকেল।"

(হিন্দিতে লেখা ক্যাপশন: अखिलेश यादव की शादी में अटल जी गये ।लेकिन अखिलेश यादव अटल जी को श्रद्धांजलि तक नही देने गया ।यही इनका समाजवाद है। पंडित जी तो वैसे भी समझदार होते हैं। बाईस में बाइसिकल)

পোস্টটি দেখতে এখানে ক্লিক করুন।

একই দাবি সমেত ছবিটি টুইটারেও শেয়ার করা হচ্ছে।

পোস্টটির আর্কাইভ দেখতে এখানে ক্লিক করুন।

আরও পড়ুন: পুরভোট বন্ধের দাবিতে আদালতে বিজেপি? গ্রাফিকের দাবি বিভ্রান্তিকর

তথ্য যাচাই

২০১৮ সালে, যে সব নেতারা প্রক্তন প্রধানমন্ত্রীর মৃত্যুর পর তাঁর প্রতি শ্রদ্ধা জানাতে গিয়েছিলেন, তাঁদের নিয়ে আমরা কিওয়ার্ড সার্চ করি। তার ফলে, ১৮ অগস্ট ২০১৮ সালে দ্য টাইমস অফ ইন্ডিয়া'য় প্রকাশিত একটি লেখা থেকে জানা যায় যে, বাজপেয়ীর মৃত্যুর পর অখিলেশ যাদব ও তাঁর বাবা মুলায়েম সিংহ যাদব, ১৭ অগস্ট তাঁর বাড়িতে গিয়ে বাজপেয়ীর প্রতি শ্রদ্ধা জানিয়ে আসেন।

ওই লেখায় বলা হয়, "সমাজবাদী পার্টির প্রাণপুরুষ মুলায়েম সিংহ যাদব ও পার্টির সভাপতি অখিলেশ যাদব শুক্রবার দিল্লি পৌঁছন। সেখানে তাঁরা প্রক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর মরদেহে পুষ্পার্ঘ্য প্রদান করেন। সেই দিনই পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় দিল্লিতে বাজপায়ীর শেষকৃত্য সম্পন্ন হয়। অখিলেশ যাদব কৃষ্ণ মেনন মার্গে বাজপেয়ীর বাড়িতে গিয়ে তাঁর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। অপরদিকে, মুলায়েম সিংহ যাদব, তাঁর পার্টির সাংসদ ধরমেন্দ্র যাদবকে নিয়ে দীন দয়াল উপাধ্যায় মার্গে বিজেপির কার্যালয়ে গিয়ে পুষ্পস্তবক দেন। পরে, তাঁরা স্মৃতি স্থলে গিয়ে বাজপেয়ীর শেষকৃত্যে উপস্থিত থাকেন।"

এই সূত্র ধরে আমরা সমাজবাদী পার্টির অফিসিয়াল টুইটার হ্যান্ডেলটি দেখি। তাতে ১৭ অগস্ট ২০১৮ সালে পোস্ট করা দু'টি ছবি ছিল। দিল্লিতে অখিলেশ যাদবকে বাজপেয়ীর স্মৃতির উদ্দেশ্যে পুষ্পার্ঘ্য প্রদান করতে দেখা যায় তাতে। তাছাড়া আমরা এনডিটিভি'র একটি রিপোর্টও দেখতে পাই। তাতে অখিলেশ যাদবের একটি টুইট সস্পর্কে লেখা হয়। সেটিতে একটি ছবি ছিল। তাতে দেখা যায়, অখিলেশ যাদব ও তাঁর স্ত্রী ডিম্পল যাদবকে অটল বিহারী বাজপেয়ী আশীর্বাদ করছেন, তাঁদের বিয়ের অনুষ্ঠানে। সেই ছবিটিই এখন ভাইরাল হয়েছে।

অখিলেশ যাদব লেখেন, "প্রয়াত অটলজি রাজনীতিকে পার্টি পলিটিক্সের ওপরে স্থান দেন। পার্টির নীতি ও ব্যক্তিগত আদর্শের প্রতি অবিচল থাকার শিক্ষা দিয়েছেন উনি। যখনই রাজনীতি পথভ্রষ্ট হয়েছে, তখনই উনি আমাদের সঠিক পথ দেখিয়েছেন। সব দেশের সঙ্গে বন্ধুত্ব স্থাপনের কথা উনি আমাদের শিখিয়েছেন। অটলজির প্রয়াণে ভারতের রাজনীতি ও সাহিত্যের জগৎ এক বিশিষ্ট কন্ঠস্বরকে হারালো!"

আরও পড়ুন: ইডেন গার্ডেনে বল করছেন স্বামী বিবেকানন্দ? ছড়াল ভুয়ো ছবি

Updated On: 2021-12-01T15:49:00+05:30
Claim :   ২০১৮ সালে অটল বিহারী বাজপেয়ী মারা গেলে অখিলেশ যাদব ওনার স্বরণসভা তে যাননি
Claimed By :  Social Media Users
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.