২০১৭ তে প্রধানমন্ত্রী ট্রুডোর মন্দির পরিদর্শনের ছবি ছড়াল দোল পালন বলে

বুম দেখে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর ২২ জুলাই, ২০১৭ শ্রী স্বামীনারায়ণ মন্দির দর্শনের ছবি ছড়াল দোল পালন বলে।

সোশাল মিডিয়ায় কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোযর (Justin Trudeau) ২০১৭ সালে টরেন্টোর শ্রী স্বামী নারায়ণ মন্দির (BAPS Shri Swaminarayan Mandir) পরিদর্শনের এক সেট ছবি বিভ্রান্তিকরভাবে শেয়ার করা হচ্ছে। ফেসবুক পোস্টে দাবি করা হয়েছে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো স্বামী নারায়ণ মন্দিরে পুজো দিয়ে হোলি (Holi) উদযাপন শুরু করেন।

রবিবার বাঙালির দোল ও পরের দিন সোমবার উত্তর ভারতীয় হোলি উৎসব থাকার প্রেক্ষিতে ছবিটি শেয়ার করা হয়েছে। কোভিড-১৯ অতিমারি আবহে এবারের হোলির শুভেচ্ছা জানাতে রবিবার টুইট করে এক বিবৃতিপ্রকাশ করেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ওই বিবৃতিতে তিনি কানাডা ও বিশ্বের হিন্দু ধর্মাবল্মীদের শুভেচ্ছা জানিয়ে বলেন, কোভিড-১৯ আবহে জন্য জন স্বাস্থ্যের সতর্কতার দিকটি ভেবে এই বিশেষ দিনটি মানুষজন বিকল্পভাবে উদযাপানের উপায় খুঁজে নেবে।

ভাইরাল হওয়া ছবিগুলিতে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে একটি মন্দিরের ভেতর পূজারির সঙ্গে বিভিন্ন ধর্মীয় আচারে অংশ নিতে দেখা যায়।

পোস্টটি শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, "কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো নারায়ণ মন্দিরে পুজো দিয়ে হোলি উদযাপন শুরু করেন।"

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে


তথ্য যাচাই

বুম রিভার্স সার্চ করে দেখে ভাইরাল ছবিটি ২০১৭ সালে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর টরেন্টোতে শ্রী স্বামী নারায়ণ মন্দির পরিদর্শনের সময়ের।

২০১৭ সালের ২২ জুলাই প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর মন্দির পরিদর্শনের ছবি প্রকাশিত হয়েছে গ্লোবাল নিউজের প্রতিবেদনেফার্স্ট পোস্টের প্রতিবেদনেও ছবি সহ মন্দির পরিদর্শনের খবর প্রকাশিত হয়ছিল।


স্বামী নারায়ণ সংস্থার ওয়েবাসইটেও দেখা যাবে এই মন্দির পরিদর্শনের ছবি। ওই মন্দির স্থাপনার ১০ বছর বর্ষপূর্তি অনুষ্ঠানে যোগ দেন ট্রুডু।


বুম কোভিড-১৯ আবহে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর স্বামী নারায়ণ মন্দিরে পুজো দিয়ে হোলি উদযাপন করেছেন এরকম কোনও প্রতিবেদন খুঁজে পায়নি। হোলি উদযাপানের কোনও ছবি তিনি টুইটারে পোস্ট করেননি।

জাস্টিন ট্রুডোর ২০১৫ সালে গুরুদোয়ারা পরিদর্শনের পুরনো ছবি কৃষি আইনের বিরুদ্ধে ধর্না বলে ভুয়ো দাবি সহ ভাইরাল হয়েছিল, বুম সে সময় জাস্টিন ট্রুডোর অন্য আরেকটি ছবির তথ্য-যাচাই করে।

আরও পড়ুন: কৃষি আইনের বিরুদ্ধে জাস্টিন ট্রুডোর ধর্না বলে ছড়াল পুরনো ছবি

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিশ জনসনের নিসডেন স্বামী নারায়ণ মন্দির পরিদর্শনের পুরনো ছবি শেয়ার করে দাবি করা হয়েছিল কোভিড-১৯ অতিমারির আবহে মঙ্গলকামনায় ওই মন্দির পুজো দেন। বুম ২০২০ সালের অগস্ট মাসে সেই ছবির তথ্য-যাচাই করে।

আরও পড়ুন: এই ছবিগুলি করোনাকালে ব্রিটিশ প্রধানমন্ত্রীর সস্ত্রীক মন্দির দর্শনের নয়

Claim Review :   ছবির দাবি প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো স্বামী নারায়ণ মন্দিরে পুজো দিয়ে হোলি উদযাপন শুরু করেছেন
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story