ত্রিপুরায় মানিক সরকারের মিছিলে ভিড় বলে ছড়াল ২০১৮ সালের ছবি

বুম যাচাই করে দেখে ২০১৮ সালের ২৯ জানুয়ারি বিধানসভা ভোটের সময় মনোনয়ন জমা দিতে যাওয়ার পথে মানিক সরকারের ছবিটি তোলা হয়।

২০১৮ সালের ২৯ জানুয়ারি সিপিএম (CPIM) কর্মী সমর্থক সহ ত্রিপুরার (Tripura) প্রাক্তন মুখ্যমন্ত্রী মানিক সরকারের (Manik Sarkar) মনোনয়ন জমা দেওয়ার ছবি সোশাল মিডিয়ায় বিভ্রান্তিকর দাবি সহ ছড়ানো হচ্ছে। ছবিটি ফেসবুকে পোস্ট করে দাবি করা হচ্ছে এটি মানিক সরকারের রাজনৈতিক কর্মসূচিতে (Rally) ভিড়।

৬ সেপ্টেম্বর ২০২১ সোমবার ত্রিপুরার সিপাহিজালা জেলার সোনামুড়ায় রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং রাজ্যের বিরোধী দলীয় নেতা মানিক সরকারের রাজনৈতিক কর্মসূচি নিয়ে দু'দুবার সিপিএম ও বিজেপির মধ্যে সংঘর্ষ বাঁধে। ৮ সেপ্টেম্বর সিপিএম প্রতিবাদ মিছিলের ডাক দিলে আবার সংঘর্ষ বাঁধে দুই পক্ষের কর্মী-সমর্থকদের মধ্যে। সিপিএমের অভিযোগ বিজেপির কর্মীরা তাদের একাধিক দলীয় কার্যালয় ও প্রচুর গাড়ি জ্বালিয়ে দেয়। কিছু স্থানীয় সংবাদমাধ্যমের কার্যালয়ে হামলা চালানো হয় বলে অভিযোগ। বিজেপি, সিপিএমের অভিযোগ উড়িয়ে পাল্টা অভিযোগ করে সিপিএমের কর্মীদের বোমাবাজির ফলে বিজেপি কর্মী সহ সাধারন মানুষ আক্রান্ত হয়। সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী মানবাধিকার কমিশন কমিটি গঠন করে কমিটির চেয়ারম্যান কে হবেন সেব্যাপারে ডাকা বৈঠক বয়কট করেন বিরোধী দলনেতা মানিক সরকার।

ফেসবুকে ভাইরাল হওয়া গ্রাফিকের ছবিটিতে দেখা যায়, লাল পতাকা সহ কর্মীদের মিছিলের অগ্রভাগে পা মেলাচ্ছেন প্রক্তন মুখ্যমন্ত্রী মানিক সরকার। গ্রাফিকটিতে লেখা হয়েছে, "মিডিয়ার তৈরি করা ফুটেজ নয়। পেতে হলে কি দরকার, দেখিয়ে দিল মানিক সরকার"।

একাধিক সোশাল মিডিয়া ব্যবহারকারী গ্রাফিকটি ফেসবুকে পোস্ট করেন।



পোস্টগুলি দেখুন এখানে, এখানে এবং এখানে

আরও পড়ুন: জনমতে রাজ্যে এগিয়ে তৃণমূল, গ্রাফিকটি ভুয়ো জানাল হেডলাইনস ত্রিপুরা

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে ছবিটি ২০১৮ সালের ২৯ জানুয়ারি ত্রিপুরার তৎকালীন মুখ্যমন্ত্রী মানিক সরকারের ধনপুর বিধানসভা কেন্দ্রে মনোনয়ন জমা দিতে যাওয়ার সময় তোলা।

বুম রিভার্স ইমেজ সার্চ করে ইন্ডিয়া টাইমসে ৩০ জানুয়ারি ২০১৮ প্রকাশিত এক প্রতিবেদনে ছবিটি খুঁজে পায়। ইন্ডিয়া টাইমস ছবির সূত্র হিসেবে সংবাদ সংস্থা পিটিআইকে সৌজন্য দিয়েছে।

বুম ছবিটিকে পিটিআই-এর পুরনো ছবির আর্কাইভেও খুঁজে পায়।

সিপিআইএমের ওয়েবসাইটে ওই ছবির ক্যাপশন হিসেবে লেখা রয়েছে, "সিপিআই (এম) পলিট ব্যুরোর সদস্য এবং ত্রিপুরার মুখ্যমন্ত্রী কমরেড মানিক সরকার ২৯ জানুয়ারি ধনপুর বিধানসভা কেন্দ্রের জন্য মনোনয়ন জমা দেন। লাল পতাকা হাতে তাঁর সঙ্গে রাস্তা হাঁটেন হাজার হাজার সমর্থক।"

বুম কিওয়ার্ড সার্চ করে ২৯ জানুয়ারি ২০১৮ সিপিআইএম-এর টুইটার হ্যান্ডেলও ছবিটিকে পোস্ট হতে দেখে। টুইটটির ক্যাপশন লেখা হয়, "ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সরকার আজ ধনপুর বিধানসভা কেন্দ্রের জন্য মনোনয়ন জমা দিলেন। লাল পতাকা হাতে তাঁর সঙ্গে রাস্তা হাঁটেন হাজার হাজার সমর্থক। মানুষের এই ভিড় দেখে বোঝা যায়া যে বিজেপি-আইপিএফটি অপবিত্র জোট আগামী নির্বাচনে ব্যাপক পরাজয় দেখতে যাচ্ছে।"

অন্যান্য সংবাদমাধ্যম ২৯ জানুয়ারি ২০১৮ মানিক সরকারের মনোনয়ন জমা দেওয়ার খবর প্রকাশ করে। প্রতিবেদনগুলো পড়া যাবে এখানেএখানে

আরও পড়ুন: অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কাঁথির উক্তি "বাপকে গিয়ে বল" জুড়ল ত্রিপুরা সফরের সঙ্গে

Updated On: 2021-09-12T18:29:24+05:30
Claim Review :   সিপিএম নেতা ত্রিপুরার প্রাক্তন মুখ্যমন্ত্রী মানিক সরকারের মিছিলে ভিড়
Claimed By :  Facebook Posts
Fact Check :  Misleading
Show Full Article
Next Story