২০১৮ সালের মার্কিন তরুণীর ছবিকে বলা হল শাহনাজ কউর গিল আইসিইউতে ভর্তি

বুম দেখে ছবিটি ২০১৮ সালে আইসিউতে ভর্তি মার্কিন তরুণী অ্যানা ওরডেন-এর। তিনি 'কিকি চ্যালেঞ্জ' করতে গিয়ে মাথায় চোট পান।

সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া গ্রাফিক পোস্টে ২০১৮ সালে হিপ-হফ "কিকি" (kiki challenge) নাচতে গিয়ে মাথায় আঘাত লাগা আশাঙ্কাজনক অবস্থায় থাকা আইওয়ার এক তরুণীর ছবিকে মিথ্যে দাবি সহ হাসপাতালের আইসিইউতে ভর্তি অসুস্থ্য অভিনেত্রী শাহনাজ কউর গিলের (Shehnaaz Kaur Gill) ছবি বলে দাবি করা হচ্ছে। ছবিটি বিগবস খ্যাত সদ্য প্রয়াত অভিনেতা সিদ্ধার্থ শুক্লার (Sidharth Shukla) মৃত্যুর পর ছড়ানো হচ্ছে।

খবরে গুঞ্জন আকালে প্রয়াত সিদ্ধার্থ শুক্লার প্রেমিকা ছিলেন শাহনাজ কউর গিল। ২ সেপ্টেম্বর ২০২১ হৃদরোগে আক্রান্ত হয়ে জনপ্রিয় টিভি অভিনেতা সিদ্ধার্থ শুক্লা মারা যান। মাত্র ৪০ এর কোঠায় অভিনেতার প্রয়াণে শোক বিহ্বল হয়েছেন তাঁর অনুগামীরা। সিদ্ধার্থ শুক্লার শেষকৃত্যে শ্মশানে শোক সন্তপ্ত চেহারায় দেখতে পাওয়া যায় শাহনাজকে।

ফেসবুকে ভাইরাল হওয়া গ্রাফিক পোস্টটিতে প্রয়াত অভিনেতা সিদ্ধার্থ শুক্লা ও আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালের বেডে থাকা এক মহিলার ছবি ব্যবহার করে লেখা হয়েছে, "শেহনাজ আইসিইউতে। যে হারায় সেই বোঝে প্রিয় মানুষটাকে হারানোর বেদনা। সত্যিকারের ভালোবাসা তোমাদের না দেখলে বুঝতাম না।"

গ্রাফিক ছবিটি ফেসবুকে শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, "না পাওয়ার চাইতে পেয়ে হারানোর ব্যথা বেশি কষ্টদায়ক!" ফেসবুক পোস্টটি দেখা যাবে এখানে

বুম দেখে ওই গ্রাফিক পোস্টটি ফেসবুকে ব্যাপকভাবে ভাইরাল হয়েছে।

আরও পড়ুন: অভিনেতা সিদ্ধার্থ শুক্লার শেষ মুহূর্ত বলে ছড়াল সম্পর্কহীন পুরনো ভিডিও

তথ্য যাচাই

শাহনাজ কউর গিল অসুস্থ্য হয়ে আইসিইউতে ভর্তি রয়েছেন এই খবরটি সত্য নয়। বুম এই ব্যাপারে গণমাধ্যমে কোনও প্রতিবেদন খুঁজে পায়নি।

বুম রিভার্স সার্চ করে ২০১৮ সালের একাধিক প্রতিবেদনে ভাইরাল তরণীর ছবিটি খুঁজে পায়। আমেরিকার আইওয়াতে 'কিকি' নাচতে গিয়ে গুরুতরভাবে আহত হন ওই তরুণী।

এল এসপানিওল নামে এক স্প্যানিশ সংবাদমাধ্যমের ১১ অগস্ট ২০১৮ প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায়, ১৮ বছরের মার্কিন তরুণী অ্যানা ওরডেন (Anna Worden), "কিকি চ্যালেঞ্জ" নাচতে গিয়ে মাথায় গুরুতর চোট পান।

বুম এই সূত্র ধরে কিওয়ার্ড সার্চ করে দ্য সান-এ ১ অগস্ট ২০১৮ প্রকাশিত আরেকটি প্রতিবেদন খুঁজে পায়। ওই প্রতিবেদন অনুযায়ী মার্কিন তরুণী অ্যানা ওরডেন "কিকি চ্যালেঞ্জ" নাচার সময় চলন্ত গাড়ি থেকে বেরতে গেলে মাটিতে পড়ে গেলে মাথায় গুরুতর চোট পান। করোটিতে চিড় ধরার পাশাপাশি রক্ত জমে যায় ওরডেনের। আইসিইউতে ভর্তি করতে হয় তাঁকে। ২৩ জুলাই ২০১৮ মার্কিন যুক্তরাষ্ট্রের আইওয়ার বেটেনডর্ফে ওই দূর্ঘটনাটি ঘটে।

ছবি সূত্র হিসেবে দ্য সান ডাব্লুকিএডি গণমাধ্যমের কথা উল্লেখ করে। বিষয়টি নিয়ে ডেইলি মেলের প্রতিবেদন পড়া যাবে এখানে। ওই প্রতিবেদনেও রয়েছে ছবিটি।

ডাব্লুকিএডি গণমাধ্যমে ৩০ জুলাই ২০১৮ প্রকাশিত প্রতিবেদনে দাবি করা হয়, অ্যানা ওরডেন সুস্থ্য হচ্ছেন। ওই প্রতিবেদনে থাকা ভিডিওটি নিজের পায়ে ভর দিয়ে হাঁটতে দেখা যায় অ্যনা ওরডেনকে।

২০১৮ সালে কানাডীয় হিপ হপ তারকা ডারকে'র গান ইন মাই ফিলিংস অনুসারে সারা পৃথিবীতে ছড়িয়ে পড়ে কিকি নাচের ভিডিও। দূর্ঘটনাপ্রবণ অবস্থা যেমন চলন্ত গাড়িতে ডারকের গানের তালে নাচতে শুরু করে তরুণ-তরুণীরা। সে সময়ই অ্যানা ওরডেন আঘাত পান।

নিচে আসল ছবি এবং বর্তমানে ভাইরাল হওয়া ছবির তুলনা দেওয়া হল।

আরও পড়ুন: বৈঠকের সময় বাইডেন ঘুমিয়ে পড়েন দাবিতে ছড়াল ছাঁটাই ভিডিও

Updated On: 2021-09-06T18:19:58+05:30
Claim Review :   অভিনেতা সিদ্ধার্থ শুক্লার মৃত্যুর পর আইসিইউতে ভর্তি শেহনাজ গিল
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story