বৈঠকের সময় বাইডেন ঘুমিয়ে পড়েন দাবিতে ছড়াল ছাঁটাই ভিডিও

বুম দেখে ভিডিওটি কাট-ছাঁট করা। মূল ভিডিওতে বাইডেনকে ইজরায়েলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের সঙ্গে কথা বলতে দেখা যায়।

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden) এবং ইজরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের (Naftali Bennett) বৈঠকের একটি ছাঁটাই ভিডিও মিথ্যে দাবির সঙ্গে শেয়ার করা হয়েছে। ওই ভিডিওতে দাবি করা হয়েছে যে, জো বাইডেন বৈঠক চলাকালীন ঘুমিয়ে পড়েন।

মিথ্যে দাবি করা এই ভাইরাল ভিডিওটিতে দেখা গেছে গিয়েছে যে, বেনেট যখন আমেরিকা এবং ইজরায়েলের পারস্পরিক সম্পর্ক বিষয়ে কথা বলছেন, তখন বাইডেনের চোখ বন্ধ। তবে বুম অনুসন্ধান করে দেখেছে যে, ভিডিওটি আসলে ছাঁটাই করা হয়েছে । আসল ভিডিওটি এটির চেয়ে লম্বা এবং সেখানে বাইডেনকে বেনেটের কথার উত্তর দিতে দেখা গেছে।

২০২১ সালের ২৭ অগস্ট আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন এবং ইজরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট হোয়াইট হাউসে সাক্ষাৎ করেন। বিশ্বের বিভিন্ন সমস্যা এবং দুই দেশের অন্যান্য অভ্যন্তরীণ সমস্যা নিয়ে তাঁদের মধ্যে কথা হয়।

২০২০ সালের নির্বাচনী প্রচার চলার সময় আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তখনকার প্রেসিডেন্ট পদপ্রার্থী বাইডেনকে 'ঘুমন্ত জো' বলে ঠাট্টা করতেন।

রিপাবলিকান অ্যাক্টিভিস্ট জে টি লিউইস ২২ সেকেন্ডের এই ভিডিওটি টুইট করেন এবং সঙ্গে ক্যাপশন দেন, "ইজরায়েলের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক চলাকালীন জো বাইডেনকে দেখে মনে হয় তিনি ঘুমিয়ে পড়েছেন"।

ফক্স নিউজের হোস্ট স্যান হ্যানিটির মতো আমেরিকার বিভিন্ন দক্ষিণপন্থী রাজনৈতিক বিশ্লেষক এবং রিপাবলিকান নেতা অতি- দক্ষিণপন্থী মার্জরি টেলর গ্রিনের মতো অনেকেই এই ক্রপ করা ভিডিওটি মিথ্যে দাবির সঙ্গে শেয়ার করেছেন।


আরও পড়ুন: মিথ্যে দাবি সহ ছড়াল আফগানদের পাকিস্তান সীমান্ত পেরনোর পুরনো ভিডিও

তথ্য যাচাই

বুম দেখতে পায় যে, ভাইরাল হওয়া ভিডিওটি ছাঁটাই করে তৈরি করা হয়েছে। আসল ভিডিওতে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনকে ইজরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের সঙ্গে কথা বলতে এবং তাঁর কথার উত্তর দিতে দেখা গেছে। এই অংশটি এডিট করে বাদ দেওয়া হয়েছে।

রিপাবলিকান অ্যাক্টিভিস্ট জে টি লিউইসের করা টুইটের উত্তরে অনেক টুইটার ব্যবহারকারী জানিয়েছেন যে, ভিডিওটি আসলে ছাঁটাই করা হয়েছে এবং বাইডেন আসলে জেগেই ছিলেন।

দ্য হোয়াইট হাউস ২০২১ সালের ২৮ আগস্ট ১৩ মিনিট ৮ সেকেন্ডের ভিডিওটি আপলোড করে। ১২ মিনিট ১৯ সেকেন্ডের মাথায় বেনেটের বাইডেনের সঙ্গে কথা বলার ভাইরাল হওয়া দৃশ্যটি দেখা যায়। ১২ মিনিট ৫১ সেকেন্ডের মাথায় বাইডেনকে ইজরায়েলের প্রধানমন্ত্রীর কথার উত্তর দিতে শোনা যায়, এমনকি তাঁকে ধন্যবাদ দিতেও শোনা যায়। এই অংশটিই ভাইরাল ভিডিওতে এডিট করে বাদ দেওয়া হয়েছে।

তাছাড়াও, এমনকি ভাইরাল হওয়া ভিডিওটিতেও আমরা দেখতে পাই যে, বাইডেন মোটেই ঘুমিয়ে পড়েননি, তিনি শুধু তাঁর মাথা নামিয়ে রেখেছিলেন। বেনেট যখন কথা বলছেন, তখন তাঁর আঙ্গুলগুলি নড়তে দেখা গেছে।

ইজরায়েলের প্রধানমন্ত্রীর অফিসিয়াল অ্যাকাউন্ট থেকেও এই কথোপকথনের ভিডিও টুইট করা হয়েছে। সেখানেও এই একই ঘটনা পরম্পরা লক্ষ করা গেছে।

আরও পড়ুন: অভিনেতা সিদ্ধার্থ শুক্লার শেষ মুহূর্ত বলে ছড়াল সম্পর্কহীন পুরনো ভিডিও

Updated On: 2021-09-05T14:58:00+05:30
Claim Review :   ভিডিও দেখায় ইজরায়েলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের সাথে সাক্ষাতের সময় আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন ঘুমিয়ে পড়েছেন
Claimed By :  Facebook Users
Fact Check :  False
Show Full Article
Next Story