না, ভাইরাল ছবিটি ঘানায় ধর্ম পরিবর্তন করে ইসলাম গ্রহণের দৃশ্য নয়

বুম দেখে ভাইরাল ছবির সঙ্গে ঘানায় ধর্ম পরিবর্তনের কোনও যোগ নেই। ২০১৯ সালে অযোধ্যার শুনানির সময় দিল্লিতে ছবিটি তোলা হয়।

২০১৯ সালে অযোধ্যর রামমন্দির–বাবরি মসজিদ (Ayodhya Ram Mandir Babir Mosque) মামলার শুনানি চলার সময় দিল্লিতে জোশীমঠ আখড়ার মহান্ত ও অযোধ্যা ভারতি কমিটির সভাপতির অন্তরঙ্গতার হাসিমুখ ছবি ভুয়ো দাবি সহ সোশাল মিডিয়ায় ছড়ানো হচ্ছে। ছবিটি ফেসবুকে পোস্ট করে ভুয়ো দাবি করা হচ্ছে পশ্চিম আফ্রিকার ঘানার (Ghana) ১৫ টি গ্রামে একসঙ্গে ৬৮৩১ জন 'ইসলাম ধর্ম' (Religious Conversion) গ্রহণ।

ফেসবুকে পোস্টে নতুন করে শেয়ার করা ছবিটি একটি ফেসবুক পোস্টের স্ক্রিনশট। ছবিটিতে এক মৌলবি ও মহন্তকে অন্তরঙ্গ অবস্থায় উৎফুল্ল হতে দেখা যায়।

ফেসবুক পেস্টটিতে লেখা, "আলহামদুলিল্লাহ তাবলীগের মেহনতে আফ্রিকার ঘানা এলাকায় ১৫ টি গ্রামের ৬৮৩১ জন মানুষ একসঙ্গে 'ইসলাম ধর্ম' গ্রহণ করলেন।"

ফেসবুক পোস্টটি দেখুন এখানে

আরও পড়ুন: বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে তোপ রাহুল গাঁধীর? গ্রাফিকে ভুয়ো মন্তব্য

তথ্য যাচাই

বুম গুগলে কিওয়ার্ড সার্চ করে ভাইরাল পোস্টে ব্যবহৃত সংখ্যায় মানুষের ইসলাম ধর্ম গ্রহণ সংক্রান্ত কোনও প্রতিবেদন খুঁজে পায়নি। বুম ঘানার ১৫ টি গ্রামে ৬৮৩১ জন মানুষ ইসলাম ধর্ম গ্রহণ করেছেন এই সংক্রান্ত কোনও প্রতিবেদন খুঁজে পায়নি।

বুম রিভার্স সার্চ করে ভাইরাল ছবিটি খুঁজে পায় গেট্টি ইমেজেস-এর ওয়েবসাইটে। ছবিটি তোলেন হিন্দুস্তান টাইমসের চিত্র সাংবাদিক সঞ্চিত খান্না।

ছবিটির শিরোনাম, "রাম জন্মভূমি মামলা: সুপ্রিম কোর্টে সব পক্ষের শুনানি শেষ, রায়দান বাকী।"

আর ছবির বর্ননায় লেখা হয়েছে, "নতুন দিল্লি, ভারত, অক্টোবর, ১৬: জোশীমঠ আখড়ার মহান্ত রামদাসের সঙ্গে অযোধ্যা ভারতি কমিটির সভাপতি মৌলানা সাহিব কাসিম নয়া দিল্লিতে সুপ্রিম কোর্টে ১৬ অক্টোবর ২০১৯ জন্মভূমি-বাবরি মসজিদ মামলায় শুনানির পর। মুখ্য বিচারপতি রঞ্জন গগৈ নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের ৫ বিচারপতির বেঞ্চ ম্যারাথন শুনানি শেষ করেন বুধবার। মামলার ফায়সালা করার আগে বেঞ্চ সব পক্ষকে তিনদিন সময় দিয়েছে সংক্ষিপ্ত লিখিত মতামত পেশ করতে, যার উপর আদালতের সিদ্ধান্ত গৃহীত হবে এই মমালায়।

গেট্টি ইমেজেস-এ আরেকটি একই মুহূর্তের অন্য ছবি দেখা যাবে এখানে। এই ছবিতেও মহান্ত রামদাস ও মৌলানা সাহিব কাসিমকে দেখা যায়।

Updated On: 2022-05-26T14:34:02+05:30
Claim :   তাবলীগের মেহনতে আফ্রিকার ঘানা এলাকায় ১৫ টি গ্রামের ৬৮৩১ জন মানুষ একসঙ্গে ইসলাম ধর্ম গ্রহণ করলেন
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.