নিউজিল্যান্ড দলকে সুরক্ষা বলে ছড়াল ২০১৯ সালে শ্রীলঙ্কা দলের করাচি সফর

বুম দেখে ভাইরাল ছবিটি ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে শ্রীলঙ্কার ক্রিকেট দলকে পাকিস্তানের করাচিতে নিরাপত্তা দেওয়ার দৃশ্য।

২০১৯ সালে করাচিতে শ্রীলঙ্কার (Sri Lanka) ক্রিকেট দলকে দেওয়া কড়া নিরাপত্তার (heavy security) ছবি সোশাল মিডিয়ায় ভুয়ো দাবি সহ পাকিস্তানের (Pakistan) মাটিতে নিউজিল্যান্ডের (News Zealand) ক্রিকেট দলকে (cricket team) দেওয়া নিরাপত্তা বেষ্টনী বলে ছড়ানো হচ্ছে।

১৭ সেপ্টেম্বর ২০১৯ রাওয়ালপিন্ডিতে নির্ধরিত প্রথম খেলার কয়েক মিনিট আগে নিরাপত্তার দোহাই দিয়ে নিউজিল্যান্ডের ক্রিকেট দল পাকিস্তানের স্বল্প-ওভারের সফর বাতিল করে। ছবিটি এই প্রেক্ষিতে ছড়ানো হচ্ছে। ২০০৯ সালে লাহরের গদ্দাফি স্টেডিয়ামগামী নিউজিল্যান্ডের ক্রিকেট দলের বাস জঙ্গী বন্দুকবাজদের হানার সম্মুখীন হয়। ওই ঘটনায় নিউজিল্যান্ডের ক্রিকেট খোলোয়াড়, পুলিশ ও সাধারণ নাগরিক আহত হয়।

"নিউজিল্যান্ডের প্লেয়ারদের এভাবেই সিকিউরিটি দিয়ে পাকিস্থানে রাখা হয়েছিল মানে ওদের প্রাইমমিনিস্টার যেমন সিকিউরিটি পায় সেই লেভেলেই দেয়া হইছিলো। তারপরেও সিকিউরিটি ইস্যু দেখাইয়া ট্যুর ক্যানসেল করলো নিউজিল্যান্ড। এটা অনেক লজ্জাজনক ব্যাপার, এই সেইম ইস্যু দেখাইয়া আমাদের দেশেও অস্ট্রেলিয়া ট্যুর ক্যানসেল করছে।

আইসিসির উচিৎ ট্যুর ক্যানসেল করা দলের পয়েন্ট কেটে নিয়ে স্বাগতিকদের দেয়া। তাদের হোয়াইট ওয়াশ ঘোষনা করে পয়েন্ট পাকিস্থানকে দেয়া উচিৎ, আর আগে অস্ট্রেলিয়া ট্যুর ক্যানসেল করছিলো আমাদের দেশে ঐ পয়েন্ট আমাদের দেয়া উচিৎ।"

ফেসবুক পোস্টটি দেখা যাবে এখানে

আরও পড়ুন: ব্যঙ্গ: মোদীর ছবি সহ ভুয়ো দ্য নিউ ইয়র্ক টাইমস

তথ্য যাচাই

বুম রিভার্স সার্চ করে দেখে একই স্থানের ছবিটি ২০১৯ সালের ৩০ সেপ্টেম্বর শ্রীলঙ্কার গণমাধ্যম দ্য মর্নিং-এ প্রকাশিত হয়েছিল। প্রতিবেদনটির শিরোনাম লেখা হয়, "শ্রীলঙ্কা দলকে পাকিস্তানে রাষ্ট্রপতি তুল্য নিরাপত্তা।" (মূল ইংরেজিতে: Presidential level security for SL Team in Pakistan)

ছবিটির ক্যাপশন হিসেবে লেখা হয়, "শ্রীলঙ্কা দল স্টেডিয়ামে ঢুকছে এক দিবসীয় খেলার দ্বিতীয় দিনে"

(মূল ইংরেজিতে: SL team entering the stadium today for the second one-dayer)

ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়, দ্য সানডে মর্নিংকে করাচি স্টেডিয়াম থেকে এক সূত্রকে জানায়, "এমন আঁটোসাটো নিরাপত্তার ব্যবস্থা করা হয় শ্রীলঙ্কা দলের আধিকারিকরা খেলোয়াড়দের কাছে পৌছাতে কালঘাম ঝড়াচ্ছিলেন, খেলোয়াড়দের যেন দেশের নেতামন্ত্রীদের মত সুরক্ষার ব্যবস্থা করা হয়েছিল।"

২ অক্টোবর ২০১৯ প্রকাশিত ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনেও ছবিটি ব্যবহার করা হয়। একই ভুয়ো দাবি সহ ছবিটি ভাইরাল হলে এএফপি আগে ছবিটির তথ্য-যাচাই করে।

Updated On: 2021-09-29T12:51:26+05:30
Claim Review :   নিউজিল্যান্ডের খেলোয়াড়দের পাকিস্তানে দেওয়া নিরাপত্তার ছবি
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story