কান চলচ্চিত্র উৎসবে 'হরে কৃষ্ণ' শর্ট ফিল্ম? বিভ্রান্তিকর খবর প্রকাশ

বুম দেখে কান ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যাল ও ফেস্টিভ্যাল দ্য কান দুটি আলাদা চলচ্চিত্র উৎসব তা প্রতিবেদনগুলিতে বলা হয়নি।

বাংলা স্বল্পদৈর্ঘ্যের সিনেমা (short film) "হরে কৃষ্ণ" (Hare Krishna) ২০২১ সালের "কান চলচ্চিত্র উৎসবে সেরা বাংলার শর্ট ফিল্ম" এই বিভ্রান্তিকর দাবি সহ বাংলার মূল ধারার গণমাধ্যমগুলিতে প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

২৬ সেপ্টেম্বর ২০২১ প্রযোজনা সংস্থা গ্রাসরুট এন্টারটেইনমেন্ট প্রাইভেট লিমিটেড টুইট করে অভিনন্দন জানায় সিনেমার সঙ্গে জড়িত কলাকুশলীদের। ওই টুইটের ছবিতে দেখা যায়, কান ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যালে 'হরে কৃষ্ণ' সিনেমাটি সেরা ভারতীয় সিনেমার তকমা। গ্রাসরুট এন্টারটেনমেন্ট প্রাইভেট লিমিটেড প্রযোজনা সংস্থা টলিউড অভিনেতা জিৎ-এর মালিকানাধীন। তিনিও রিটুইট করেন ওই টুইটকে।

আরও পড়ুন: বিগ বস প্রতিযোগী উরফি জাভেদের সঙ্গে জাভেদ আখতারের কোনও সম্পর্ক নেই

বাংলা গণমাধ্যমে বিভ্রান্তিকর খবর

"কান চলচ্চিত্র উৎসবে সেরা বাংলার শর্ট ফিল্ম 'হরে কৃষ্ণ' উচ্ছ্বসিত প্রযোজক জিৎ" শিরোনামে বাংলা গণমাধ্যম সংবাদ প্রতিদিন ২৬ সেপ্টেম্বর ২০২১ একটি প্রতিবেদন প্রকাশ করে। ওই প্রতিবেদনে লেখা হয় প্রখ্যাত পরিচালক হরনাথ চক্রবর্তীর ছেলে হিন্দোল চক্রবর্তী পরিচালিত স্বল্পদৈর্ঘ্যের সিনেমা, "বাস্তবধর্মী এই কাহিনী জোরেই কান চলচ্চিত্র উৎসবে সেরা ভারতীয় ছবির তকমা (2021 Cannes Film Festival) পেয়েছে 'হরে কৃষ্ণ'।"

"কান চলচ্চিত্র উৎসবে জিৎ প্রযোজিত শর্ট ফিল্ম পেল সেরার শিরোপা, আপ্লুত গোটা টিম" এই শিরোনামে লেখা প্রতিবেদনে সংবাদমাধ্যম আজকাল লিখেছে, "কান চলচ্চিত্র উৎসবে সেরা বাংলা সিনেমার শিরোপা পেল তাঁর প্রযোজিত স্বল্পদৈর্ঘ্যের ছবি 'হরে কৃষ্ণ'।"

সংবাদ প্রতিদিন ও আজকালের প্রতিবেদন আর্কাইভ করা আছে এখানেএখানে

ফেসবুক পোস্টটি দেখতে ক্লিক করুন এখানে

নিউজ১৮ বাংলা বিষয়টি নিয়ে প্রকাশিত তাদের খবরে লিখেছে, "এবার কান ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যালে সেরা ভারতীয় ছবির পুরস্কার পেলো বাঙালি সুপারস্টার জিতের প্রযোজনায় তৈরি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র (Jeet's Picture on Cannes)। ছবির নাম 'হরে কৃষ্ণ'।... বাস্তবধর্মী এই কাহিনির জোরেই কান চলচ্চিত্র উৎসবে সেরা ভারতীয় ছবি তকমা (2021 Cannes Film Festival) পেয়েছে 'হরে কৃষ্ণ'।"

প্রতিবেদনটি আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: অভিনেতা সোনু সুদের ভুয়ো অ্যাকাউন্ট থেকে প্রধানমন্ত্রী বদলানোর ডাক

তথ্য যাচাই

বুম দেখে স্বল্প দৈর্ঘ্যের সিনেমাটি ফ্রান্সের কান-এ অনুষ্ঠিত বার্ষিক চলচ্চিত্র উৎসবে (Festival de Cannes 2021)-এ সেরা ভারতীয় ছবির তকমা পায়নি। কান ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যাল (Cannes World Film Festival) নামে একটি ওয়েবসাইট দ্বারা অগস্ট মাসে সেরা ভারতীয় ছবির তকমা পেয়েছে।

যাহা বাহান্ন তাহা কি তিপান্ন?

গ্রাসরুট এন্টারটেনমেন্ট প্রাইভেট লিমিটেড এর টুইট থেকে আমরা কান ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যালের টুইটার অ্যাকাউন্টটি খুঁজে পাই। কানস ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যালের টুইটার অ্যাকাউন্টের পরিচিতে লেখা রয়েছে, "আমাদের গোল্ড ফিল্মফ্রিওয়ে ফেস্টিভ্যাল এবং আইএমডিবি স্বীকৃত সকল ধারার মাসিক ও বার্ষিক প্রতিযোগিতায় আন্তর্জাতিক চলচ্চিত্র নির্মাতাদের স্বাগত!" এই প্রতিবেদন লেখার সময় অ্যাকাউন্টটির অনুগামীর সংখ্যা ছিল ১,৬৩৮ জন।

(ইংরেজিতে মূল লেখা: Welcome to our Gold FilmFreeway Festival and IMDb Qualifying monthly & annual competition of all genres for international Filmmakers!)

বুম দেখে কান ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যালের ওয়েবসাইট অনুযায়ী সেরা ভারতীয় সিনেমা হিসেবে ২০২১ সালের অগস্ট মাসে 'হরে কৃষ্ণ' পুরস্কৃত হয়েছে। ২০২১ সালে নির্বাচিত মাস ভিত্তিক অন্যান্য ছবিগুলির তালিকা দেখা যাবে এখানে

আমরা কান ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যালের ওয়েবসাইটের পরিচিতি-তে দেওয়া তথ্য অনুযায়ী আমরা জানতে পারি এই চলচ্চিত্র উৎসবটি ২০২০ সালে কোভিড-১৯ দ্বিতীয় লকডাউনের সময় ফ্রান্সের রিভেইরা (French Riviera)-তে শুরু হয়েছে। "সেভেন উইশেস" সিনেমার পরিচালক ক্যারোলিনা বোম্বা (Karolina Bomba) এই উৎসবের প্রতিষ্ঠাতা ও সভাপতি।

অন্যদিকে ফ্রান্সের কান শহরে অনুষ্টিত বার্ষিক চলচ্চিত্র উৎসব ফেস্টিভাল দ্য কান (Festival de Cannes) ওয়েবসাইটের তথ্য অনুযায়ী ২০২১ সালের কান চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হয়েছে ৬ জুলাই থেকে ১৭ জুলাই। ২০২১ সালে শর্ট ফিল্ম বিভাগে সেরা (Palme d'Or) পুরস্কার পেয়েছে, "অল দ্য ক্রোস ইন দ্য ওয়ার্ল্ড" এবং ওই বিভাগে বিশেষ পুরস্কার পেয়েছে শর্ট ফিল্ম "অগস্ট স্কাই"। ১২৪৬ সালে শুরু হয় কান চলচ্চিত্র উৎসব। উপবৃত্তের ভেতর লোরেল গুল্মের পাতা (Laurel Leaf) এই চলচ্চিত্র উৎসবের লোগো।

ফেস্টিভাল দ্য কান-এর যাচাই করা টুইটার অ্যাকাউন্টে অনুসরণকারীর সংখ্যা অনেক বেশি।

২৯ অগস্ট ২০২১ ইউটিউবে মুক্তি পাওয়া ১১ মিনিট ২৩ সেকেন্ড সময়ের স্বল্প দৈর্ঘ্যের চলচ্চিত্র "হরে কৃষ্ণ" পরিচালনা করেছেন পরিচালক হরনাথ চক্রবর্তীর ছেলে হিন্দোল চক্রবর্তী। "হরে কৃষ্ণ"-র প্রধান চরিত্র একলা থাকা এক বৃদ্ধকে পাড়ার ছেলেরা হরে কৃষ্ণ বলে উত্যক্ত করলে তিনি রেগে কটুক্তি করা শুরু করেন। কিন্তু সিনেমার শেষে পর্যায়ে পাড়ার ছেলেরা ঘরের ভেতরে গিয়ে ওই বৃদ্ধ ব্যক্তি মৃত অবস্থায় দেখতে পায়। সে ঘরের দেওয়াল জুড়ে হরে কৃষ্ণ লেখা। হরিনাম সংকীর্তনের মাধ্য়মে শেষ যাত্রায় অংশ নেয় তাঁকে উত্যক্ত করা পাড়ার ছেলেরাই। একলা বৃদ্ধের করুণ একাকীত্বের কথা বলা হয়েছে এই শর্ট ফিল্মে।

করোনা মোকাবিলায় পশ্চিমবঙ্গ সরকার রাষ্ট্রসংঘের শান্তি পুরস্কার পেয়েছে কিংবা করোনা মোকাবিলায় উত্তরপ্রদেশ সরকারের প্রশংসা করল টাইম ম্যাগাজিন, পুরস্কার সংক্রান্ত এই ধরণের নানা ভুয়ো দাবি বুম আগে তথ্য-যাচাই করেছে। এছাড়া কন্যাশ্রী প্রকল্পের প্রশংসা করলেন সমাজকর্মী তামারা গ্রিগসবি—বিভ্রান্তিকর সংবাদ প্রতিবেদনেরও তথ্য-যাচাই করেছে বুম বাংলা।

আরও পড়ুন: সালমান শাহের মূত্যুবার্ষিকীতে সলমান খানের শুভেচ্ছা? ভাইরাল ছবিটি ভুয়ো

Updated On: 2021-09-29T10:39:11+05:30
Claim Review :   হরে কৃষ্ণ শর্ট ফিল্ম কান চলচ্চিত্র উৎসবে পুরস্কার পেয়েছে
Claimed By :  Aajkal, News18 Bangla, Sangbad Pratidin
Fact Check :  False
Show Full Article
Next Story