অভিনেতা সোনু সুদের ভুয়ো অ্যাকাউন্ট থেকে প্রধানমন্ত্রী বদলানোর ডাক

বুম যাচাই করে দেখে 'প্রধানমন্ত্রী বদলানোর ডাক' দেওয়া টুইটটি সোনু সুদের নামে তৈরি বেনামী অ্যাকাউন্টের, তাঁর নিজের কথা নয়।

বলিউড অভিনেতা সোনু সুদের (Sonu Sood) নামে তৈরি ভুয়ো অ্যাকাউন্ট থেকে প্রধানমন্ত্রী বদলানোর আবেদন করা টুইট সোশাল মিডিয়ায় ভুয়ো দাবি সহ সোনু সুদের টুইট বলে ছড়াচ্ছে।

২০২১ সালের সেপ্টেম্বর মাসে ২০ কোটি টাকা কর ফাঁকি দেওয়ার অভিযোগে আয়কর দপ্তরের আধিকারিকরা বলিউড অভিনেতা সোনু সুদের বাড়িতে তল্লাশি চালায়। অতিমারির সময়ে পরিযায়ী শ্রমিক সংকটের সময় সাহায্যের হাত বাড়িয়ে খবরের শিরোনামে আসেন সোনু সুদ। করোনার দ্বিতীয় ঢেউয়ের সময়ে মানুষের বিপদে নানাভাবে সাহায্য করেছেন তিনি। দিল্লির আপ সরকারের মেন্টরশিপ উদ্যোগের প্রচার দূত হয়েছেন সোনু সুদ। মহারাষ্ট্রের রাজ্য সরকারের প্রধান জোটসঙ্গী শিবসেনা সোনু সুদের বাড়িতে ট্যাক্স সার্ভে ঘিরে বিজেপির ওপর তোপ দেগেছে।

আরও পড়ুন: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিশানা করা নীরজ চোপড়ার ভুয়ো টুইট ভাইরাল

সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া গ্রাফিক ছবিটিতে সোনু সুদের একটি ছবি ব্যবহার করে লেখা হয়েছে, "প্রধানমন্ত্রী বদলানের আবেদন সনুর।" ওই ছবির সঙ্গে সোনু সুদের নামে লেখা টুইটার অ্যাকাউন্ট থেকে হিন্দিতে টু্ইট করা হয়েছে, "মুখ্যমন্ত্রী নয়, এবার প্রধানমন্ত্রী বদলান। সহমত হলে রিটুইট করুন।"

(মূল হিন্দিতে: "मुख्यमंत्री नहीं अब प्रधानमंत्री बदलो। जो सहमत है RT करें।")

গ্রাফিক পোস্টটি সোশাল মিডিয়াতে শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, "লকডাউনের সময় পরিযায়ী শ্রমিকদের সাহায্যের জন্য ঝাঁপিয়ে পড়তে দেখা যায় বলিউডের ভিলেন, বাস্তবের নায়ক সনু সুদকে। রাষ্ট্র চোখ ফিরিয়ে নিলেও সনু সুদ পাশে থেকেছেন দুঃস্থ মানুষদের। অক্সিজেন থেকে রেশন, দরকার অনুযায়ী পৌঁছে দিয়েছেন সব কিছুই। কিন্তু কেন্দ্রের সরকার ভালো চোখে দেখেননি সনুর এই নিঃস্বার্থ জনসেবা। তাই কিছু দিন আগেই ইনকাম ট্যাক্সের লোক পাঠানো হয় তাঁর বাড়িতে। তাতেই মূলত ক্ষুব্ধ হয়ে প্রধানমন্ত্রী বদলানোর আর্জি জানিয়ে RT করার আবেদন করেন দেশবাসীর কাছে। #SonuSood #PrimeMinister #BoykotModi"


পোস্টটি দেখতে ক্লিক করুন এখানে

বুম দেখে গ্রাফিক পোস্টটি ফেসবুকে ব্যাপকভাবে ভাইরাল হয়েছে।


আরও পড়ুন: ভারত সরকার বিশ্ব ব্যাঙ্ক থেকে ৫ বছর কোনও ঋণ নেয়নি ফের ছড়াল ভুয়ো দাবি

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে ভাইরাল টুইটটি সোনু সুদের টুইট নয়। সোনু সুদের আসল অ্যাকাউন্টের হ্যান্ডেলের নাম "@SonuSood" যা টুইটারের যাচাই করা নীল টিক-চিহ্ন সংবলিত। বুম সোনু সুদের টুইটার অ্যাকাউন্ট সার্চ করে দেখে তিনি প্রধানমন্ত্রী বদল চেয়ে কোনও টুইট করেননি। ২০১১ সালের মে মাস থেকে সোনু সুদের আসল অ্যাকাউন্টটি সক্রিয়।


ফ্যান অ্যাকাউন্ট থেকে ভোলবদল

বুম দেখে ভাইরাল হওয়া টুইটটির ছবিতে সোনু সুদ লেখা থাকলেও ওই টুইটের হ্যান্ডেল নাম (@ssoodfans)। বুম টুইটারে কিওয়ার্ড সার্চ করে দেখে ২০ সেপ্টেম্বর ২০২১ একই বক্তব্যের হিন্দিতে লেখা টুইটটি করা হয়েছে, (@NewsRavishKumar) অ্যাকাউন্ট থেকে। যার বর্তমান নাম রবিশ কুমার (প্যারোডি)।

টুইটটি আর্কাইভ করা আছে এখানে

এখন টুইটারে (@ssoodfans) সার্চ করলে (@NewsRavishkumar) অ্যাকাইন্টটি দেখায় এবং ওই অ্যাকাউন্টের প্রত্যুত্তরে (@ssoodfans) দেখা যায়। কোনও টুইটার অ্যাকাউন্টের হ্যান্ডেল নাম বদলালে এই ঘটনা ঘটে।


এরপর আমরা কমেন্ট পিকার থেকে @NewsRavishkumar টুইটার অ্যাকাউন্টটির একাউন্ট আইডি পাই তা হল: ১৪২৩৯৯০৯৭৪৯৪৭০২৪৮৯৬।


টুইটার সার্চ করে পাওয়া একটি রিপ্লাইতে @ssoodfans অ্যাকাউন্টটির সোর্স কোড যাচাই করে দেখতে পাই ওই অ্যাকাউন্টের টুইটার আইডিও ১৪২৩৯৯০৯৭৪৯৪৭০২৪৮৯৬। অ্যাকাউন্টের নাম বা হ্যান্ডেল নাম বদল করলেও টুইটারের আইডি একই থাকে।


বুম দেখে বর্তমানে নাম বদলে ফেলা @NewsRavishkumar টুইটার অ্যাকাউন্টটি ২০২১ সালের অগস্ট মাসে তৈরি করা হয়েছে। বর্তমানে অ্যাকাউন্টটির পরিচিতিতে এনডিটিভির প্রাইম টাইম সঞ্চালক রবিশ কুমারের প্যারোডি অ্যাকাউন্ট বলে উল্লেখ করা হয়েছে। টুইটার অ্যাকাউন্টটি আর্কাইভ করা আছে এখানে


বুম নিশ্চিত হয়েছে @ssoodfans এবং @NewsRavishkumar টুইটার অ্যাকাউন্ট দুটি আসলে একই।

আরও পড়ুন: কাস্তে হাতুরি সহ লাল পতাকা হাতে দাঁড়ানো অভিনেতা সনু সুদের ছবিটি ভুয়ো

Updated On: 2021-09-23T20:02:34+05:30
Claim Review :   প্রধানমন্ত্রী বদলানোর আবেদন চেয়ে সোনু সুদ টুইট করেছেন
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story