ব্যঙ্গ: মোদীর ছবি সহ ভুয়ো দ্য নিউ ইয়র্ক টাইমস

বুম যাচাই করে দেখে ভাইরাল হওয়া দ্য নিউ ইয়র্ক টাইমসের ছবিটি ব্যঙ্গের জন্য তৈরি করা হয়েছে।

ব্যঙ্গের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি সমেত নিউ ইয়র্ক টাইমসের প্রথম পাতার একটি ভুয়ো ছবি শেয়ার করা হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সম্প্রতি আমেরিকায় সরকারি সফরে গিয়েছিলেন।

গত সপ্তাহের শেষে ছবিটি সোশাল মিডিয়া এবং হোয়্যাটসঅ্যাপে ভাইরাল হয়েছে। ছবিটির মধ্যে যে সব ভুল তথ্য এবং টেক্সট রয়েছে তা দেখে বোঝা যায় ছবিটি আসলে ব্যঙ্গের উদ্দেশ্যে বানানো হয়েছে।

২০২১ সালের ২৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আমেরিকা সফর শেষ করেছেন। ওয়াশিংটন ডিসিতে প্রধানমন্ত্রী আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন, ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এবং বিভিন্ন বাণিজ্যিক সংস্থার সিইওদের সঙ্গে দেখা করেন। মোদী কোয়াডের নেতাদের বৈঠকেও যোগ দেন। নিউ ইয়র্কে অনুষ্ঠিত রাষ্ট্রপুঞ্জের ৭৬তম সাধারণ সভার অধিবেশনে বক্তব্যও রাখেন।

এই পরিপ্রেক্ষিতেই এই তৈরি করা ছবিটি ভাইরাল হয়েছে। ছবিটির মাধ্যমে নিউ ইয়র্ক টাইমসের প্রথম পাতা দেখানোর চেষ্টা করা হয়েছে, সেখানে শিরোনামে লেখা হয়েছে, "পৃথিবীর শেষতম আশা।" আর নীচে স্ট্র্যাপ লাইনে লেখা হয়েছে, "বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এবং সবচেয়ে শক্তিশালী নেতা আমদের আর্শীবাদ করতে এসেছেন।" (যদৃশ)

বহু ভারতীয় সাংবাদিক টুইটারে জানিয়েছেন ছবিটি ভুয়ো।


ছবিটি প্রধানমন্ত্রীর সমর্থকরাও শেয়ার করেছেন। বহু পাঠক ভাইরাল হওয়া ছবিটি বুমের হেল্পলাইন নাম্বারেও পাঠিয়েছেন এবং ছবিটি আসল কি না, তা জানতে চেয়েছেন।

আরও পড়ুন: কান চলচ্চিত্র উৎসবে 'হরে কৃষ্ণ' শর্ট ফিল্ম? বিভ্রান্তিকর খবর প্রকাশ

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখেছে ছবিটি আসলে ব্যঙ্গের জন্য বানানো হয়েছে, এবং ছবিটির মধ্যে অনেক ভুল তথ্য রয়েছে। এই ভুয়ো ছবিটি কারা বানিয়েছে, তা এখনও স্পষ্ট নয়। অনেকেই জানিয়েছেন মাস্টহেডে ভুল বানান লেখা হয়েছে। ছবিতে দেখা যাচ্ছে 'September' কথাটি 'Setpember' লেখা হয়েছে।


ব্যাঙ্গের জন্য ছবিটি বানানো হয়েছে

মোদীর ছবির নীচে যে ক্যাপশন দেওয়া হয়েছে, সেখানে লেখা হয়েছে, "হিজ হাইনেস মোদীজি একটি সাদা এ-৪ কাগজে সই করছেন আমাদের আশীর্বাদ করার জন্য... হর হর মোদী।" (যদৃশ)


এটা পড়েই বোঝা যায় যে, ছবিটি ব্যঙ্গ করার জন্যই বানানো হয়েছে।

এমনকি শিরোনামে যে লেখা হয়েছে "পৃথিবীর শেষতম আশা", সে কথাও লেখা হয়েছে মজা করার জন্যই। শিরোনামটি বড় হাতে লেখা হয়েছে, যা নিউ ইয়র্ক টাইমসের স্টাইলের থেকে আলাদা। নিউ ইয়র্ক টাইমসের শিরোনাম টাইটেল কেস-এ লেখা হয় (নীচের ছবিটি দেখুন)।

এই লিঙ্কের ডানদিকে নীচে নিউ ইয়র্ক টাইমসের ২০২১ সালের ২৬ সেপ্টেম্বরের প্রথম পাতার আসল ছবি দেখতে পাবেন।


আরও পড়ুন: বাংলাদেশের ভিডিও ভুয়ো সাম্প্রদায়িক দাবি সহ ভারতে ভাইরাল

Updated On: 2021-09-28T18:21:54+05:30
Claim Review :   ছবিতে নিউ ইয়র্ক টাইমসের প্রথম পাতায় মোদী ও তার শিরোনাম - শেষ, পৃথিবীর সর্বশ্রেষ্ঠ আশা
Claimed By :  Facebook and Twitter Users
Fact Check :  False
Show Full Article
Next Story