২০১৯ সালে কলকাতার CAA বিরোধী আন্দোলনের ছবিকে বলা হল Bolpur-এর পদযাত্রা

বুম ছবি দেখে ছবি দু’টি ২০১৯ সালের ডিসেম্বর মাসে কলকাতায় সংশোধিত নাগরিকত্ব আইন ও এনআরসি বিরোধী আন্দোলনের সময় তোলা হয়।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) কলকাতায় সংশোধিত নাগরিকত্ব আইন (CAA) ও এনআরসি (NRC) বিরোধী আন্দোলনের ২০১৯ সালের ডিসেম্বর মাসের দু'টি ছবিকে বলা হল বোলপুরে তাঁর পদযাত্রার (road show) ছবি।

২০ ডিসেম্বর স্বরাষ্ট্রমন্ত্রী আমিত শাহ (Amit Shah) ও বিজেপি নেতাদের বীরভূম জেলার বোলপুরে (Bolpur) রোড শো'র পাল্টা জবাবে তৃণমূল কংগ্রেস ২৯ ডিসেম্বর মঙ্গলবার বর্ণাঢ্য পদযাত্রার আয়োজন করে। এই পদযাত্রায় (Road Show) নেতৃত্ব দেন তৃণমূল কংগ্রেস সুপ্রিমো ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি দু'টি এই প্রেক্ষিতেই শেয়ার করা হচ্ছে।

ফেসবুকে শেয়ার করা দুটি ছবিতে দেখা যায়, তেরঙা পতাকা সহ রাস্তায় জনতার সমবেত পদযাত্রায় সামনের সারিতে নেতৃত্ব দিচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সঙ্গে তৃণমূল কংগ্রেসের দলীয় পতাকাও রয়েছে।

ছবি দু'টি শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, ''বোলপুরের ইতিহাসে অতীতের সব রেকর্ড ভেঙে দিদির পদযাত্রায় উপচে পড়ল জনস্রোত......... #DidiInBirbhum''

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে


তথ্য যাচাই

বুম ছবি দু'টি দেখে সন্দেহ প্রকাশ করে পদযাত্রায় সামিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) সহ জনতার কারও মুখে মাস্ক না থাকায়।

বুম ছবি দু'টিকে রিভার্স সার্চ করে দেখে এগুলি ২০১৯ সালের ডিসেম্বর মাসে কলকাতায় (Kolkata) সংশোধিত নাগরিকত্ব আইন ও এনআরসি বিরোধী আন্দোলনের সময় তোলা, বোলপুরে পদযাত্রার ছবি নয়।

প্রথম ছবি

প্রথম ছবিটি দ্য টেলিগ্রাফসংবাদপত্রে প্রকাশিত হয়েছিল ২৪ ডিসেম্বর ২০১৯। ওই সময় কলকাতায় সংশোধিত নাগরিকত্ব আইন ও এনআরসি বিরোধী আন্দোলনে বিজেপি সরকারের বিরুদ্ধে একাধিক পদযাত্রার আয়োজন করা হয় তৃণমূল কংগ্রেসের তরফে। ছবিটি তোলেন প্রদীপ সান্যাল।


দ্বিতীয় ছবি

এই ছবিটিও ২০১৯ সালের ডিসেম্বর মাসে কলকাতায় সংশোধিত নাগরিকত্ব আইন ও এনআরসি বিরোধী আন্দোলনের সময় তোলা। ১৭ ডিসেম্বর ২০১৯ ছবিটি প্রকাশিত হয়েছিল ইন্ডিয়ান এক্সপ্রেস-এ।


বোলপুরের পদযাত্রা

বীরভূমের বোলপুরের পদযাত্রার ছবি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ২৯ ডিসেম্বর তাঁর নিজস্ব ফেসবুক অ্যাকাউন্টে পোস্ট করেন।

দ্য টেলিগ্রাফ গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী প্রায় ৪ কিমি দীর্ঘ পদযাত্রায় ৫০০ মিটার মত পথ হাঁটেন মুখ্যমন্ত্রী নিজে। তৃণমূল কংগ্রেসের বীরভূম জেলা নেতৃত্বদাবি করে প্রায় ২ লক্ষাধিক জনসমাগম হয় বোলপুরের ওই রাজনৈতিক কর্মসূচিতে।

আরও পড়ুন: অভিনেতা সুশান্ত সিংহ রাজপুতের বাবার মৃত্যুর খবর ভুয়ো

Claim Review :   ছবির দাবি বোলপুরে পদযাত্রায় মমতা বন্দ্যোপাধ্যায়ের পদযাত্রায় জনস্রোত
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story