মেকি শবযাত্রার দৃশ্য মিথ্যে দাবিতে জুড়ল প্যালেস্তাইনের সংঘর্ষের সঙ্গে

বুম দেখে ভিডিওটি জর্ডনের। ২০২০ সালে সেখানে করোনাভাইরাস রুখতে কঠোর লকডাউনের সময় অল্পবয়সীরা ওই মেকি শবযাত্রার আয়োজন করে।

২০২০ সালের এক ভিডিওতে, জরডনের কিছু অল্পবয়সীদের একটি শবযাত্রা ছেড়ে পালাতে দেখা যাচ্ছে। সেই ভিডিওটি এখন প্যালেস্তাইন-ইজরায়েলের (Israel Palestine conflicts) মধ্যে সংঘর্ষের প্রেক্ষিতে শেয়ার করা হচ্ছে। দাবি করা হচ্ছে, আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের নজর কাড়তে, প্যালেস্তাইনের নগারিকরা মেকি শবযাত্রার আয়োজন করেছে।

শেষকৃত্যের জন্য কয়েকজনকে একটি মরদেহ নিয়ে যেতে দেখা যাচ্ছে ভিডিওটিতে। কিন্তু পরমুহূর্তে, সাইরেন বেজে ওঠায়, শববাহকরা পালিয়ে যায়। এবং মৃত সেজে যিনি শুয়ে ছিলেন, তিনিও স্ট্রেচার থেকে উঠে চম্পট দেন।

টুইটার ব্যবহারকারীরা ওই ভিডিওটিকে গাজার সঙ্গে যুক্ত করছেন। দাবি করা হচ্ছে যে, প্যালেস্তাইনের নাগরিকরা 'আন্তর্জাতিক সহানুভূতি' পাওয়ার জন্য একটি ভুয়ো শবযাত্রার আয়োজন করেন।

'নিউইয়র্ক টাইমস'-এর প্রতিবেদন অনুযায়ী, গত সপ্তাহের মঙ্গলবার রাতে, প্যালেস্তাইন ও ইজরায়েলের মধ্যে প্রচণ্ড সংঘর্ষ হয়, যা বিগত সাত বছরে হতে দেখা যায়নি। গাজা শহরে হামাসের অফিসগুলির ওপর ইজরায়েল বোমা বর্ষণ করলে, গাজা শহরের জঙ্গিরা ইজরায়েলের মহানগর তেলআভিভ এবং দক্ষিণের শহর ও ইজরায়েলের প্রধান বিমানবন্দর আশকেলন-এর ওপর ক্ষেপনাস্ত্র হামলা শুরু করেন। ২০১৪'র পর, সংঘাতের ওই আচমকা বৃদ্ধি, গাজা ও ইজরায়েলে আতঙ্ক সৃষ্টি করে। ১০ মে, সমবেত জনতা ও বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে, জেরুসালেমর আল আকসা মসজিদে ইজরেয়েলী বাহিনী হামলা চালালে, তীব্র সংঘর্ষ শুরু হয়।

দ্য ইজরায়েল ফাইল নামের এক ইনস্টাগ্রাম থেকে ভিডিও ক্লিপটি শেয়ার করা হয়। "এটাই একটা বড় সমস্যা। আন্তর্জাতিক সহানুভূতি আদায়ের জন্য প্যালেস্তাইন আরব প্রোপাগান্ডার কোনও সীমাপরিসীমা নেই। এবং বহু সংখ্যক আন্তর্জাতিক মিডিয়া সংস্থা ও সোশাল মিডিয়া ব্যক্তিত্ব ওই টোপ গিলছেন। ভিডিওটিতে গাজায় একটি 'মৃতদেহ' দেখা যাচ্ছে যেটি যাদুবলে আবার বেঁচে ওঠে।" ক্লিপটি অবশ্য পরে ডিলিট করে দেওয়া হয়।

বেশ কিছু টুইটার ব্যবহারকারী ওই ইনস্টাগ্র্যামের স্ক্রিন রেকর্ড টুইট করে দাবি করেন যে, গাজার লোকেরা ভুয়ো মৃত্যু দেখাচ্ছে। কলামনিস্ট অভিজিৎ আইয়ার মিত্র, প্রাক্তন সাংবাদিক সৌম্যদীপ্ত ও বরিষ্ঠ সম্পাদক প্রমোদ কুমার সিংহ ভিডিওটি শেয়ার করেন।



মিত্রর টুইট আর্কাইভ করা আছে এখানে

যাচাইয়ের জন্য ভিডিওটি বুমের হোয়াটসঅ্যাপ হেল্পলাইন নম্বরেও আসে।


বুম রিভার্স ইমেজ সার্চ করলে ইউম৭ নামের এক আরবি সংবাদ ওয়েবসাইটের সন্ধান পাওয়া যায়। তাতে ২৪ মার্চ ২০২০তে, ওই একই ভিডিও ব্যবহার করা হয়। ২০২০'র কঠোর লকডাউনের সময়, কিছু অল্পসয়সী ব্যক্তি বাড়ির বাইরে বেরনর একটা বুদ্ধি বার করে। তারা তাদেরই এক বন্ধুকে মৃত সাজিয়ে, একটি ভুয়ো শবযাত্রা বার করে। কিন্তু সাইরেনের আওয়াজ শুনে এবং পুলিশকে আসতে দেখেই তারা পালায়। এমনকি যে শব সেজে যাচ্ছিল, সেও উঠে দাঁড়িয়ে পালানর চেষ্টা করে, কিন্তু পুলিশ তাকে ধরে ফেলে। আবু ধাবিতে অবস্থিত সংবাদ ওয়েবসাইট ২৪.এই.-ও একই ভিডিও আপলোড করে।

একই বিবরণ সমেত, একজন টুইটার ব্যবহারকারী ২৪ মার্চ ২০২০ ওই ভিডিওটি টুইট করেন।

ভিডিওটি কোথায় তোলা হয়, বুম তা স্বাধীনভাবে যাচাই করতে পারেনি। তবে এ ব্যাপারে নিশ্চিত হওয়া গেছে যে, প্যালেস্তাইন -ইজরায়েল-এর সাম্প্রতিক সংঘর্ষের সঙ্গে তার কোনও সম্পর্ক নেই।

আরও পড়ুন: করোনাকালে নয়, গঙ্গায় মৃতদেহ ভাসার এই ছবিটি ২০১৫ সালের

Updated On: 2021-05-16T19:35:19+05:30
Claim Review :   ভিডিওর দাবি প্যালেস্তাইনের নাগরিকরা ইজরায়েলের সঙ্গে যুদ্ধে দয়া আদায় করতে নকল শবযাত্রা করছে
Claimed By :  Facebook Posts & Twitter Users
Fact Check :  False
Show Full Article
Next Story