করোনাকালে নয়, গঙ্গায় মৃতদেহ ভাসার এই ছবিটি ২০১৫ সালের

বুম দেখে ছবিটি ২০১৫ সালের জানুয়ারি মাসের। ওই সময় উত্তরপ্রদেশের গঙ্গাবক্ষে শতাধিক পচা গলা লাশ ভেসে উঠেছিল।

২০১৫ তে তোলা ছবিতে কুকুর আর কাকদের গঙ্গায় (Ganga) ভেসে আসা শবদেহ ঘিরে থাকতে দেখা যাচ্ছে। কিন্তু ছবিগুলি এই মিথ্যে দাবি সমেত শেয়ার করা হচ্ছে যে, ওই দৃশ্য বিহারের (Bihar) বক্সার (Buxar) জেলার। সেখানে নদীতে সম্প্রতি ৭১টি বেওয়ারিশ লাশ ভেসে থাকতে দেখা যায়।

বিহার ও উত্তরপ্রদেশে গঙ্গায় বেশ কিছু পচা-গলা দেহ ভাসতে দেখা যায় সম্প্রতি। আশঙ্কা করা হয়, কোভিড-১৯-এ মৃত ব্যক্তিদের দেহ নদীতে ভাসিয়ে দেওয়া হয়। এই ঘটনার পরিপ্রেক্ষিতে ভাইরাল ছবিগুলি শেয়ার করা হচ্ছে।

'ইন্ডিয়ান এক্সপ্রেস'-এর খবর অনুযায়ী, বক্সার জেলা প্রশাসন জানায় যে, এ পর্যন্ত ৭১টি দেহ গঙ্গা থেকে তুলে সেগুলির ময়নাতদন্ত করা হয়েছে। সেগুলির ডিএনএ ও কোভিড-১৯ পরীক্ষার জন্য নমুনাও সংগ্রহ করা হয়।

কিন্তু দেহগুলিকে ঘিরে-থাকা কুকুর আর কাকের ভাইরাল ছবিগুলি ২০১৫'র।

আম আদমি পার্টির রাজ্য সভার সদস্য সুশীল কুমার গুপ্তা ছবিগুলি ফেসবুকে শেয়ার করেন। সেই সঙ্গে ক্যাপশনে লেখেন, "বিহারের বক্সার ও বীরপুর অঞ্চলে গঙ্গায় প্রায় ৫০০ দেহ ভেসে থাকতে দেখা যায়। অনেক মরদেহ কোভিড পোশাকে মোড়াছিল। প্রায় ৩০ কিলোমিটার এলাকা জুড়ে এই শবগুলি দেখা যায়। তা থেকে উত্তরপ্রদেশ ও বিহার সরকারের সংবেদনশীলতার অভাব স্পষ্ট হয়। সমগ্র ব্যবস্থার ওপর এটি এক বড় কলঙ্ক।"

আর্কাইভটি দেখার জন্য ক্লিক করুন এখানে

(হিন্দিতে লেখা ক্যাপশন - बिहार के बक्सर और बीरपुर एरिया में गंगा नदी में 500 के करीबन शव तैरते हुए देखे गए हैं, कई बॉडी तो कोरोना किट में बंद हैं। 30 किलोमीटर के करीबन एरिया में जमा हुए ये शव #UP और #Bihar दोनों सरकारों की संवेदनहीनता का जीता जागता उदाहरण है और सिस्टम पर बहुत बड़ा धब्बा है।)

মৃতদেহের চারপাশে শকুন ও কাক উড়ে বেড়াচ্ছে, এমনও এক ছবি ভাইরাল ছবিগুলির মধ্যে রয়েছে।

আর্কাইভটি দেখার জন্য ক্লিক করুন এখানে

ফেসবুকে ভাইরাল

একই ক্যাপশন দিয়ে ফেসবুকে সার্চ করলে দেখা যায় যে, একই মিথ্যে দাবি সমেত ছবিগুলি সেখানেও ভাইরাল হয়েছে।

আরও পড়ুন : বেঙ্গালুরুর ডাঃ আশুতোষ শর্মা বলেছেন করোনা রুখতে গরম জলের ভাপ নিতে?

তথ্য যাচাই

বুম দেখে ভাইরাল ছবিগুলি ২০১৫তে তোলা। নেই সময়, ১০০-রও বেশি গলিত শবদেহ উত্তরপ্রদেশে কানপুর ও উন্নাওয়ের মাঝখানে পরিয়ার নামের এক জায়গায় গঙ্গায় ভাসতে দেখা যায়।

আমরা দেখি ভাইরাল ছবিটিতে স্টক ছবির ওয়েবসাইট গেট্টি ইমেজেস-এর জলছাপ রয়েছে। ওই ওয়েবসাইটে ছবিটি সার্চ করলে দেখা যায়, সেটি ১৩ জানুয়ারি ২০১৫ তে তোলা।

দেখার জন্য এখানে ক্লিক করুন।

কুকুর আর কাক সমেত দ্বিতীয় ছবিটিও ওই একই ঘটনার। এই ছবিটিও গেট্টি ইমেজেস-এ দেখতে পাওয়া যায়। সেখানে বলা হয় ছবিটি উত্তরপ্রদেশের উন্নাওয়ের পরিয়ার ঘাটে ১৪ জানুয়ারি ২০১৫ তোলা হয়।

দেখার জন্য এখানে ক্লিক করুন।

১৪ জানুয়ারি ২০১৫'য় 'এনডিটিভি'র প্রতিবেদনে বলা হয়, স্থানীয় প্রশাসন জানায় যে, মোক্ষ লাভ হবে, এই অশায় দেহগুলি নদীতে ভাসিয়ে দেওয়া হয়। কানপুর ও উন্নাওয়ের প্রশাসন ওই ঘটনার তদন্তের নির্দেশ দেয় ও দেহগুলির সৎকারের ব্যবস্থা করে।

এনডিটিভিতে ওই ঘটনার ওপর একটি ভিডিও রিপোর্ট দেখুন।

আরও পড়ুন : ইজরায়েলি সেনার চোখে চোখ প্যালেস্তাইনি তরুণীর? না, ২০১৬ সালের চিলির ছবি

Updated On: 2021-05-13T19:23:12+05:30
Claim Review :   ছবিতে দেখা যাচ্ছে সম্প্রতি বিহারে বক্সারের গঙ্গায় ভাসছে মৃতদেহ
Claimed By :  Sushil Kumar Gupta
Fact Check :  False
Show Full Article
Next Story