মন্দিরে পুজোয় বাধা দেওয়ার অভিযোগ, বিজেপি নেতার ২০২০ সালের ভিডিও ভাইরাল

বুম দেখে রাজ্য বিজেপির ট্রেডার সেলের নেতা পঙ্কজ কেডিয়া ধর্মচারণে বাধার অভিযোগ তুলে ২০২০ সালে ফেসবুকে ভিডিওটি পোস্ট করেন।

পশ্চিমবঙ্গ বিজেপির ট্রেডার সেলের নেতা পঙ্কজ কেডিয়ার (Pankaj Kedia) ধর্মাচারনে বাধা দেওয়ার অভিযোগ তোলা ২০২০ সালের ভিডিও ভাইরাল হল সোশাল মিডিয়ায়।

পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে ২১৩ আসন নিয়ে তৃতীয় বারের মত ক্ষমতায় আসে মমতা বন্দোপাধ্যায়ের নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস। বিজেপির তরফে দলীয় কর্মীদের প্রতি রাজনৈতিক হিংসার অভিযোগ তেলা হয়। ভোটের আগে একাধিক বিজেপির প্রথম সারির নেতৃত্ব রাজ্যে প্রচারে এসে পশ্চিমবঙ্গে ধর্মাচারণে বাধা দেওয়া হচ্ছে বলে অভিযোগ তোলেন।

ভাইরাল হওয়া ১ মিনিট ২৮ সেকেন্ডের ভিডিওতে বড়তলা থানার সামনে থেকে এক ব্যক্তিকে বলতে শোনা যায়, "আমরা রামদুলাল সরকার স্ট্রিটের নারায়ণ মন্দিরে পুজো দিতে গিয়েছিলাম। মন্দিরের ভিতরে আমরা যখন পুজো দিতে যাই তখন স্থানীয় তৃণমূলের ছেলেরা এসে বলে ২৬ নং ওয়ার্ডের এই মন্দিরে কোনো হিন্দু পুজো দিতে পারবে না। আমরা এর প্রতিবাদ করলে ওরা ঠাকুরমশাইকে হুমকি দেয়, এরা যদি চলে যায় তবে আপনাকে পেটাব।"

ওই ব্যক্তি আরও বলেন, ২৬ নম্বর ওয়ার্ডে তৃণমূল অশ্রিত গুন্ডারা হিন্দুদের মন্দিরে পুজো দিতে বাধা দিচ্ছে, থানায় এবিষয়ে জানাতে গেলে পুলিশের তরফে বলা হয় হিন্দুদের কোনও লিখিত অভিযোগ তারা নেবেন না।

ফেসবুকে ভাইরাল হওয়া ভিডিওটি দেখা যাবে এখানে। ভিডিওটি আর্কাইভ করা আছে এখানে

ত্রিপুরা ও মেঘালয়ের প্রাক্তন রাজ্যপাল এবং বর্ষীয়ান বিজেপি নেতা তথাগত রায় এই ভাইরাল ভিডিওটি টুইট করেন। টুইটটি আর্কাইভ করা আছে এখানে

এই টুইটকে ভিত্তি করেই "খাস কলকাতায় বাঙালিদের মন্দিরে পুজো দিতে বাধা তৃণমূলের" এই শিরোনাম সহ প্রতিবেদন প্রকাশ করে খাস খবর ওয়েবপোর্টাল। প্রতিবেদনটি আর্কাইভ করা আছে এখানে

বুম তার হেল্পলাইন-এ ভিডিওটি তথ্য যাচাইয়ের অনুরোধ পায়।


আরও পড়ুন: সবজি ও মদ বিক্রিতে লকডাউন বিধি বৈষম্য মিথ্যে দাবিতে ছড়াল পুরনো ছবি

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে ভাইরাল হওয়া ভিডিওটি ২০২০ সালের ফেব্রুয়ারি মাসের।

বুম কিওয়ার্ড সার্চ করে দেখে ভিডিওটি ওই সময় টুইটারে ভাইরাল হয়েছিল।

বুম দেখে প্রথমে ওই ভিডিওটি ৮ ফেব্রুয়ারি ২০২০ নিজের ফেসবুক পেজে পোস্ট করেন পঙ্কজ কেডিয়া। পঙ্কজ কেডিয়া বিজেপির ট্রেডার সেলের নেতা। তিনি ওই পোস্টে লেখেন, "পবিত্র মাঘী পূর্ণিমার দিন আজ আমরা হিন্দুরা ২৬ নম্বর ওয়ার্ডে পুজো দিতে গিয়েছিলাম। স্থানীয় তৃণমূল কর্মীরা বলে তারা আমাদের (হিন্দুদের) নারায়ণ মন্দিরে পুজে দিতে দেবে না। এটা আমাদের লজ্জ্বা" পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

ঘটনার সত্যতা জানতে বুমের তরফে বড়তলা থানার সঙ্গে যোগাযোগ করা হলে আমাদের জানানো হল ওই এলাকায় সম্প্রতি এরকম কোনও ঘটনা ঘটেনি।

বুম বিষয়টি নিয়ে কোনও গণমাধ্যমে তথ্যনিষ্ঠ প্রতিবেদন খুঁজে পায়নি। তবে বুম নিশ্চিত হয়েছে ভিডিওটি পুরনো। লকডাউন ও ইয়াস ঘূর্ণীঝড় আবহে বুমের পক্ষে স্বাধীনভাবে ওই ব্যক্তির ব্যক্তব্যের সত্যতা যাচাই করা সম্ভব হয়নি।

আরও পড়ুন: সিরিঞ্চে চাপ না দিয়েই টিকা, বিভ্রান্তিকর দাবিতে ভাইরাল ইকুয়েডরের ভিডিও

Updated On: 2021-05-25T12:32:18+05:30
Claim Review :   কলকাতায় ২৬ নম্বর ওয়ার্ডে নারায়ণ মন্দিরে পুজো দিতে হিন্দুদের বাধা দিচ্ছে তৃণমূল
Claimed By :  WhatsApp Message & Twitter Post
Fact Check :  Misleading
Show Full Article
Next Story