সবজি ও মদ বিক্রিতে লকডাউন বিধি বৈষম্য মিথ্যে দাবিতে ছড়াল পুরনো ছবি

বুম দেখে বাজার চত্ত্বরে রাস্তায় সবজি ছড়ানো ২০২০ সালের ছবি শেয়ার করে ২০২১ সালে রাজ্যে লকডাউন বিধিতে বৈষম্য বলা হচ্ছে।

২০২০ সালে লকডাউনের সময় সবজি বাজারে কড়া পদক্ষেপের ছবি ২০২১ সালে পশ্চিমবঙ্গে (West Bengal) লকডাউন বিধি (lockdown rule) বৈষাম্য বলে বিভ্রান্তিকর দাবি সহ শেয়ার করা হচ্ছে। ওই ছবিটি ফেসবুকে শেয়ার করে দাবি তোলা হচ্ছে লকডাউনে মদের দোকান (wine shop) খোলা কিন্তু গরিব সবজি বিক্রেতারা (vegitable vendors) হেনস্থার শিকার হচ্ছেন।

কোভিড-১৯ এর দ্বিতীয় ঢেউ সামলাতে ১৬ মে থেকে ৩০ মে পর্যন্ত পশ্চিমবঙ্গ সরকার রাজ্য জুড়ে লকডাউন ঘোষণা করেছে। জারি করা হয়েছে বেশ কিছু লকডাউন বিধি। সকাল ৭ টা থেকে ১০ টা পর্যন্ত বাজারে মুদি দোকান ও সবজি-ফলের দোকান খোলা থাকবে। মিষ্টির দোকান খোলা থাকবে সকাল ১০ টা থেকে বিকেল ৫ টা অবধি। গয়না ও শাড়ীর দোকান খোলা থাকবে দুপুর ১২টা থেকে ৩টা পর্যন্ত। এই আওতায় শুধুমাত্র ওষুধ দোকান, চশমার দোকান ছাড়া বেশ কিছু অত্যাবশ্যকীয় বিভিন্ন পরিষেবার ক্ষেত্রগুলিতে দেওয়া হয়েছে। লকডাউন বিধি না মানা হলে পুলিশ ও প্রশাসনের তরফে আইনী পদক্ষেপ নেওয়া হবে জানানো হয় ওই নির্দেশিকায়। ১৫ মে স্বাস্থ্য সচিব আলাপন বন্দ্যোপাধ্যায় নবান্নে লকডাউন নিয়ে ঘোষণার কথা জানালে মদের দোকানে দীর্ঘ লাইনের সারি দেখা যায়। ছবিটি এই প্রেক্ষিতেই ভাইরাল হয়েছে।

ভাইরাল হওয়া ছবিটিতে দেখা যায় সারি সারি বন্ধ দোকানপাটের সামনে রাস্তায় সবজি বিক্রেতাদের সবজির ডালা ছড়ানো ছেটানো। এক ব্যক্তিকে রাস্তায় ছডানো সবজি কুড়িয়ে ডালায় ভরতে দেখা যায়।

ছবিটি ফেসবুকে শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, " মদের দোকানে ভিড় হলে কোনো প্রবলেম নেই যত প্রবলেম গরিবের সবজি দোকান?"

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন : ভুয়ো বার্তা: বেঞ্জামিন নেতানিয়াহু হুমকি দিলেন রাষ্ট্রপুঞ্জ ও তুরস্ককে

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে ২০২১ সালেপশ্চিমবঙ্গে লকডাউন বিধিতে সবজি বাজারের উপর নিয়ন্ত্রণ করা হয়েছে কিন্তু মদের দোকানে লকডাউন বিধি কার্যকর নয় এই দাবিটি সঠিক নয়।

মদের দোকানও বন্ধ

১৫ মে স্বাস্থ্য সচিব আলাপন বন্দ্যোপাধ্যায় নবান্নে লকডাউন নিয়ে ঘোষণার কথা জানালে মদের দোকানে দীর্ঘ লাইনের সারি দেখা যায় বিকেল হতে না হতেই। এবারের লকডাউন বিধিতে ছাড় নেই মদের দোকানেরও।

২০২০ সালে ২৪ মার্চ মধ্যরাত থেকে সারা দেশব্যাপী লকডাউন ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু ৪০ দিন ধরে চলা লকডাউনের নিয়ম শিথিল করে ২০২০ সালের ৪ মে থেকে খুলে দেওয়া হয় মদের দোকান। অথচ লকডাউন বিধি তার পরে অন্যান্য ক্ষেত্রে বলবৎ ছিল।

পুরনো ছবি

বুম রিভার্স সার্চ করে দেখে ভাইরাল ছবিটি পুরনো। ৪ মে ২০২০ এক টুইটার ব্যবহারকারী ছবিটি পোস্ট করেন ক্যাপশন লেখেন, "মদের দোকান খোলা যেতে পারে। কিন্তু গরীব মানুষ রা সবজী নিয়ে বসতে পারবে না। সবজী কেনার জন্য ভিড় হলে তা ছড়িয়ে লন্ডভন্ড করছে... মদের দোকানে ভিড় হলে মদের বোতল রাস্তায় ফেলছে কই ??? ছি: ছবি:বারাসাত, পাইওনিয়ার বাজার #Covid_19 #staysafe"

বুম এই ছবি সহ একই বয়ানে একাধিক ফেসবুক পোস্ট দেখে ওই সময়ের। ওই পোস্টগুলিতে ছবিটিকে বারাসাত পাইওনিয়ার বাজারের ছবি বলে দাবি করা হয়েছে।

২০২০ সালের ৪ মে মদের দোকান খোলার সিদ্ধান্ত নেওয়া কিন্তু একই সময়ে সবজি বিক্রেতাদের লকডাউন বিধি ভঙ্গ করায় হেনস্থা করার বিরুদ্ধে সমালোচনা করা হয়েছে।

বুম স্বাধীনভাবে যাচাই করতে পারেনি ছবিটি বারাসতের পাইওনিয়ার বাজারে তোলা কিনা। তবে বুম নিশ্চিত হয়েছে ওই পুরনো ছবি ব্যবহার করেই মদ ও সবজি বিক্রেতার প্রতি লকডাউন বিধির বৈষম্য নিয়ে বিভ্রান্তিকর দাবি তোলা হচ্ছে।

আরও পড়ুন : বাংলাদেশে আহত শিশুর পুরনো ছবি পশ্চিমবঙ্গে রাজনৈতিক হিংসা বলে চালানো হল

Updated On: 2021-05-21T17:49:04+05:30
Claim Review :   ছবির দাবি মদ ও সবজির দোকানে লকডাউন বিধি বৈষাম্য
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story