শবদেহে পুলিশের পা তুলে দেওয়ার ছবিটি পুরনো, লখিমপুর কাণ্ডের নয়

বুম দেখে ছবিটি ২০১৮ সালের। উত্তরপ্রদেশে এক পুলিশকর্মী দুটি শবদেহ ময়নাতদন্তের জন্য এভাবে নিয়ে যায়।

একটি মৃতদেহের বুকের উপর এক পুলিশ (Police) জুতোসুদ্ধ পা তুলে দিয়েছে, এ ধরনের একটি ছবি দেখিয়ে দাবি করা হচ্ছে, উত্তরপ্রদেশের (Uttar Pradesh) পুলিশ কী ভাবে নিহত প্রতিবাদী কৃষকদের মৃতদেহকে অসম্মান করছে।

উত্তরপ্রদেশের লখিমপুর খেরি জেলায় ২০২১ সালের ৩ অক্টোবর ঘটনার পর (যেখানে কৃষি আইনের প্রতিবাদে আন্দোলনকারী কৃষকদের গাড়িতে পিষে মারা হয় বলে অভিযোগ) ছবিটি সোশাল মিডিয়ায় শেয়ার হচ্ছে। ওই ঘটনায় ১ জন সাংবাদিক ও ৪ জন কৃষক সহ মোট ৯ জন নিহত হন।

আন্দোলনকারী কৃষকদের অভিযোগ, পিষে দেওয়া গাড়িতে সওয়ার ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী অজয় মিশ্র টেনির পুত্র আশিস মিশ্র।

সোশাল মিডিয়ায় একটি বাংলা ক্যাপশন দিয়ে পোস্টটি শেয়ার হচ্ছে, যাতে লেখা — "শহীদ কৃষকদের সম্মান জানাচ্ছে উত্তরপ্রদেশ পুলিশ।"

পোস্টটি দেখতে এখানে ক্লিক করুন।

বুম দেখেছে, ফেসবুকে একই দাবি সহ পোস্টটি ব্যাপকভাবে শেয়ার হয়েছে।

এই পোস্টটি দেখতে এখানে ক্লিক করুন।

আরও পড়ুন: সুইডেনের কার্টুন শিল্পীর মৃত্যুতে জুড়ল ২০১৪ সালের অগ্নিদ্বগ্ধ গাড়ি

তথ্য যাচাই

বুম ছবিটি যাচাই করে দেখেছে এটি পাঞ্জাব কেশরী পত্রিকায় ২০১৮ সালের ১৮ অগস্ট একটি সংবাদ-প্রতিবেদনের সঙ্গে ছাপা হয়েছিল।

প্রতিবেদনটির শিরোনাম ছিল, "নির্লজ্জ পুলিশ মৃতদেহ সীল না করেই ময়না-তদন্তের জন্য জিপে করে নিয়ে যাচ্ছে মৃতের বুকের উপর পা দিয়ে।"

পাঞ্জাব কেশরীর প্রতিবেদনটিতে বলা হয়, এক পুলিশ দুটি মৃতদেহের উপর পা তুলে দিয়েই ময়না-তদন্তের জন্য নিয়ে যাচ্ছে। উত্তরপ্রদেশের কৌসাম্বি জেলায় দুই গোষ্ঠীর মধ্যে সংঘর্ষের ফলেই ওই দুই জনের মৃত্যু হয় ২০১৮ সালে।

১৮ অগস্ট ২০১৮ ওই একই ঘটনা অমর উজালায় প্রকাশিত হয়। সেখানে জানানো হয়, এলাকায় একটি ফুটপাথ তৈরিকে কেন্দ্র করে দুই দলের মধ্যে সংঘর্ষে গুলিগোলা চলে এবং তাতেই ওই দুজনের মৃত্যু হয়। ঘটনাটি সরাইকিল কোতোয়ালি এলাকার চান্দুপুর গ্রামেরl একজন পুলিশ কনস্টেবল অকুস্থলে ময়না-তদন্তের জন্য যাওয়ার পর মৃতদেহের বুকের উপর তাকে পা তুলে দিতে দেখা যায়l একটি নাবালক যখন জিপের সামনে চলে আসে, তখন কনস্টেবলটি বারবার তাকে বেদম মারধরও করে।

আরও পড়ুন: ২০১৬ সালে সীতারাম ইয়েচুরির এথেন্সে ভাষণের ছবি সাম্প্রতিক বলে ভাইরাল

Updated On: 2021-10-10T18:21:14+05:30
Claim Review :   উত্তরপ্রদেশ পুলিশ একজন কৃষকের মৃতদেহের উপর পা রেখেছে
Claimed By :  Facebook Users
Fact Check :  Misleading
Show Full Article
Next Story