বিমানের ডানায় আফগান? কৃত্রিম দৃশ্য দেখাল নিউজ১৮ বাংলা, পরে ভাঙল ভুল

বুম দেখে কৃত্রিমভাবে দৃশ্যটি তৈরি করেছেন এক ভিয়েতনামি শিল্পী। ২০২০ সালের ডিসেম্বর মাসে তিনি সেটি ইউটিউবে আপলোড করেন।

তালিবানি (Taliban) শাসনের ভয়ে বিমানের ইঞ্জিনের ডানা আঁকড়ে ধরে উড়ে (fly) যাচ্ছেন এক আফগান ব্যক্তি—কম্পিউটার সফটওয়্যারে তৈরি একটি ডিজিটাল ভিডিও (Digital Video) সংবাদ চ্যানেল নিউজ ১৮ বাংলা (News18 Bangla) সম্প্রচার করল। পরে অবশ্য সম্পাদকীয় তরফে বিষয়টি নিয়ে ফেসবুকে ক্ষমা চাইল সংশ্লিষ্ট চ্যানেল কর্তৃপক্ষ।

সোশাল মিডিয়ায় যে সব ভিডিও শেয়ার করা হচ্ছে, সেগুলিতে, ১৫ ও ১৬ অগস্ট, হাজার হাজার আফগানকে হামিদ কারজাই বিমান বন্দরের ট্যাক্সিওয়েতে ভিড় করতে দেখা যায়। তালিবান মিলিশিয়া কাবুল দখল করে নিলে, ওই আফগানরা দেশ ছেড়ে পালানোর এক মরিয়া চেষ্টা করেন। রয়টর্সে প্রকাশিত খবর অনুযায়ী, সেই বিশৃঙ্খালায় অন্তত পাঁচজন মারা যান। সোশাল মিডিয়ায় ভাইরাল হয় কিছু ছবি যেগুলিতে, ১৬ অগস্ট, ভিড়ের মধ্যে দিয়ে এগিয়ে চলা মার্কিন সামরিক বিমান থেকে কিছু মানুষকে ঝুলে থাকতে দেখা যায়। তবে সেই ছবিগুলি যাচাই করে দেখা হয়নি। স্থানীয় সংবাদ এজেন্সি 'আসভাকা' জানায় যে, বিমানটি মাটি ছেড়ে আকাশে ওঠার পরে, কিছু ব্যক্তি যাঁরা সেটির বাইরে ঝুলছিলেন, তাঁরা পড়ে মারা যান।

১৯ অগস্ট নিউজ-১৮ বাংলা, তাদের সংবাদ বুলেটিনে এই রকম এক পরিস্থিতির পটভূমিতেই চলমান এক বিমানের টারবাইনে শুয়ে এক ব্যক্তির উড়ে চলার ভিডিও তাদের খবরে সম্প্রচার করে। বলা হয়, বিমানের টারবাইনের ওপর শুয়ে যাত্রা করার ওই দৃশ্য একজন আফগানের পালানোর মরিয়া চেষ্টার সাক্ষ্য বহন করে।


সোশাল মিডিয়ায় ভাইরাল ভিডিও

ফেসবুকে ভিডিওটির ক্যাপশনে বলা হয়েছে, "টিবি'র (তালিবান) দখলদারির ভয়ে, আফগানিস্তানের নাগরিকরা বিমানের ডানায় চড়ে মৃত্যুকে আলিঙ্গন করছেন"।

পোস্টটি দেখতে ক্লিক করুন এখানে

তথ্য যাচাই

ভিডিওটির কয়েকটি প্রধান ফ্রেম নিয়ে বুম রিভার্স ইমেজ সার্চ করে। তার ফলে দেখা যায় যে, ওই একই ভিডিও ২৪ অগস্ট ২০২০ টুইট করা হয়। তা থেকে প্রমাণ হয় যে, তালিবানরা আফগানিস্তান দখল করার অনেক আগে থেকেই ভিডিওটি সমাজ মাধ্যমে ঘুরছে। তাছাড়া, আমরা এও দেখি যে, ভিডিওটি ডিজিটাল পদ্ধতিতে তৈরি করা হয়েছে। কারণ, ওই উচ্চতায় বিমান চলাকালে প্রবল বাতাস ও বাতাসের চাপ সৃষ্টি হয়। অথচ, টারবাইনের ওপর লোকটিকে একেবারে স্থির হয়ে থাকতে দেখা যায়।

খুব ভাল করে লক্ষ করলে দেখা যায়, ভিডিওটির ওপরের বাঁ দিকে এক টিকটক ব্যবহারকারীর নাম রয়েছে— হুয়াকুয়ানহোয়া ("@huyquanhoa")। নিচে ভাইরাল ভিডিওটি ও ২০২০ সালের অগস্ট মাসের ভিডিওটি মেলানো হয়েছে।

 ভাইরাল ভিডিও ও ২০২০ সালের অগস্ট মাসের ভিডিওর তুলনা

'হুয়াকুয়ানহোয়া' নামটিকে সূত্র ধরে আমরা ইউটিউবে সার্চ করি। তার ফলে 'কুয়ান হোয়া টিভি' নামের এক চ্যানেলে আমরা ভিডিওটি দেখতে পাই। সেটি ১৭ ডিসেম্বর, ২০২০ আপলোড করা হয়।

ভিডিওটিতে এক ব্যক্তিকে বিমানের টারবাইনে বসে অনেক রকম কাজ করতে দেখা যাচ্ছে। যেমন তাঁকে বসে থাকতে, শুয়ে থাকতে, ডেস্কটপ কম্পিউটারে কাজ করতে, এমনকি তাঁকে রান্না করতেও দেখা যায়।

ভিডিওটির বিবরণ থেকে আমরা ভিডিওটির নির্মাতার ফেসবুক প্রফাইলের হদিস পাই। তাঁর নাম হুই জুয়ান মাই। আমরা দেখি ১৭ অগস্ট ২০২০ ভিডিওটি ফেসবুকে আপলোড করা হয়।

ইউটিউবে চ্যানেলটির বিবরণে বলা হয়, "ফোটোশপের সাহায্যে দৈনন্দিন জীবনের আকর্ষণীয় ভিডিও ভ্লগ তৈরি করাই চ্যানেলটির বৈশিষ্ট্য। এটা আমার চ্যানেল। কোনও সাব-চ্যানেল নয়।"

কুয়ান হুয়া টিভির বিবরণ

(ভিয়েতনামি ভাষায় লেখা বিবরণ: Kênh chuyên video Vlog thú vị giữa cuộc sống hằng ngày và nhiều điều thú vị từ Photoshop Đây là kênh chính thức của mình không có kênh phụ)

হুয়ে জুয়ান মাই-এর ফেসবুক পরিচিতিতে বেশ কয়েকটি ভিয়েতনামি সংবাদ প্রতিবেদন রয়েছে। ফোটোশপ ব্যবহারে তাঁর পারদর্শিতার কথা লেখা আছে সেগুলিতে।

বুম ইংলিশে প্রতিবেদন প্রকাশ করার পর সংবাদ মাধ্যম নিউজ ১৮ বাংলার তরফে ফেসবুকে ক্ষমাপ্রার্থনা করা হয়েছে।

Updated On: 2021-08-20T14:19:13+05:30
Claim Review :   বিমানে চেপে তালিবানদের ভয়ে উড়ে যাচ্ছে আফগান ব্যক্তি
Claimed By :  News 18 Bangla & Facebook Users
Fact Check :  False
Show Full Article
Next Story