বগটুই হত্যাকাণ্ড: ভুয়ো দাবিতে ছড়াল অনুব্রত মণ্ডলের পুরনো ছবি

বীরভূম জেলা পুলিশ ফেসবুক পোস্টে জানায় ছবিটি ৪ ফেব্রুয়ারি ২০২০ অনুব্রত মণ্ডলের স্ত্রীর শ্রাদ্ধানুষ্ঠানের দিন তোলা হয়েছিল।

২০২০ সালের জানুয়ারি মাসে তৃণমূল কংগ্রেসের বীরভূম জেলা সভাপতি অনুব্রত মণ্ডলের (Anubrata Mondal) সঙ্গে বীরভূমের জেলাশাসক ও পুলিশ সুপারের ছবি সোশাল মিডিয়ায় ভুয়ো দাবি সহ ছড়ানো হচ্ছে। ছবিটি সোশাল মিডিয়ায় ছড়িয়ে দাবি করা হচ্ছে রামপুুরহাট হত্যাকাণ্ডের (Rampurhat Killing Case) তদন্ত প্রভাবিত করার চেষ্টা করা হচ্ছে।

বীরভূম জেলা পুলিশ ফেসবুক পোস্টে জানায় বীরভূম জেলাশাসক (বা জেলা সমাহর্তা) ও পুলিশ সুপারের সঙ্গে অনুব্রত মণ্ডলের ছবিটি ৪ ফেব্রুয়ারি ২০২০ তাঁর স্ত্রীর শ্রাদ্ধানুষ্ঠানের দিন তোলা হয়।

২১ মার্চ সন্ধ্যের সময় জেলা পঞ্চায়েতের এক উপপ্রধান ভাদু শেখ বগটুই গ্রামে দুস্কৃতকারীদের বোমার আঘাতে নিহত হন। ওই রাতেই একাধিক বাড়িতে ভাঙচুর ও আগুন লাগানোর ফলে তিন মহিলা ও দুজন শিশু সহ ৮ জনের মৃত্যু হয়। হাসতাপাতালে চিকিৎসাধীন আরেক আহতের অবস্থা সঙ্কটজনক, ভেন্টিলেশনে রয়েছেন তিনি। ঘটনার তদন্তে রাজ্য সরকার সিট গঠন করলেও শুক্রবার কলকাতা হাই কোর্ট সিবিআই তদন্তের নির্দেশ দেয়। বগটুই ঘটনার পর রামপুরহাট থানার আইসি ত্রিদীপ প্রামাণিকের পাশাপাশি শহরের এসডিপিও সায়ন আহমেদকে সাসপেন্ড করা হয়েছে। এই গণহত্যার ঘটনা নিয়ে বর্তমানে তদন্ত প্রক্রিয়া শুরু করেছে সিবিআই। গ্রেফতার করা হয়েছে ২২ জন ব্যক্তিকে। ভাইরাল ছবিটি এই প্রেক্ষিতেই শেয়ার করা হচ্ছে।

ভাইরাল ছবিটিতে অনুব্রত মণ্ডলের কার্যালয়ে তাঁর সামনে বসে থাকতে দেখা যায় এক মহিলা ও পুলিশের খাঁকি পোশাকে থাকা এক ব্যক্তিকে। ছবিতে অন্যদের সাদা পাঞ্জাবি পরে থাকতে দেখা যায়। ছবিটি ফেসবুকে পোস্ট করে ক্যাপশন লেখা হয়েছে, "বীরভূম জেলার ডিএম এবং এস পি কে পার্টি অফিসে ডেকে কেষ্টার জিজ্ঞাসাবাদ ও পরামর্শ!! পশ্চিমবঙ্গে সিবিআই কেন!! সরকার না চাইলে কোনো ভাবেই সম্ভব নয় রামপুর হাটের গণহত্যার ঘটনার সত্য উদ্ঘাটন করা!!"

ফেসবুক পোস্টটি দেখতে ক্লিক করুন এখানে

আরও পড়ুন: ওড়িশার পুরনো ভিডিও ছড়াল বীরভূমের বগটুইয়ে হিংসার দৃশ্য বলে

তথ্য যাচাই

বুম ছবিটি নিয়ে সন্দেহ প্রকাশ করে কারণ কয়েকজন ছবিটিতে শীতের পোশাক পরে রয়েছেন। ২০২২ সালের মার্চ মাসে পশ্চিমবঙ্গের বীরভূম জেলার তাপমাত্রা সোয়েটার পরার উপোযোগী নয়।

বুম রিভার্স সার্চ করে ভাইরাল হওয়া ছবির গ্রাফিক সহ একটি টুইট খুঁজে পায় সিপিএম নেতা সুজন চক্রবর্তীর টুইটার অ্যাকাউন্টে। ২০২০ সালের ৬ ফেব্রুয়ারি টুইট করা ওই গ্রাফিকে লেখা হয়, "বীরভূমের জেলা শাসক ও পুলিশ সুপার শাসকদল তৃণমূলের দলীয় কার্যালয়ে হাজির। মেরুদন্ডটা বিক্রি করে কি পেলেন? চাকরিটা ছাড়ুন নূন্যতম লজ্জা থাকলে।"

বুম রিভার্স সার্চ করে একই ছবি ঘিরে বীরভূম জেলা পুলিশের ফেসবুক পেজে ৬ ফেব্রুয়ারি ২০২০ পোস্ট হওয়া একটি প্রত্যুত্তর লক্ষ্য করে। ওই প্রত্যুত্তরে সিপিএম নেতা সুজন চক্রবর্তীর টুইটটির স্ক্রিনশট শেয়ার করে লেখা হয়, "গত ০৪/০২/২০২০ তারিখে SRDA চেয়ারম্যান শ্রী অনুব্রত মন্ডল এর বাড়িতে উনার স্ত্রী শ্রীমতী ছবি রানী মন্ডলের শ্রাদ্ধানুষ্ঠান আয়োজিত হয়েছিল। অনুষ্ঠানে অনেক গণ্যমান্য অতিথি এবং মন্ত্রীরা উপস্থিত ছিলেন। উনাদের সুরক্ষার্থে কড়া পুলিশি নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছিল যার তদারকিতে উপস্থিত ছিলেন মাননীয় জেলা সমাহর্তা (বা জেলাশাসক) এবং পুলিশ সুপার, বীরভূম। এই অনুষ্ঠানের কিছু ছবি নিচের লিংকের মাধ্যমে সোশ্যাল মিডিয়াতে পোস্ট হয়েছিল। দুর্ভাগ্যজনকভাবে ওই ছবিগুলির থেকে একটি ছবিকে কিছু ব্যক্তি উদ্দেশ্যপ্রণোদিতভাবে সোশ্যাল মিডিয়াতে পোস্ট/শেয়ার করে বিতর্ক সৃষ্টি করার চেষ্টা করছে। একটি শ্রাদ্ধানুষ্ঠান কে কেন্দ্র করে রাজনৈতিক স্বার্থসিদ্ধির জন্য ছবিটিকে যেভাবে অপব্যবহার করা হয়েছে তা অত্যন্ত নিন্দনীয়, লজ্জাজনক এবং অমানবিক।"

বুম লক্ষ্য করে বীরভূম জেলা পুলিশের ওই পোস্টে একটি লিঙ্ক দেওয়া রয়েছে। বীরভূম জেলা তৃণমূল কংগ্রেস লেখা ওই অ্যাকাউন্টের ইউজার নেম "anubratamondal.tmc"। ওই অ্যাকাউন্ট থেকে ৪ ফেব্রুয়ারি ২০২০ পোস্ট করে লেখা হয়, "বীরভূম জেলা তৃণমূল কংগ্রেসের সভাপতি অনুব্রত মণ্ডলের স্ত্রী স্বর্গীয়া ছবি রানী মণ্ডলের শ্রাদ্ধানুষ্ঠান ।"

অনুব্রত মণ্ডলের স্ত্রী ছবি রানি মণ্ডল প্রয়াত হন ২০২০ সালের জানুয়ারি মাসে। ওই বছরের ফেব্রুয়ারি মাসে শ্রাদ্ধনুষ্ঠানের দিন তোলা ওই ছবিতে পুরমন্ত্রী ফিরহাদ হাকিম সহ অন্যান্য তৃণমূল নেতা-মন্ত্রীদের উপস্থিতি দেখা যায়। একই সঙ্গে পারলৌকিক ক্রিয়ার ছবিও পোস্ট করা হয়েছে ওই দিনই।

বুম নিশ্চিত হয়েছে ভাইরাল ছবিটি দলীয় কার্যালয় নয় অনুব্রত মণ্ডলের বাড়ি সংলগ্ন ব্যক্তিগত অফিস ঘর। ভাইরাল ছবি ও ৪ ফেব্রুয়ারি ২০২০ পোস্ট করা ছবির অন্দরমহলের সজ্জা একই।

বুম নিশ্চিত হয়েছে ছবিটি পুরনো। তবে শ্রাদ্ধানুষ্ঠানের দিনই তোলা হয়েছিল কিনা বুম স্বাধীনভাবে যাচাই করেনি।

আরও পড়ুন: লস এঞ্জেলসের সড়কের সম্পাদিত ছবি ভুয়ো দাবিতে ছড়াল চিনের যানজট বলে

Updated On: 2022-03-28T19:11:38+05:30
Claim :   ছবি দেখায় রামপুরহাট গণহত্যার পর বীরভূম জেলার ডিএম ও এসপিকে দলীয় অফিসে ডেকে তৃণমূল নেতা অনুব্রত মন্ডল কথা বলছে
Claimed By :  Social Media Users
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.