লস এঞ্জেলসের সড়কের সম্পাদিত ছবি ভুয়ো দাবিতে ছড়াল চিনের যানজট বলে

বুম যাচাই করে দেখে ক্যালিফোর্নিয়ার লস এঞ্জেলসের ৪০৫ সড়কে যানজটের ছবি ফোটোশপ করা হয়েছে।

সোশাল মিডিয়ায় লস এঞ্জেলসের (Loss Angeles) ট্রাফিক (Traffic Jam) জ্যামের ফোটোশপ করা ছবি ভুয়ো দাবি সহ চিনের বেজিংয়ে (Beijing) ট্রাফিক জ্যাম বলে ছড়ানো হচ্ছে।

বিবিসিতে প্রকাশিত গ্লোবাল টাইমস উদ্ধৃত প্রতিবেদন অনুযায়ী অন্তর্দেশীয় মোঙ্গোলিয়ার জিজিং ও হেবেই প্রভিন্সের হুয়ানের মধ্যবর্তী রাস্তায় ২০১০ সালের অগস্ট মাসে সপ্তাহব্যাপী জ্যাম দেখা যায়। বেজিং তিব্বত এক্সপ্রেসওয়ের অধীন ওই রাস্তার মাধ্যমে অন্তর্দেশীয় মোঙ্গোলিয়া থেকে কয়লা, আকরিক আনা হয় ভারি ট্রাকের মাধ্যমে; ওই সড়ক পথে পরিবাহিত হয় সবজি ও ফল। এক সপ্তাহ পরে আবারও যানযট দেখা যায় ওই রাস্তাতেই। ভাইরাল ছবিটি ২০১০ সালের এই ঘটনা প্রসঙ্গে ছড়ানো হচ্ছে

সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া গ্রাফিক ছবিটিতে দেখা যায় যানযট হওয়া এক ব্যস্ততম বহু লেনের রাস্তায় সারি সারি গাড়ি দাঁড়িয়ে আছে। 'দ্য আর্থ বাংলা ডট কম' লেখা ওই গ্রাফিকে লেখা হয়েছে, "এটি হচ্ছে পৃথিবীর ইতিহাসের সবচেয়ে বড় ট্রাফির জ্যামের ছবি, যা ঘটেছিল চীনের বেইজিং শহরে। এর দৈর্ঘ্য ছিল প্রায় ১০০ কিলোমিটার এবং এর স্থায়িত্ব ছিল পুরো ১২ দিন!!" (বানান অপরিবর্তিত)

একই দাবি সহ ফেসবুকে একাধিক পোস্ট ভাইরাল হয়েছে।

একটি ফেসবুক পোস্ট দেখুন এখানে

তথ্য যাচাই

বুম রিভার্স সার্চ করে দেখে ভাইরাল ছবিটি লস এ্যাঞ্জেলস-এর। সেখান থেকেই ছবিটি ফোটোশপ করা হয়েছে।

একটি ওয়েবাসাইটের লিঙ্ক অনুযায়ী দাবি করা হয় ভাইরাল ছবিটি স্বত্ত হিসাবে ১৯৯৮ সালে ফিলিপের ছবি বলে দাবি করা হয়েছে। ছবির বর্ননা অনুযায়ী ক্যালিফোর্নিয়ার লস এঞ্জেলসের ৪০৫ সড়কে যানযট।

২০১৯ সালের ১৭ জুলাই২৩ জানুয়ারি ২০০৬ তারিখে ফ্লিকারে পোস্ট হওয়া ছবিতে লস এঞ্জেলস এর আই-৪০৫ এলাকার ছবির রাস্তাও একই রকম দেখতে।

বুম ১৯৯৮ সালের তোলা ছবি ও বর্তমানে ভাইরাল হওয়া ছবির গাড়ির মিল পাওয়া যায়। ছবিটি সেখান থেকেই কারচুপি হয়েছে প্রমানিত হয়।

সবচেয়ে দীর্ঘ ট্রাফিক যানজট

গিনেস রেকর্ড অনুযায়ী সবচেয়ে দীর্ঘ ট্রাফিক যানজট খেতাব রয়েছে প্যারিসের ঝুলিতে। ১২-১৬ এপ্রিল ১৯৯০ সালে হওয়া লন থেকে প্যারিসগামী ওই যানযটে ১৮ মিলিয়ন গাড়ি আটকে পড়ে।

Updated On: 2022-03-24T17:10:37+05:30
Claim :   ছবির দাবি চীনের বেইজিং শহরে পৃথিবীর ইতিহাসের সবচেয়ে বড় ট্রাফির জ্যাম
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.