বাংলার ভোট: সম্পাদিত আনন্দবাজার পত্রিকার দাবি তৃণমূল কংগ্রেসের জয়

বুম দেখে দল এগিয়ে বলে সংবাদপত্রের ক্লিপিংটি সম্পাদনা করা হয়েছে তৃণমূল কংগ্রেসের দিলীপ যাদবের একটি ছবি ও গ্রাফ জুড়ে।

সোশাল মিডিয়ায় একটি পোস্ট ভাইরাল করা হয়েছে, তাতে বাংলা দৈনিক আনন্দবাজার পত্রিকার (Anandabazar Patrika) একটি জনমত সমীক্ষায় হুগলির পুরশুড়া বিধানসভা কেন্দ্রের টিএমসি (TMC) প্রার্থী দিলীপ যাদবের (Dilip Yadav) জয়ের ভবিষ্যদ্বাণী করা হয়েছে।

ক্লিপিংয়ে হুগলি জেলার তৃণমূল কংগ্রেস সভাপতি দিলীপ যাদবের একটি ছবি দিয়ে একটি গ্রাফিক্স ব্যবহার করে জনমত সমীক্ষার ফল হিসাবে তাঁর নির্বাচনী জয় দেখানো হয়েছে। বলা হয়েছে— দিলীপবাবু ৪৬.১ শতাংশ ভোট পেয়ে বিজেপির বিমান ঘোষকে পরাস্ত করবেন। ক্লিপিংটি এমন ভাবে পেশ করা হয়েছে, যেন ওটাই সংবাদপত্রের প্রধান খবর!

বুম দেখে এই ভুয়ো জনমত সমীক্ষাটি তুলে ধরতে সংবাদপত্রের ক্লিপিংটি সম্পাদনা করা হয়েছে।

৬ এপ্রিল অনুষ্ঠেয় পশ্চিমবঙ্গ বিধানসভার নির্বাচনের তৃতীয় দফার ঠিক পূর্বাহ্নে এই ভুয়ো সমীক্ষা ভাইরাল করে প্রচারিত হচ্ছে। তৃতীয় দফার এই নির্বাচনে দক্ষিণ চব্বিশ পরগণা, হাওড়া ও হুগলি জেলার ৩১টি আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হতে চলেছে।

এই ভুয়ো জনমত সমীক্ষার ভিত্তিতে ইতিমধ্যেই বেশ কয়েকটি ফেসবুক পোস্ট দিলীপ যাদবকে তাঁর সম্ভাব্য জয়ের জন্য অভিনন্দনও জানিয়ে ফেলেছে।

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে


ফেসবুকে এই গ্রাফিক ছবি ব্যাপকভাবে শেয়ার হচ্ছে।


তথ্য যাচাই

বুম আনন্দবাজার পত্রিকার ই-পেপার-এর আর্কাইভ যাচাই করে দেখেছে, ৩ এপ্রিল প্রকাশিত একটি প্রতিবেদনকে সম্পাদনা করে এই ক্লিপিংটি তৈরি করা হয়েছে।

ওই দিনের সংবাদপত্রটির ডিজিটাল সংস্করণকে সম্পাদনা করে দিলীপ যাদবের পক্ষে জনমত সমীক্ষার ভুয়ো খবর ও গ্রাফিক্স যোগ করা হয়েছে। সেই সঙ্গেই জুড়ে দেওয়া হয়েছে সম্পর্কহীন একটি প্রতিবেদনও। এমনকী বাংলায় "ওপিনিয়ন পোল"-এর বানানটাও অশুদ্ধ।

উপরন্তু আমরা আনন্দবাজার পত্রিকার একজন প্রতিবেদকের সঙ্গেও এ নিয়ে কথা বলেছি, যিনি এটিকে সম্পূর্ণ ভুয়ো সমীক্ষা বলে জানিয়েছেন। তাঁর কথায়, "আনন্দবাজার চ্যানেল দুটি সংস্থাকে জনমত সমীক্ষার দায়িত্ব দিয়েছে, যার একটি সি-ভোটার এবং অন্যটি সিএনএক্সl এই দুটি সমীক্ষার পূর্ণাঙ্গ ফলাফলও ইতিমধ্যেই প্রকাশিত"l শুধু তাই নয়, সংবাদপত্রটি এ ধরনের ভুয়ো খবর প্রচারকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেবার কথাও ভাবছে।

বুম নিচের ছবিতে ৩ এপ্রিল ২০২১ প্রকাশিত মূল সংস্করণ ও ভুয়ো খবর দেওয়া সম্পাদিত সংস্করণটির তুলনা করল।

Updated On: 2021-04-06T14:14:41+05:30
Claim Review :   আনন্দবাজার পত্রিকা দেখায় পুরশুড়া আসনে ওপিনিয়ন পোলে এগিয়ে তৃণমূল কংগ্রেসর দিলীপ যাদব
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story