কংগ্রেস তাইওয়ানের চা বাগিচার ছবি ছড়াল অসমের বলে

বুম যাচাই করে দেখে কংগ্রেসের প্রচার পেজ 'অসম বাঁচাও' যে দুটি ছবি শেয়ার করেছে তা তাইওয়ানের চা বাগিচার।

ভারতের জাতীয় কংগ্রেসের (INC) যাচাই করা ফেসবুক পেজ "অসম বাঁচাও" থেকে তাইওয়ানের চা বাগিচার দুটি ছবি শেয়ার করা হয়েছে। অসমের আসন্ন নির্বাচনের কথা মাথায় রেখে ছবি দুটি শেয়ার করা হয়েছে। ওই ছবিগুলি অসমের বলে মিথ্যে দাবি করা হয়েছে। এখন মুছে দেওয়া হলেও ২৬ ফেব্রুয়ারি থেকে ১ মার্চ পর্যন্ত ওই পেজ থেকে ছবিগুলি বিজ্ঞাপন হিসাবে ব্যবহার করা হয়েছে।

২৭ মার্চ থেকে ১ এপ্রিল পর্যন্ত আসামের ১২৬ টি বিধানসভা কেন্দ্রে তিন দফায় ভোট হতে চলেছে।

ওই সব পোস্টে ক্যাপশন দেওয়া হয়েছে, "অসমের চা বাগিচার শ্রমিকরা" এবং দ্বিতীয় ছবিতে ক্যাপশন দেওয়া হয়েছে "আসামকে উন্নয়নের প্রতীক গড়ে তুলি চলুন। টিম গার্ডেন এস্টেট ওয়ার্কার্স।"

ফেসবুকের বিজ্ঞাপনের লাইব্রেরিতে এই পোস্টগুলির আর্কাইভ দেখা যাবে এখানে এবং এখানে

উত্তর-পূর্বে বিজেপির রাজনৈতিক পরিকল্পনার প্রধান রূপকার এবং অসমের প্রবীণ মন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা টুইট করে জানিয়েছেন যে, অসম বাঁচাও পেজ ফেসবুকে বিজ্ঞাপিত পোস্ট হিসাবে তাইওয়ানের ছবি শেয়ার করেছে।

অসম বাঁচাও একটি ভেরিফায়েড ফেসবুক পেজ এবং তারা তাদের পরিচয়ে লিখেছে, "বিজেপি এই রাজ্য থেকে যা যা কেড়ে নিয়েছে, আসুন তা পুনরজ্জীবিত করি। এটা অসমকে বাঁচানোর সময়।" ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে এই পেজটি তৈরি করা হয়েছে, এবং ফেসবুক ও ইনস্টাগ্রামে বিজ্ঞাপন দেওয়ার জন্য প্রায় ৭ লাখ টাকা খরচ করা হয়েছে

আরও পড়ুন: পাহাড়ে হিন্দু ধর্মস্থানের উপর ক্রুশটি বসানো হয়নি: অন্ধ্রপ্রদেশ পুলিশ

তথ্য যাচাই

বিজ্ঞাপিত পোস্টে যে ছবি দুটি ব্যবহার করা হয়েছে, বুম তার উপর রিভার্স ইমেজ সার্চ করে দেখতে পায় যে, ছবিগুলি তাইওয়ানের।

প্রথম ছবি

প্রথম ছবিতে যে টেরেস ফার্মের যে সুন্দর দৃশ্য দেখা যাচ্ছে, তা আসলে তাইওয়ানের বাগুয়া চা বাগিচার।

রিভার্স ইমেজ সার্চ করে আমরা ভ্রমণ সংক্রান্ত কিছু ব্লগের লিঙ্ক দেখতে পাই যেখানে ওই একই ছবি দেখতে পাওয়া যায়। ছবিটি বিভিন্ন আন্তর্জাতিক স্টক ফোটো ওয়েবসাইটে দেখতে পাওয়া যায় এবং সেখানে 'বাগুয়া চা বাগান' বলে ক্যাপশন দেওয়া হয়েছে। ওই শিল্পীর আরও ছবি দেখতে পারেন এখানে

দ্বিতীয় ছবি

দ্বিতীয় ছবিটি গেটি ইমেজে দেখতে পাওয়া যায়। ওই ছবিতে চা বাগিচায় মহিলা কর্মীদের কাজ করতে দেখা যাচ্ছে। ক্যাপশন থেকে জানা জানা যায় ছবিটি বিহু চা বাগানের একটি স্টক ছবি।

এই ছবিটিও স্টক আনলিমিটেডফোটোসার্চের মত অন্যান্য স্টক ফোটো ওয়েবসাইটে দেখতে পাওয়া যায়। বিহু চা বাগিচা তাইওয়ানের চিয়ায়ি কাউন্টির মেশিয়ান টাউনশিপে অবস্থিত।

আরও পড়ুন: ২০১৯ সালের বামফ্রন্টের ব্রিগেড জনসভার ছবি এবার ছড়াল বিজেপি অ্যাকাউন্ট

Updated On: 2021-03-08T20:56:55+05:30
Claim Review :   অসমের চা বাগিচার ছবি
Claimed By :  Assam Bachao Facebook Page
Fact Check :  False
Show Full Article
Next Story