Mukesh Ambani-র পার্টিতে COVID 19 নিয়ম ভাঙা হয়েছে? একটি তথ্য-যাচাই

বুম দেখে ভিডিওটি সেপ্টেম্বর ২০১৯-এর, গণেশ চতুর্থী উপলক্ষে মুকেশ অম্বানীর বাড়িতে আমন্ত্রিত হয়েছিলেন গণ্যমান্যরা।

সেপ্টেম্বর ২০১৯-এ, গণেশ চতুর্থী উপলক্ষে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray) সহ বহু সেলিব্রিটি ও রাজনীতিবিদ সমবেত হয়েছিলেন শিল্পপতি মুকেশ অম্বানীর (Mukesh Ambani) বাড়িতে। সেই ভিডিও এখন, সাম্প্রতিক বলে শেয়ার করা হচ্ছে ও মিথ্যে দাবি করা হয়েছে যে, ওই অনুষ্ঠানে যাঁরা উপস্থিত ছিলেন, তাঁরা COVID ১৯ সংক্রান্ত সামাজিক দূরত্ব বজায় রাখা ও মাস্ক পরার নিয়ম মানেননি।

ভিডিওটি এই দাবি সমেত ছড়ানো হচ্ছে যে, ওই বিশিষ্টজনেরা মুকেশ অম্বানী আয়োজিত পার্টিতে দায়িত্বজ্ঞানহীন আচরণের পরিচয় দেন। বিশেষ করে যখন আরও সংক্রামক এক নভেল করোনাভাইরাসের দেখা পাওয়া গেছে।
ভিডিওটিতে অমিতাভ বচ্চন (Amitabh Bachchan), আমির খান (Amir Khan), ক্যাটরিনা কইফ (Katrina Kaif) ও উদ্ধব ঠাকরের মত সেলিব্রিটিদের সঙ্গে অম্বানীদের কুশল বিনিময় করতে দেখা যাচ্ছে। ওই নক্ষত্রখচিত পার্টি শুরু হওয়ার কিছুক্ষণের মধ্যেই, মুকেশ আম্বানির স্ত্রী নীতা আম্বানি (Nita Ambani) আলোকচিত্রীদের জন্য পোজ দেন। সঙ্গে ছিলেন অনন্ত অম্বানীর বান্ধবী রিতা মারচেন্ট। কোকিলাবেন আম্বানিকেও আমন্ত্রিতদের সঙ্গে কথা বলতে দেখা যায়।
একটি ফেসবুক পোস্টের ক্যাপশনে বলা হয়েছে, "নাতির জন্য অম্বানীর পার্টি। সবাই মাস্ক ছাড়া, এমনকি মুখ্যমন্ত্রীও, আমিতাভ আমির সকলে, এটি আসলে তাকার যাদু। সরকার সহ সকয়ারের নিয়মাবলি সমস্ত কিছু পকেটে রাখা আছে
।"
(ইংরেজিতে লেখা আসল ক্যাপশন: Ambani party for grandchild, All without mask, Even CM , Amitabh, Amir also, It's a money magic. Everything in pocket including government and government's rules regulations.)
পোস্টটি দেখা যাবে এখানে, আর্কাইভ করা আছে এখানে।
ব্রিটেনে নভেল করোনাভাইরাসের (Novel Coronavirus) আরও সংক্রামক একটি নতুন ধারা আবিষ্কার হওয়ার পর, মহারাষ্ট্র সরকার ৫ জানুয়ারি ২০২১ অবধি রাত ১১টা থেকে ভোর ৬টা পর্যন্ত নৈশ কারফিউ (Night Curfew) জারি করেছে। কেন্দ্রীয় সরকার ৩১ ডিসেম্বর পর্যন্ত ব্রিটেন থেকে সব উড়ানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে

যাচাইয়ের জন্য ভিডিওটি বুমের হেল্পলাইন ও 'টিপলাইনে'ও আসে। সেটির ক্যাপশনে লেখা ছিল, "বিগ বি সহ কেউই মাস্ক পরেননি...সামাজিক দূরত্বও বজায় রাখা হয়নি...বিরল ভিডিও।"

২০১৯-এ 'আন্তিলায়' গণেশ চতুর্থী উদযাপনের ভিডিও

বুম ভিডিওটির কয়েকটি প্রধান ফ্রেম নিয়ে রিভার্স ইমেজ সার্চ করে। তার ফলে, ২ সেপ্টেম্বর ২০১৯ এর বেশ কিছু চ্যানেলের আপলোড-করা একই ফুটেজ আমরা দেখতে পাই। ওই রকম একটি ভিডিওতে বলা হয়, গণেশ চতুর্থী উৎসবে আম্বানিদের বাড়িতে, মুম্বাইয়ের বিশিষ্ট জনেদের দেখা যায়। "গণেশ চতুর্থী উপলক্ষে, আম্বানিদের আন্তিলায় রেখা, অমিতাভ বচ্চন ও আরও অনেক সেলিব্রিটি।"
ইন্ডিয়ান এক্সপ্রেস অনলাইন ওই পার্টির একটি ভিডিও আপলোড করে। সেটির বিবরণে বলা হয়, "সোমবার রাতে, গণেশ চতুর্থী উপলক্ষে, অম্বানীরা একটা বড় পার্টির আয়োজন করেন। এখানে দেখুন, কারা তাতে যোগ দিয়েছিলেন।"

Updated On: 2021-01-03T09:54:09+05:30
Claim Review :   ভিডিও দেখায় মুকেশ অম্বানীর পার্টিতে মাস্ক ছাড়া বলিউড তারকারা
Claimed By :  Facebook Users
Fact Check :  False
Show Full Article
Next Story