২০২০ সালে ভাইজ্যাক গ্যাস লিকের দৃশ্য ছড়াল দ্বিতীয় কোভিড ঢেউ বলে

বুম দেখে ভাইরাল ভিডিওটি ২০২০ সালে অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমে বিষাক্ত গ্যাস লিক হলে লোকজনের মাটিতে লুটিয়ে পড়ার দৃশ্য।

২০২০ সালে বিশাখাপত্তনমে বিষাক্ত গ্যাস লিকের (gas leak) ফলে মানুষজনকে মাটিতে লুটিয়ে (collapse) পড়তে দেখা যাচ্ছে একটি ক্লিপে। সেই ভিডিওটি এখন নতুন করে শেয়ার করে মিথ্যে দাবি করা হচ্ছে যে, ভারতে দ্বিতীয় দফার কোভিড-১৯ অতিমারির (pandemic) ফলে উদ্ভূত পরিস্থিতিটা দেখা যাচ্ছে ওই দৃশ্য।

বুম দেখে, দৃশ্যগুলি ৭ মে ২০২০'র। তাতে ভাইজাগের আরআর বেঙ্কটপুরম অঞ্চলে স্টাইরিন গ্যাস লিকের পর যা ঘটে, তা দেখা যাচ্ছে। এলজি পলিমারের কেমিক্যাল কারখানা থেকে ওই গ্যাস ছড়িয়ে পড়ার ঘটনা ঘটে।

এর আগে ছবিগুলি শেয়ার করা হয়েছিল এই মিথ্যে দাবি সমেত যে মৌমাছিদের আক্রমণের পরিণাম দেখা যাচ্ছে সেগুলিতে। পড়ুন এখানে

ভারতে কোভিড-১৯ সংক্রমণ আবার ঊর্ধ্বমুখী হওয়ার পরিপ্রেক্ষিতে ভিডিওটি শেয়ার করা হচ্ছে। এই অতিমারির দ্বিতীয় দফায় কোভিড-১৯'র সংক্রমণ অভূতপূর্ব ভাবে বেড়েছে। বিশ্বের রেকর্ড ছাপিয়ে, ১ এপ্রিল থেকে ৩ লক্ষেরও বেশি নতুন সংক্রমণ দেখা দিচ্ছে ভারতে। তার ওপর অক্সিজেনের অভাব, বিভিন্ন রাজ্যে প্রবল স্বাস্থ্য সঙ্কট সৃষ্টি করেছে। তার ফলে, অনেক কোভিড-১৯ রোগী মারা গেছেন। স্বাস্থ্য মন্ত্রকের তথ্য-অনুযায়ী সোমবার ভারতে গত ২৪ ঘন্টায় ৬৮,৫৪৬ জন নতুন করে সংক্রমণিত হয়েছেন, কোভিডে প্রাণ হারিয়েছেন ২,২৭১ জন।

ভিডিওটির ক্যাপশনে বলা হয়েছে, "ভারতে কোভিড-১৯'র তাণ্ডব...পরিস্থিতি সামাল দিতে হাসপাতালগুলি হিমসিম খাচ্ছে..,এখন অক্সিজেনের দারুণ অভাব দেখা দিয়েছে...অসুখটা মারাত্মক আর নৃশংস। #গেটভ্যাক্সিনেটেড এবং ঝুঁকি কমান...ভাক্সিন কাজ করে...চিনের ভ্যাক্সিন নিরাপদ ও কার্যকর।

সতর্কতা: ক্লিপটিতে অস্বস্তিকর দৃশ্য আছে

টুইটটি নিচে দেখুন।


যাচাইয়ের জন্য ভিডিওটি বুমের হেল্পলাইন নম্বরেও আসে।


তথ্য যাচাই

বুম ক্লিপটির প্রধান ফ্রেমগুলি বেছে নিয়ে রিভার্স ইমেজ সার্চ করে। একই সঙ্গে কি-ওয়ার্ড দিয়েও সার্চ করা হয়। দেখা যায়, বিশাখাপত্তনমের গ্যাস দুর্ঘটনার কয়েকটি দৃশ্যকে জুড়ে ভাইরাল ভিডিওটি তৈরি করা হয়েছে।

ভাইরাল ভিডিওটিতে যে ছবি ব্যবহার করা হয়েছে, আমরা দেখি এনডিটিভি ও ইন্ডিয়া টুডের ৭ মে ২০২০ প্রকাশিত রিপোর্টে হুবহু একই দৃশ্য রয়েছে।

অন্যান্য ছবির মধ্যে, যেটিতে এক মহিলাকে ফুটপাথে পড়ে যেতে দেখা যাচ্ছে, সেটি এনডিটিভির রিপোর্টে ১ মিনিট ৫৫ সেকেন্ড সময়ে দেখা যায়।

মাটিতে দেহ পড়ে থাকার দৃশ্যটি ইন্ডিয়া টুডে'র রিপোর্টেও দেখা যায়।

একই ধরনের দৃশ্য এখানেএখানে দেখা যাবে। এর থেকে প্রমাণ হয় যে, ভাইরাল ভিডিওটি সাম্প্রতিক নয়।

সংবাদ প্রতিবেদনের ভিডিও ও ভাইরাল ভিডিওটির দৃশ্যগুলির তুলনা নিচে দেখা যাবে।




ভাইজাগ গ্যাস লিক

৭ মে ২০২০ প্রকাশিত প্রাথমিক রিপোর্ট, অনুযায়ী, এলজি পলিমারের কেমিক্যাল কারখানা থেকে স্টাইরিন মোনোমার গ্যাস ছড়িয়ে পড়ার ফলে, একটি ৬ বছরের মেয়ে সহ ১১ জনের মৃত্যু হয় ও ৩৫০ জনের বেশি মানুষকে হাসপাতালে ভর্তি করতে হয়। কারখানাটি বিশাখাপত্তনমের আরআর বেঙ্কটপুরমে অবস্থিত। শহরের বাইরে সেটি ১৯৬১ সালে স্থাপিত হয়।

আরও পড়ুন: পুণের মসজিদকে কোয়রান্টিন কেন্দ্র করার পুরনো ছবি ওখলার বলে ভাইরাল

Claim Review :   ভিডিও দেখায় অক্সিজেনের অভাবে ভারতে লুটিয়ে পড়ছে কোভিড রোগী
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story