ভুয়ো খবর: ইউনেস্কো সিপিআইএম-কে বিশ্বের সবচেয়ে সৎ রাজনৈতিক দল বলেছে

বুম দেখে ২০১৮ সালে ইউনেস্কো জানায় ভারতের মার্কসবাদী কমিউনিস্ট দলকে বিশ্বের সবচেয়ে সৎ দলের তকমা দেওয়া শংসাপত্রটি ভুয়ো।

ইউনেস্কো (UNESCO) ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) (Communist Party of India) বিশ্বের সবথেকে সৎ রাজনৈতিক দলের (Honest Party) তকমা দিয়েছে বলে একটি ভুয়ো শংসাপত্র সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

সম্প্রতি ইলেক্টোরাল বন্ড মারফত আয়ের স্বচ্ছতা প্রকাশ ঘিরে গণমাধ্যমের শিরোনামে উঠে এসেছে ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবু সরেনের নেতৃত্বাধীন ঝাড়খণ্ড জনমুক্তি মোর্চা। ইলেক্টোরাল বন্ডের নম্বর সহ আয় প্রকাশ করেছে এই দলটি। ২০১৭ সালের বিতর্কিত অর্থনীতি বিলের মাধ্যমে অনুমোদন দেওয়া হয় ইলেক্টোরাল বন্ডের। এই বন্ডের মাধ্যমে টাকা প্রদান করলে দাতা ও প্রাপক রাজনৈতিক দলের পরিচয় গোপনীয় থাকে।

অ্যাসোশিয়েশান ফর ডেমক্রাটিক রিফর্মস-এর ২০২০ সালের জানুয়ারি মাসে প্রকাশিত তথ্য-অনুযায়ী ২০১৮-২০১৯ সালে প্রধানত ইলেক্টোরাল বন্ড মারফত ভারতীয় জনতা দল আয় করে ২,৪১০ কোটি টাকা, কংগ্রেস আয় করে ৯১৮ কোটি টাকা। তৃণমূল কংগ্রেস ও সিপিআইএম আয় করে যথাক্রমে ১৯২ ও ১০০ কোটি টাকা। ২০২১ সালে কংগ্রেস দল জানায় ১৩৯ কোটি টাকা ডোনেশন পেয়েছে তারা।

ফেসবুক পোস্টে 'ঝাড়গ্রাম নিউজ ফ্ল্যাশ' নামে এক ওয়েবসাইটের একটি প্রতিবেদনের স্ক্রিনশট শেয়ার করা হয়েছে যার শিরোনাম, "সিপিএম পার্টিকে বিশ্বের মধ্যে সবচেয়ে সৎ পার্টি বলে শংসাপত্র দিল ইউনেস্কোও।"

ওই প্রতিবেদনে ইউনেস্কোর লোগো সহ ৯ অক্টোবর ২০১৮ তারিখে ঘোষণা করা একটি শংসাপত্র উল্লেখ করা হয়েছে। ওই শংসাপত্রে লেখা হয়েছে ভারতের কমিউনিস্ট দল বিশ্বের সবচেয়ে সৎ রাজনৈতিক দল।

ফেসবুক পোস্টটিকে দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে


আরও পড়ুন: নদীয়ার চাপড়া বিধানসভা কেন্দ্র নিয়ে ভাইরাল জনমত সমীক্ষা দুটি ভুয়ো

তথ্য যাচাই

বুম দেখে ইউনেস্কো ভারতের কমিউনিস্ট দলকে বিশ্বের সবথেকে সৎ দল ঘোষণা করেনি। ভাইরাল হওয়া এই শংসাপত্রটি ভুয়ো।

বুম ইউনেস্কোর টুইটার অ্যাকাউন্টে কিওয়ার্ড সার্চ করে দেখে ২০১৮ সালের ১০ অক্টোবর এক টুইটার ব্যবহারকারীর প্রশ্নের জবাবে ইউনেস্কো জানায় এই শংসাপত্রটি জাল। এই বিষয়টি গুজব বলে নস্যাৎ করে ইউনেস্কো।

স্ক্রিনশটের উৎস

বুম গুগল সার্চ করে দেখে ২০১৯ সালের ২০ এপ্রিল ঝাড়গ্রাম নিউজফ্ল্যাশ বিষয়টি নিয়ে একই শিরোনামে ওই ভুয়ো প্রতিবেদন প্রকাশ করেছিল।

বুম আগে ইউনেস্কোর নামে ভাইরাল হওয়া আরেকটি ভুয়ো খবরের তথ্য-যাচাই করেছে। ওই ভুয়ো শংসাপত্রে দাবি করা হয়ছিল ইউনেস্কো ইসলামকে শান্তির ধর্ম ঘোষণা করেছে

আরও পড়ুন: ভাইরাল ছবিটি সিপিআইএম নেতা সীতারাম ইয়েচুরির পুত্র শোকের নয়

Updated On: 2021-04-26T12:37:30+05:30
Claim Review :   ছবির দাবি সিপিআইএম-কে ইউনেস্কো বিশ্বের সবচেয়ে সৎ পার্টির শংসাপত্র দিয়েছে
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story