Republic Day দিল্লির ট্যাবলোর ভিডিও কেটে ধর্মীয় রঙ মাখিয়ে প্রচার

ওই ট্যাবলোতে বিভিন্ন ধর্মের প্রার্থনা ধ্বনি শোনানো হয়, সেই সঙ্গে মন্দির, মসজিদ, চার্চ ও গুরুদোয়ারার মডেল দিয়ে সাজানো হয়।

প্রজাতন্ত্র দিবসের (Republic Day) শোভাযাত্রায় দিল্লির ট্যাবলোর (Tableau) ভিডিওর একটি দৃশ্য ছেঁটে তাকে আলাদা ভাবে শেয়ার করা হচ্ছে। এই কেটে নেওয়া অংশটিতে ট্যাবলোতে লাল কেল্লার একটি রেপ্লিকা দেখা যাচ্ছে, এবং পিছনে মুসলমানদের প্রার্থনাধ্বনি আজানের সুর শোনা যাচ্ছে। এই ক্লিপটি শেয়ার করে দাবি করা হয়েছে যে দিল্লির ট্যাবলোতে শুধুমাত্র একটি ধর্মকেই গুরুত্ব দেওয়া হয়েছে।

১১ সেকেন্ডের এই ভাইরাল হওয়া ক্লিপে ট্যাবলোটিকে যখন প্রথম উপাস্থাপন করা হয়েছে, তখন পিছনে আজানের শব্দ শোনা যাচ্ছে। কিন্তু, প্রজাতন্ত্র দিবসের প্যারেড দেখার সময় আমরা খেয়াল করি যে, আজানের ধ্বনি শেষ হওয়ার অব্যবহিত পরেই অন্যান্য ধর্মের প্রার্থনাও শোনা যাচ্ছে।

প্রজাতন্ত্র দিবসের প্যারেডে বিভিন্ন নির্বাচিত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল তাদের সংস্কৃতি, ঐতিহাসিক ঘটনা, পরম্পরা, উন্নয়ন এবং পরিবেশ সংক্রান্ত বিভিন্ন বিষয় দিয়ে ট্যাবলো সাজিয়ে প্রদর্শনী করে। এই প্রদর্শনীর প্রেক্ষাপটেই এই ভিডিও ক্লিপটি শেয়ার করা হয়েছে।

ভাইরাল হওয়া ক্লিপটি উদ্ধৃত করে বলিউডের অভিনেত্রী কঙ্গনা রানাউত টুইট করেছেন। তিনি ওই টুইটের ক্যাপশনে লিখেছেন, "দিল্লি যে মোটেই ধর্মনিরপেক্ষ বা সহনশীল নয়, তা তাদের ট্যাবলো দেখেই বোঝা গেছে। দিল্লি শুধুই বাদশাহের... সে ক্ষেত্রে এখন দিল্লি জয়ের সময় হয়েছে, জয় হিন্দ।"

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিয়ালকে কটাক্ষ করে ক্যাপশন দিয়েও ভিডিওটি শেয়ার করা হয়েছে। ওই ক্যাপশনে লেখা হয়েছে, "রাজপথে দিল্লির ট্যাবলোতে আজান শোনানো হল, কেজরিয়াল দেখিয়ে দিয়েছেন তিনি কোন পক্ষে আছেন #প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা২০২১।"


ফেসবুকে ভাইরাল হয়েছে

ফেসবুকে সার্চ করে আমরা দেখতে পাই যে, মিথ্যে দাবির সঙ্গে ভিডিওটি সেখানেও শেয়ার করা হয়েছে।

আরও পড়ুন: মাস্ক পরে খাবার খাচ্ছেন রাহুল গাঁধী? একটি তথ্য যাচাই

তথ্য যাচাই

প্রজাতন্ত্র দিবসের প্যারেডের লাইভ ভিডিওতে আমরা দেখতে পাই যে, ক্লিওপটিতে আজানের পর অন্য ধর্মের প্রার্থনা শোনা যাওয়ার ঠিক আগে ভিডিওটি কেটে দেওয়া হয়েছে।

৫৮ মিনিট ৫০ সেকেন্ডের পর আজানের শব্দ শোনা যাচ্ছে এবং তার পর একে একে অন্য ধর্মের প্রার্থনার শব্দ, যেমন চার্চের ঘণ্টার শব্দ ইত্যাদি শোনা যাচ্ছে। ট্যাবলোর উপর মসজিদ, চার্চ, মন্দির ও গুরুদোয়ারার ছোট ছোট সংস্করণ দেখা যাচ্ছে।


রাজপথে প্রজাতন্ত্র দিবস উদযাপন অনুষ্ঠানে দিল্লির ট্যাবলো এ বার শাহাজানাবাদ অঞ্চলের পুনঃউন্নয়নের পরিকল্পনার ছবি তুলে ধরেছে, এবং শাহাজানাবাদের চাঁদনি চক অঞ্চলে পুনঃউন্নয়নের যে কাজ চলছে, তা দেখানো হয়েছে।

দিল্লির ট্যাবলো বিষয়ে এক সরকারি আধিকারিককে উদ্ধৃত করে দ্য হিন্দুর ২০২১ সালের ৫ জানুয়ারির প্রতিবেদনে লেখা হয়, "এই ট্যাবলোর মাধ্যমে ধর্মীয় এবং সাংস্কৃতিক সম্প্রীতির বার্তা তুলে ধরা হবে। এখানে দেখানো হয়েছে চাঁদনি চক অঞ্চলে একটি রাস্তার উপর ১.৩ কিমি থেকে ১.৫ কিমি দূরত্বের মধ্যে একটি মসজিদ, একটি মন্দির ও একটি গুরুদ্বারা রয়েছে। ওই রাস্তাটি পুনঃনির্মাণ করা হয়েছে, তবে সঙ্গে অন্য একটি বার্তাও রয়েছে।"

এএনআই'র প্রতিবেদনে জানানো হয় যে, ট্যাবলোটিতে দেখানো হয়েছে, কী ভাবে বাজারের সাইকেল, রিক্সা, লোকজন সব ধরনের ব্যস্ততার সঙ্গে সঙ্গে চারপাশ থেকে আসা বিভিন্ন ধর্মের প্রার্থনার শব্দ একই রকম ভাবে মিশে রয়েছে।

Updated On: 2021-01-30T09:26:18+05:30
Claim :   ভিডিওর দাবি প্রজাতন্ত্র দিবসের দিন দিল্লির ট্যাবলোতে শুধু আজান শোনানো হয়
Claimed By :  Kangana Ranaut, Shefali Vaidya
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.