পাকিস্তানে বিয়েতে বন্দুক সহ নাচের ভিডিও ছড়াল আফগানিস্তানে তালিবানদের নাচ বলে

বুম দেখে পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের বান্নু জেলায় এক বিয়ের অনুষ্ঠানে ভিডিওটি ২০২১ সালের মার্চ মাসে তোলা হয়।

২০২১ সালের মার্চ মাসে পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের বান্নু জেলায় বন্দুক নিয়ে বিয়ের অনুষ্ঠানে নাচের দৃশ্যকে (dancing) আফগানিস্তানে তালিবানদের (Taliban) নাচ বলে দাবি করা হল সোশাল মিডিয়ায় ও ওয়েবগণমাধ্যমে।

আমেরিকা সেনা প্রত্যাহারের করা শুরু করলে একে একে বিভিন্ন প্রদেশ দথল করতে শুরু করে কট্টর সংগঠন তালিবান। ১৫ অগস্ট কাবুলের রাষ্ট্রপতি আশরাফ ঘানির প্রাসাদ তালিবানরা দখল করলে রাষ্ট্রপতি দেশ ছেড়ে পালান। তালিবান আফগানিস্তানে ক্ষমতা দখলের পর একাধিক হিংসা ও হত্যার ঘটনা নিয়ে সংবাদ প্রকাশ করেছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলি। অন্যদিকে তালিবান বিরোধী শক্তি এখনও পর্যন্ত তিনটে জেলায় তালিবানকে হটিয়ে নিজেদের দখলে আনতে পেরেছে বলে গণমাধ্যমের দাবি

সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া ১ মিনিট ৪৮ সেকেন্ডের ভিডিওটিতে বলিউডি আফগান জালেবি (afghan jalebi) গানের তালে তালে নাচতে দেখা যায় বন্দুক হাতে কয়েকজন পাঠানি পোশাক পরা ব্যক্তিকে।

আনন্দ উদযাপনের ভাইরাল ভিডিওটি পোস্ট করে লেখা হয়, "আফগানিস্তানের মাটিতে তালিবানরা নাচে মশগুল"।

পোস্টটি দেখতে এখানে ক্লিক করুন।


ভিডিওটি টুইটারে পোস্ট করে হোয়াটঅ্যাপে ভাইরাল হওয়া তালিবানের নাচের ভিডিও নাকি সন্দেহ প্রকাশ করেছেন নেটিজেনরা।

ভিডিওটি টুইটারে পোস্ট করে পরে অবশ্য ডিলিট করে দেন সংবাদ সংস্থা এএনআই-এর এডিটর-ইন-চিফ স্মিতা প্রকাশ।


আরও পড়ুন: লন্ডনে ২০১৪ সালের এক পথনাটিকার ছবি আফগানিস্তানের বলে চালানো হল

তথ্য যাচাই

বুম ভিডিওটির কিছু ফ্রেমকে রিভার্স সার্চ করে দেখতে পায় আফগানিস্তানে তালিবানদের ক্ষমতা দখলের আগে থেকেই ভিডিওটি অনলাইনে রয়েছে।

বন্দুক হাতে কিছু ব্যক্তির নাচ করার এই ভিডিওটি ২০২১ সালের ২৫ মার্চ থেকে ইউটিউবে রয়েছে। ইউটিউবে ভিডিওটির ক্যাপশন হিসাবে "ডিজে বান্নু ড্যান্স", "লাকি মারওয়াত নাচ" প্রভৃতি উল্লেখ করা হয়েছে। দেখুন এখানেএখানে। ভিডিও গুলিতে অবশ্য "আফগান জালেবি" গানের পরিবর্তে অন্য গান শোনা যায়।

বুম নিশ্চিত হয়েছে ভিডিওটি অন্তত ৫ মাসের পুরনো এবং এর সঙ্গে সাম্প্রতিক তালিবানের আফগানিস্তানের কোনও যোগ নেই। নিচে ভাইরাল ভিডিও ও ইউটিউবে ২০২১ সালের ২৫ মার্চ আপলোড করা ভিডিওটির তুলনা করা হল।


ভিডিওটি হিন্দি গণমাধ্যম টিভি৯ ভারতবর্ষ দেখালে পাকিস্তানের ইসলামাবাদ ভিত্তক এক সাংবাদিক টুইট করে জানান ভিডিওটি খাইবার পাখতুনখোয়া প্রদেশে বিবাহের এক অনুষ্ঠানে নাচের দৃশ্য।

তথ্য যাচাই সংস্থা অল্ট নিউজ ভিডিওতে নৃত্যরত এক ব্যক্তির সঙ্গে ফেসবুক মারফত যোগাযোগ করে। ওহাব পাখতুন নামে ওই ব্যক্তি ওই গণমাধ্যমকে জানিয়েছেন, ভিডিওটি পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশে বান্নু জেলার। ২০২১ সালের ১৮ মার্চ তাঁর তুতো (ভাই/বোন) বিয়ের অনুষ্ঠানে তাঁরই মোবাইলে তোলা হয়েছিল।

আরও পড়ুন: সিরিয়ায় এক মহিলাকে প্রকাশ্যে খুন করার ভিডিও আফগানিস্তানের বলে ছড়াচ্ছে

Claim :   ভিডিতে দেখায় আফগানিস্তানের মাটিতে তালিবানদের নাচ
Claimed By :  Aab Tak, Smita Prakash & Twitter Users
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.