মোদীকে ফোন করে মেসির কোপা জয় উদযাপন? প্রতিবেদনের ছবিটি সম্পাদিত

বুম দেখে কোপা জিতে মেসির স্ত্রীকে ফোন করার ছবি ও গণমাধ্যম একাত্তর টিভির শিরোনাম সম্পাদনা করে ভুয়ো খবরটি তৈরি করা হয়েছে।

কোপা ফাইনাল (Copa America Final) জয়ের পর খেলার মাঠ থেকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi) ফোন করেছেন লিওনেল মেসি (Lionel Messi) এই ভুয়ো দাবিতে সোশাল মিডিয়ায় একটি সম্পাদিত ছবি ভাইরাল হয়েছে।

দীর্ঘ ২৮ বছরের খরা কাটিয়ে ১০ জুলাই ২০২১ কোপা আমেরিকা কাপ ছিনিয়ে নেয় আর্জেন্টিনা। শেষ বার বড় পর্যায়ে আর্জেন্টিনা জাতীয় কাপ জিতেছিল ১৯৯৩ সালে। ১-০ গোলে প্রতিপক্ষ ব্রাজিলকে পরাস্ত করে দেশের হয়ে প্রথম ট্রফি জেতেন মেসি। ম্যাচ শেষ হওয়ার পরেই সতীর্থদের সঙ্গে উচ্ছ্বাসে মাত ওঠেন তিনি। ইতিহাসের সাক্ষী হওয়া ব্রাজিলের রিও ডি জেনেরোর মারাকানা স্টেডিয়ামে যেন লিওনেল মেসির বর্ণময় ফুটবল জীবনের শাপমুক্তি হল!

আরও পড়ুন: ফুটবলার লিওনেল মেসির গেঞ্জিতে চে গুয়েভারা? ভাইরাল ছবিটি সম্পাদিত

ফেসবুকে ভাইরাল হওয়া প্রতিবেদেনের স্ক্রিনশটের ছবিটিতে দেখা যায় লিওনেল মেসি মাঠ থেকে ফোনের ভিডিও কলে কথা বলছেন ভারতের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর সঙ্গে। ওই প্রতিবেদনে শিরোনাম লেখা হয়েছে, "খেলার মাঠ থেকে মোদীকে ফোন করে মেসির উদযাপন"।

এরকম দুটি ভাইরাল ফেসবুক পোস্ট দেখা যাবে এখানেএখানে


আরও পড়ুন: আমির খান সম্পর্কে লেখিকা তসলিমা নাসরিনের নামে ছড়াল ভুয়ো উক্তি

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে ভাইরাল ছবিটি মেসির ভারতের প্রধানমন্ত্রীকে ফোন করার মূহূর্ত নয়। কোপা কাপ জয়ের পর মেসি মারাকানা ময়দান থেকে তাঁর স্ত্রীকে ভিডিও কল করেন।

বুম প্রথমে ভাইরাল ছবিটিতে "একাত্তর অনলাইন ডেস্ক" লেখাটি লক্ষ্য করে। এই সূত্র ধরে সংশ্লিষ্ট কিওয়ার্ড সার্চ করে বাংলাদেশের গণমাধ্যম একাত্তর টিভির মূল প্রতিবেদনটিকে খুঁজে পায়।


একাত্তর টিভিতে ১১ জুলাই ২০২১ প্রকাশিত আসল প্রতিবেদনটির শিরোনাম ছিল, "খেলার মাঠ থেকে স্ত্রীকে ফোন করে মেসির উদযাপন"। প্রতিবেদনটিতে কোপা জয়ের পর ছয় বারের ব্যালন ডি'অরজয়ী তারকার পরিবারের সাথে আনন্দের মুহূর্ত ভাগ করে নেওয়ার বিষয়ে রিপোর্ট করা হয়। প্রতিবেদনের ছবিটিতে লিওনেল মেসিকে ভিডিও কলে তাঁর স্ত্রীর সাথেই কথা বলতে দেখা যায়।

নিচে ভাইরাল সম্পাদিত প্রতিবেদনের ছবি (ডান দিকে) ও মূল প্রতিবেদনের (বাম দিকে) ছবিটির তুলনা করা হল।


কোপা জয়ের পর পরিবার ও স্ত্রী আন্তোনেল্লাকে ফোন করে খুশির মুহূর্ত ভাগ করে নেওয়ার বিষয়টি নিয়ে বিভিন্ন গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়েছে। এব্যাপারে এনডিটিভিট্রিবিউন ইন্ডিয়ারতে প্রতিবেদন প্রকাশিত হয়েছে। ইনস্টাগ্রামে কোপা আমেরিকার অফিসিয়াল পেজে মেসির পরিবাররের সঙ্গে ভিডিও কলে কথা বলার মুহূর্তের মূল ভিডিওটি দেখা যাবে।

আরও পড়ুন: আবার মা হচ্ছেন করিনা কপূর? 'ক্লিকবেইট' শিরোনামের ছবি ছড়াল ভুয়ো খবর

Claim Review :   খেলার মাঠ থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ফোন করে লিওনেল মেসি
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story