ফুটবলার লিওনেল মেসির গেঞ্জিতে চে গুয়েভারা? ভাইরাল ছবিটি সম্পাদিত

বুম দেখে মেসির গেঞ্জিতে চে গুয়েভারার ছবি ছিল না। মূল ছবিটি ২০০৭ সালের মার্চে রিয়াল মাদ্রিদের বিরুদ্ধে এক খেলার সময়ের।

আর্জেন্টিনীয় (Argentina) ফুটবল তারকা লিওনেল মেসি (Lionel Messi) তাঁর জার্সির তলায় (Vest) কিউবার বিপ্লবী কমিউনিস্ট নেতা চে গুয়েভারার (Che Guevara) মুখাবয়ব ছাপানো গেঞ্জি পরেছেন এরকমই একটি ফোটোশপ করা ছবি সোশাল মিডিয়ায় বিভ্রান্তিকর দাবি সহ শেয়ার করা হচ্ছে।

বুম দেখে ছবিটি ২০০৭ সালের মার্চ মাসে বার্সেলোনা (Barcelona) ও রিয়াল মাদ্রিদের (Real Madrid) মধ্যে ফুটবল ম্যাচ চলাকালীন রিয়াল মাদ্রিদের বিপক্ষে দ্বিতীয় গোল করার পর উচ্ছ্বসিত হওয়ার সময় তোলা হয়েছে।

ফুটবল তারকা লিওনেল মেসির ও মার্কসবাদী ও বিপ্লবী চে গুয়েভারার জন্ম আর্জেন্টিনায়। ২০২০ সালে করোনাভাইরাস রুখতে লকডাউন চলাকালীন সময়ে লিওনেল মেসি ঘোষণা করেন বার্সেলোনার খেলোয়াড়রা ৭০ শতাংশ বেতন ছাঁটাইয়ে সম্মত হয়েছিল যা অন্যান্য ক্লাব কর্মচারীদের অতিমারিতে আয়ের উৎস হয়। এই ঘোষণার পর ইউরোপীয় কাগজপত্রে প্রশংসা করে এবং ফরাসি সংবাদপত্র ল'একুইপ সুপার স্টারকে চে গুয়েভারার সাথে তুলনা করে। ১৪ জুন চে গুয়েভারার জন্মবর্ষিকীর প্রেক্ষিতে ছবিটি সোশাল মিডিয়ায় ভাইরাল হয়।

ছবিটি ফেসবুকে পোস্ট করে তার ক্যাপশনে লেখা হয়,"মেসির বুকে বিপ্লবী চে। ছবি: কালেক্টেড।"

পোস্টটি দেখা যাবে এখানে। আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: নিউ ইয়র্ক টাইমস প্রধানমন্ত্রীর কান্নাকে কুমীরের সাথে তুলনার ছবি ছাপেনি

তথ্য যাচাই

বুম রিভার্স ইমেজ সার্চ করে দেখে মূল ছবিটি ২০০৭ সালের ১০ মার্চের এবং আসল ছবিতে মেসির জার্সিতে চে গুয়েভারার ছবি নেই।

বুম ছবির ওয়েবাসইট গেট্টি ইমেজেস-এ মূল ছবিটি খুঁজে পায়। ছবিটির ক্যাপশনে লেখা হয়, "বার্সেলোনার লিওনেল মেসি ক্যাম্প নও স্টেডিয়ামে ১০ মার্চ ২০০৭ অনুষ্ঠিত স্প্যানিশ লিগ ফুটবল ম্যাচে রিয়াল মাদ্রিদ এর বিরুদ্ধে দ্বিতীয় গোল করার পর উচ্ছ্বসিত।" ছবিটি তোলেন এএফপির ফোটোগ্রাফার সিজার রাঙ্গেল।

(মূল ইংরেজিতে ক্যাপশন: Barcelona, SPAIN: Barcelona's Leo Messi celebrates after scoring his second goal against Real Madrid during a Spanish league football match at the Camp Nou stadium in Barcelona, 10 March 2007. AFP PHOTO/CESAR RANGEL (Photo credit should read CESAR RANGEL/AFP via Getty Images)

বুম কিওয়ার্ড সার্চ করে ইউটিউবে ওই উল্লাস মুহূর্তের ছবিটিও খুঁজে পেয়েছে। 'এফসি বার্সেলোনা' তাদের ইউটিউব চ্যানেলে ১০ মার্চ ২০১৭ একটি ভিডিও আপলোড করে যার ক্যাপশন, " অনেকের মধ্যে প্রথম: এফসি বার্সেলোনার হয়ে মেসির প্রথম হ্যাটট্রিক"। (ইংরেজিতে মূল ক্যাপশন: The first of many: Messi's debut hat-trick for FC Barcelona)

ভিডিওটির বর্ণনাতে লেখা হয়েছে," ১০ মার্চ ২০০৭, যখন ১৯ বছর বয়সী লিওনেল মেসি সবচেয়ে বড় খেলা এল ক্লাসিকো ক্লাবের হয়ে তার প্রথম হ্যাটট্রিক দিয়ে নিজেকে ফুটবল বিশ্বের কাছে ঘোষণা করেছিল। ভিডিওটির ৯ সেকেন্ড সময়ে দেখা যায় গোল করার পর মেসি তার জার্সি তুলে দেখাচ্ছে। এই ছবিটিও ফেসবুকে ভাইরাল হয়েছে

নিচে আসল ছবির ও ভাইরাল হওয়া ভুয়ো ছবির তুলনা করা হল।

আরও পড়ুন: ইউনেস্কোর সিপিআইএমকে বিশ্বের সবচেয়ে সৎ রাজনৈতিক দল ঘোষণার খবরটি ভুয়ো

Updated On: 2021-06-19T14:20:06+05:30
Claim Review :   লিওনেল মেসির জার্সিতে চে গুয়েভারার ছবি
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story