লেডি ডনের ভিডিওকে বলা হল ক্যাব চালককে চড় মারা লখনউয়ের মেয়ে

বুম দেখে ভিডিওটি ২০১৭ সালের মহিলা গ্যাংস্টার অনুরাধা চৌধুরীর, ফেসবুক পোস্টে দাবি করা প্রিয়দর্শিনী যাদব নন।

সম্প্রতি লখনউয়ে (Lucknow) এক মহিলার জনৈক ট্যাক্সি-চালককে (Cab Driver)চড় মারার ঘটনা খবর হওয়ার পর তাঁকে গ্রেফতার করার ছবি হিসাবে একটি ভিডিও ভাইরাল হয়েছে, যাতে দেখা যাচ্ছে, এক মহিলাকে কিছু মহিলা পুলিশ ধরে নিয়ে যাচ্ছে। ভিডিওটি ভুয়ো।

বুম দেখলো, ৩০ জুলাই যে তরুণীটি প্রকাশ্যে এক ট্যাক্সি-চালককে উপর্যুপরি থাপ্পড় কষিয়েছিল, ভিডিওটি সেই প্রিয়দর্শিনী নারায়ণ যাদবের নয়।

বরং ভাইরাল ভিডিওতে যে মহিলাকে কয়েকজন মহিলা পুলিশের সঙ্গে যেখান থেকে বেরিয়ে আসতে দেখা যাচ্ছে, সেটা যেন একটা সরকারি দফতরl তাতে একটি হিন্দি সিনেমার গানও জুড়ে দেওয়া হয়েছে, আর ক্যাপশন দেওয়া হয়েছে- "উত্তরপ্রদেশে ট্যাক্সি-চালককে নিগ্রহকারী সেই মহিলার গ্রেফতারি"।

গত ৩০ জুলাই উত্তরপ্রদেশের লখনউয়ে এক ট্যাক্সি-চালককে প্রকাশ্যে এক তরুণীর একের-পর-এক চড়-থাপ্পড় মারার যে দৃশ্য ভিডিও-বন্দি হয়, সেটি সোশাল মিডিয়ায় রীতিমত ঝড় তোলে। পরে তরুণীটি প্রিয়দর্শিনী নারায়ণ যাদব বলে শনাক্ত হন এআর ট্যাক্সি-চালক শনাক্ত হন সাদাত আলি সিদ্দিকি নামে।

সংবাদে প্রকাশ, লখনউ পুলিশ প্রিয়দর্শিনীকে নোটিশ জারি করেl ইন্ডিয়া টুডে-র এক প্রতিবেদনে বলা হয়, ৮ অগস্ট পুলিশ তাঁকে ২ ঘন্টা ধরে জিজ্ঞাসাবাদ করেছেl পুলিশের কাছে দেওয়া বিবৃতিতে প্রিয়দর্শিনী জানিয়েছেন, তিনি কেবল আত্মরক্ষা করছিলেন, কেননা রাস্তা দিয়ে যাওয়ার সময় বহু লোক তাঁকে হেনস্থা করছিল।

তিনি আরও দাবি করেন, একটি সিগন্যালে দাঁড়িয়ে থাকার সময় গাড়িটি যখন তাঁকে ধাক্কা মারে, কেবল তখনই তিনি আত্মরক্ষার্থে পাল্টা আঘাত করেন।

ভাইরাল হওয়া একটি ফেসবুক পোস্টে ক্যাপশন দেওয়া হয়: "লখনউয়ের সেই থাপ্পড়বাজ মহিলা গ্রেফতার!"

ফেসবুকের একাধিক পেজ থেকে ভিডিওটি একই ক্যাপশন সহ ভাইরাল হয়েছে।

ফেসবুক পেজ এক্স ২৪ নিউজ সত্যমেব জয়তে থেকে পোস্ট হওয়া ভিডিওটি হাজার-হাজার লোক দেখেছে:

এই পোস্টটিতে দুটি ভিডিও মিশিয়ে দেওয়া হয়েছেl একটি ভিডিওতে প্রিয়দর্শিনীকে এক সাংবাদিকের সঙ্গে কথা বলতে দেখা যাচ্ছে, আর অন্য ভিডিওটি ভাইরাল হওয়া ভুয়ো দাবির ভিডিও।

আরও পড়ুন: না, 'শান্তিপূর্ণ দখল' ও 'মাস্ক পরার' জন্য সিএনএন তালিবান স্তুতি করেনি

তথ্য যাচাই

বুম ভাইরাল ভিডিওটির ফ্রেম রিভার্স ইমেজ সার্চ করে দেখেছে, এটি ২০১৭ সালের ২৩ মার্চ ইউ-টিউবে আপলোড হয় 'অনুরাধা চৌধুরী লেডি ডন/আনন্দ পাল মামলা l পুলিশ আনন্দ পালের সহকারিণী অনুরাধাকে গ্রেফতার করেছে' শিরোনামে।

এর পর বুম অনুরাধা চৌধুরী এবং আনন্দ পাল, এই নামদুটি নিয়ে খোঁজ করে এবং অনুরাধা সম্পর্কে বেশ কিছু খবর পাই।

যেমন আমরা ২০১৬ সালে পত্রিকায় প্রকাশিত একটি প্রতিবেদন পাই, যাতে অপরাধ জগতে অনুরাধার পদার্পণের সময়কার কথা রয়েছেl সেখানে উল্লেখ রয়েছে যে, অনুরাধা রাজস্থানের শিকর ও আশপাশের এলাকায় লেডি ডন নামে পরিচিতl সে রাজস্থানের কুখ্যাত আনন্দ পাল গ্যাং-এর একজন সদস্য এবং বেশ কয়েকটি অপহরণ ও মুক্তিপণ আদায়ের মামলা তার বিরুদ্ধে ঝুলছেl ২০১৬ সালেই অস্ত্র আইনে অনুরাধার ২ বছর কারাদণ্ডাদেশ হয়।

এ বছরেই দিল্লিতে অন্য একটি মামলায় অনুরাধা গ্রেফতার হওয়ার পর আবার তার নাম সংবাদের শিরোনামে আসে।

ইন্ডিয়ান এক্সপ্রেসে ১ অগস্ট প্রকাশিত একটি প্রতিবেদন অনুসারে অনুরাধা গত ৩০ জুলাই উত্তরপ্রদেশের সাহারানপুরে কুখ্যাত দুর্বৃত্ত সন্দীপ ওরফে কালা জাঠেদি-র সঙ্গে গ্রেফতার হয়।

ওই প্রতিবেদন অনুসারে ২০১৭ সালে পুলিশের সঙ্গে এক এনকাউন্টারে আনন্দপাল সিং নিহত হওয়ার পর অনুরাধা কালা জাঠেদির দলে যোগ দেয়l সেই থেকে ওরা দুজনে একসঙ্গেই থাকে।

আরও পড়ুন: মিথ্যে দাবিতে ছড়াল জওহরলাল নেহরুর ১৯৫০ সালে সংবিধানে স্বাক্ষর করার ছবি

Claim Review :   অবশেষে লখনউয়ের চড় মারা মহিলাকে গ্রেফতার করা হল
Claimed By :  Social Media
Fact Check :  False
Show Full Article
Next Story