অসমে রাহুল গাঁধীর দেওয়া ভাষণের ছাঁটাই ভিডিও মিথ্যে দাবি সহ ভাইরাল

ভাইরাল ভিডিওর দাবি রাহুল গাঁধী এক ছাত্রকে বিজেপি শাসনে বেকার বাড়া নিয়ে প্রশ্ন করলে সে না বলে, বুম দেখে ভিডিওটি ছাঁটা।

কংগ্রেস নেতা ও ওয়েনাড়ের সাংসদ রাহুল গাঁধীর (Rahul Gandhi) একটি ভিডিও ক্লিপ ভাইরাল হয়েছে। তাতে মিথ্যে দাবি করা হয়েছে যে, অসমের ডিব্রুগড়ে আয়োজিত এক জনসভায় বিজেপির শাসনকালে (BJP rule) ক্রমবর্ধমান বেকারত্বের (unemployment) বিষয়ে জানতে চাইলে, এক ছাত্র তাঁকে নেতিবাচক উত্তর দেয়।

বুম দেখে ক্লিপটি একটি বড় ভিডিওর অংশ। ১৯ মার্চ ২০২১-এ অসমের লাহোওয়াল-এ একটি কলেজের ছাত্রদের সঙ্গে রাহুল গাঁধীর মত বিনিময়ের সময় সেটি তোলা হয়। ভিডিওটির সঙ্গে একটি ওয়েব সিরিজ ও হিন্দি সিনেমার সঙ্গীত জুড়ে দেওয়া হয়েছিল।

ভিডিওটি এমন এক সময় ভাইরাল হয়েছে যখন অসমে, ২৭ মার্চ থেকে ৬ এপ্রিল পর্যন্ত তিন দফায় বিধানসভা নির্বাচন হতে চলেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ওই রাজ্যে একাধিক জনসভা করেছেন। গাঁধীও সেখানে প্রচার করছেন এবং কংগ্রেসের ইস্তেহার প্রকাশ করেছেন।

২৩ সেকেন্ডের ওই ক্লিপে রাহুল গাঁধীকে মঞ্চ থেকে ছাত্রদের সঙ্গে কথা বলতে দেখা যাচ্ছে। ভাষাগত সমস্যা থাকায়, উনি ভাষণ দেওয়ার সময় একজন দোভাষীর সাহায্য নেন।

হিন্দিতে গাঁধী বলেন, "ওঁদের একটা কথা জিজ্ঞেস করুন – তাঁরা কি মনে করেন যে, বিজেপির আমলে বেকারের সংখ্যা বেড়ে গেছে?" এর পর, দর্শকদের মধ্যে থেকে কোনও একজনকে হিন্দিতে উত্তর দিতে শোনা যায়, "নহি হুয়া" (না, হয়নি)। ভিডিওটি এখানেই শেষ হয়ে যায়। এবং শুরু হয় ওয়েব সিরিজ ও একটি হিন্দি ফিল্মের ক্লিপ।

ভিডিও ক্লিপটির সঙ্গে দেওয়া হিন্দি ক্যাপশনটিতে বলা হয়, 'কী অপমান'।

ভিডিওটি নিচে দেখুন। আর্কাইভ করা আছে এখানেএখানে


আরও পড়ুন: আমেরিকার টেক্সাসের ছবিকে বলা হল হল অসমের ডিটেনশন ক্যাম্প-বন্দী নাগরিক

তথ্য যাচাই

বুম রিভার্স ইমেজ সার্চ করে দেখে যে, রাহুল গাঁধীর যাচাই করা ইউটিউব চ্যানেলে ভিডিওটি ১৯ মার্চ ২০২১ আপলোড করা হয়। সেটির শিরোনামে বলা হয়, 'লাইভ: অসমের ডিব্রুগড়ে লাহোওয়ালের কলেজ পড়ুয়াদের সঙ্গে মত বিনিময়'।

আমরা দেখি যে, ভাইরাল-হওয়া অংশটি ২০:২০ সময় চিহ্নে শুরু হয়।

সেখানে একজন ছাত্রকে দোভাষীর সাহায্যে গাঁধীর সঙ্গে কথা কথা বলতে দেখা যায়। দোভাষী গাঁধীকে বলেন যে, ছাত্রটি বর্তমান বিজেপি সরকারের আমলে বেকারত্ব বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করছেন।

কংগ্রেস নেতা দোভাষীকে বলেন, ছাত্রটিকে জিজ্ঞেস করুন যে বিজেপি সরকারের সময় বেকারের সংখ্যা বেড়েছে কিনা। কিন্তু দোভাষী তাঁকে প্রশ্নটা করার আগেই, ছাত্রটি বলে, "না, বাড়েনি"।

কিন্তু দোভাষী তাঁকে প্রশ্নটা বুঝিয়ে বললে, অসমীয়া ভাষায় ছাত্রটি বলেন, বেকারত্বের হার বেড়ে গিয়েছে।

ভিডিওটি নিচে দেখুন।


কংগ্রেসের অফিসিয়াল ইউটিউব চ্যানেল ওই ভাষণ আপলোড করে।

Claim Review :   রাহুল গাঁধী এক ছাত্রকে বিজেপি শাসনে বেকার বাড়া নিয়ে প্রশ্ন করলে সে না বলে
Claimed By :  Social Media
Fact Check :  False
Show Full Article
Next Story