না, Tirupati Balaji মন্দির রাম মন্দিরের জন্য ১০০ কোটি টাকা দেয়নি

Ram Mandir Trust এর এক সদস্য বুমকে বলেন যে, দাবিটি মিথ্যে।

একটি সংবাদ বুলেটিনের স্ক্রিনশটে মিথ্যে দাবি করা হয়েছে যে, উত্তরপ্রদেশের অযোধ্যায় রাম মন্দির (Ayodhya Ram Mandir) তৈরি করার জন্য তিরুপতির বালাজি মন্দির (Tirupati Balaji Temple) থেকে ১০০ কোটি টাকা দান করা হয়েছে।

বুম 'শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র'র (Shri Ram Janmabhoomi Teerth Kshetra) এক সদস্যের সঙ্গে যোগাযোগ করলে, উনি দাবিটি মিথ্যে বলে উড়িয়ে দেন। যে আসল ভিডিও থেকে ভাইরাল স্ক্রিনশটটি নেওয়া, সেটি ১১ নভেম্বর ২০১৯-এ টুইট করা হয়েছিল।
খবরে প্রকাশ, অযোধ্যায় রাম মন্দির তৈরির জন্য অর্থ সংগ্রহের কাজ জোর কদমে শুরু হয় ১৫ জানুয়ারি ২০২১ এ। রাষ্ট্রপতি
রাম নাথ কোভিন্দ
(Ram Nath Kovind) রাম মন্দির নির্মাণের জন্য ৫ লক্ষ টাকা দান করেছেন।
পোস্টটিতে হিন্দিতে লেখা ক্যাপশনে বলা হয়েছে, "রাম মন্দির তৈরি করার জন্য তিরুপতি বালাজি মন্দির ১০০ কোটি টাকা দান করেছে। ভগবান রামের জয় হোক। #জয় শ্রী রাম চ্যালেঞ্জ"।
(হিন্দিতে লেখা ক্যাপশন: तिरूपति बालाजी मंदिर देगा राम मंदिर निर्माण में 1 अरब रुपये बोलो राजा राम चन्द्र की जय #_जय_श्री_राम_challenge)
ভাইরাল পোস্টটি দেখা যাবে এখানে; আর্কাইভ করা আছে এখানে
ছবিটি একাধিক ফেসবুক প্রোফাইল থেকে ভাইরাল হয়েছে।

আমরা কি-ওয়ার্ড সার্চ করি। ফলে, কিছু প্রতিবেদন দেখতে পাই আমরা। যাতে বলা হয়, রাম মন্দির নির্মাণের জন্য টাকা তোলার কাজ ১৫ জানুয়ারি শুরু হয়। কিন্তু তিরুপতি বালাজি মন্দির ১০০ কোটি টাকা দিয়েছে, এই খবর কোনও নির্ভরযোগ্য সংবাদ মাধ্যমে দেখা যায়নি।
তারপর ওই দাবিটি সম্পর্কে আরও জানতে আমরা শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র-র সঙ্গে যোগাযোগ করি। ওই ট্রাস্টের একজন সদস্য, বিমলেন্দ্র মোহন প্রতাপ মিশ্র বুমকে বলেন দাবিটি মিথ্যে।
"মন্দির নির্মাণের জন্য টাকা তোলার কাজটা মকর সংক্রান্তির পরের দিন, অর্থাৎ ১৫ জানুয়ারি, থেকে শুরু হবে। ১০০ কোটি টাকা দান করার এই দাবিটি ঠিক নয়," বুমকে বলেন মিশ্র।
আমরা প্রাসঙ্গিক হিন্দি কি-ওয়ার্ড দিয়ে সার্চ করেলে, 'ভারত সমাচার' টুইটার হ্যান্ডেল থেকে করা একটি টুইট দেখতে পাই। অযোধ্যা বিতর্কে সুপ্রিম কোর্ট রায় দেওয়ার দু' দিন পর, ১১ নভেস্বর, ২০১৯, ওই হ্যান্ডেল থেকে একটি ভিডিও টুইট করা হয়। সেটি থেকেই নেওয়া হয় স্ক্রিনশটটি।
অন্ধ্রপ্রদেশে যে ট্রাস্ট তিরুমালা মন্দিরের তত্ত্বাবধানে আছে, বুম সেই তিরুমালা তিরুপতি দেবস্থান-এর সঙ্গেও যোগাযোগ করেছে। তাঁদের প্রতিক্রিয়া জানা গেলে এই প্রতিবেদন আপডেট করা হবে।
Claim Review :   তিরুপতি বালাজি মন্দির অযোধ্যায় রাম মন্দিরের জন্য ১০০ কোটি টাকা অর্থ সাহায্য করবে
Claimed By :  Social Media Posts
Fact Check :  False
Show Full Article
Next Story