না, রাম মন্দিরকে Reliance সৌর বিদ্যুৎ প্রকল্প উপহার দেয়নি

বুম দেখে ভাইরাল টুইটটি করা হয়েছে Reliance Foundation সভাপতি Nita Ambani-র নামে একটি নকল অ্যাকাউন্ট থেকে করা হয়েছে।

অম্বানি ফাউন্ডেশনের (Ambani Foundation) প্রতিষ্ঠাতা ও সভাপতি নীতা অম্বানির (Nita Ambani) নামে একটি নকল অ্যাকাউন্ট (fake Acccount) থেকে করা টুইট, সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। টুইটটিতে মিথ্যে দাবি করা হয়েছে যে, উত্তরপ্রদেশের অযোধ্যায় নির্মীয়মান রাম মন্দিরের (Ayodhya Ram Temple) জন্য রিলায়েন্স (Reliance) ফাউন্ডেশন নাকি একটি পূর্ণ সৌর বিদ্যুৎ (Solar Plant) প্রকল্প দান করেছে।

বুম দেখে যে, নীতা অম্বানির (Nita Ambani) কোনও অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট নেই। রাম মন্দির ট্রাস্টের (Ram Mandir Trust) একজন সদস্যের সঙ্গে আমরা যোগাযোগ করলে, উনি বলেন যে, ভাইরাল টুইটটি মিথ্যে। রিলায়েন্সের একটি সূত্রও বলে যে দাবিটি সত্য নয়।
@NitaAmbani টুইটার হ্যান্ডেল থেকে ভাইরাল টুইটটি শেয়ার করা হয়। ওই টুইটার হ্যান্ডেলে নীতা অম্বানির ছবিও রয়েছে। ওই অ্যাকাউন্টের ১৭,০০০ ফলোয়ার বা অনুগামী আছে। এবং সেটি প্রধানত উস্কানিমূলক সাম্প্রদায়িক বার্তা টুইট করে থাকে। সেটির পরিচিতি বিভাগে রিলায়েন্স গ্রুপের উল্লেখ আছে।

হিন্দিতে লেখা ভাইরাল টুইটটিতে বলা হয়েছে, "রিলায়েন্স রাম মন্দিরকে একটি পূর্ণাঙ্গ সৌর বিদ্যুৎ প্রকল্প দান করেছে। সেই জন্য মোঘলদের উত্তরসূরিরা অম্বানি পরিবারকে এত অপছন্দ করে।"
(Hindi: रिलांयस ने राम मंदिर को कम्प्लीट "सौर ऊर्जा" प्लांट भेंट किया इसलिए चुभता है हमारा अम्बानी परिवार इन मुगलो की औलादो को)
ওই টুইটের একটি স্ক্রিনশট ফেসবুকেও ভাইরাল হয়েছে।

তথ্য যাচাই
বুম কিওয়ার্ড দিয়ে সার্চ করে। কিন্তু এ বিষয়ে কোনও বিশ্বাসযোগ্য খবর আমরা দেখতে পাইনি। তবে হিন্দুস্থান টাইমস-এ আমরা একটি প্রতিবেদন পাই যাতে বলা হয় যে, অযোধ্যায় রাম মন্দির নির্মাণের তহবিলে দান করার প্রক্রিয়া ১৫ জানুয়ারি, ২০২১ থেকে শুরু হবে।
তারপর আমরা 'শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র'-র (Shri Ram Janmbhoomi Teerth Kshetra) সদস্য বিমলেন্দ্র মোহন প্রতাপ মিশ্রর (Bimlendra Mohan Pratap Mishra) সঙ্গে যোগাযোগ করি। উনিও নিশ্চিত করে বলেন যে দাবিটি মিথ্যে।
"মকর সংক্রান্তির পরের দিনে থেকে, অর্থাৎ ১৫ জানুয়ারি থেকে, দান করার কাজ শুরু হবে," মিশ্র বুমকে জানান।
আমরা রিলায়েন্স-এর এক সূত্রের সঙ্গেও কথা বলি। উনিও বলেন যে, দা্বিটি মিথ্যে।
অম্বানি পরিবারের সদস্যদের টুইটার অ্যাকাউন্ট নকল করে সেখান থেকে ছড়ানো মিথ্যে খবর বুম আগেও খণ্ডন করেছে।
Updated On: 2021-01-16T21:22:12+05:30
Claim Review :   রিলায়েন্স অযোধ্যায় রাম মন্দিরে একটি সম্পূর্ণ সৌর বিদ্যুৎ ইউনিট দান করেছে
Claimed By :  Social Media Posts
Fact Check :  False
Show Full Article
Next Story