মুম্বইয়ের রাস্তায় ঘুমনোর ছবিকে Farmers Protest-এ কৃষক পরিবার বলা হল

বুম দেখে ছবিটি মার্কিন ফোটোগ্রাফার লুই সিহোয়ুস মুম্বইয়ে তুলেছিলেন, এটি কৃষক আন্দোলনের সঙ্গে সম্পর্কিত নয়।

মার্কিন ফোটোগ্রাফার লুই সিহোয়ুস (Louie Psihoyos)-এর তোলা মুম্বইয়ে রাস্তার উপর খোলা আকাশের নিচে ঘুমন্ত মহিলা ও শিশু সহ দুঃস্থ্য পরিবারের মর্মস্পর্শী পুরনো ছবিকে জোড়া হল দিল্লির অদূরে সিংঘু সীমান্তে (singhu border) চলা কৃষকদের পরিবারের সঙ্গে।

সরকার ও কৃষক সংগঠনগুলির নেতাদের নয় দফা বৈঠক হলেও সংসদে পাশ করা তিনটি কৃষি বিল প্রত্যাহারের দাবিতে অনড় কৃষকেরা। পরবর্তী বৈঠকের দিন ঠিক হয়েছে ১৯ জানুয়ারি।

মাসাধিককাল সময় ধরে লাগাতার বিক্ষোভ আন্দোলন করে চলেছেন মূলত পাঞ্জাব ও হরিয়ানার কৃষকেরা। মহারাষ্ট্র, রাজস্থান ও উত্তরপ্রদেশের কৃষকদের একাংশও এই আন্দোলনে সামিল হয়েছেন। দিনের পর দিন, রাতের পর রাত কার্যত রাস্তায় খাটানো তাঁবু বা ট্রাকের ছাউনির ভেতর কাটছে প্রতিবাদী কৃষকদের জীবন। তার মধ্যে শিশু ও মহিলারাও রয়েছে। কোর্টের তরফে আইনি আইন লাগু হওয়ায় স্থগিতাদেশ জারি করে কমিটি গঠন করা হয়েছে। ছবিটি এই প্রেক্ষিতেই শেয়ার করা হয়েছে।

সোশাল ভাইরাল হওয়া মর্মস্পর্শী ছবিটিতে শিশু ও মহিলা সহ খোলা আকাশের নিচে রাস্তায় শুয়ে রয়েছেন শিশু ও মহিলা সহ দুঃস্থ্য কয়েকজন মানুষ।

ছবিটি শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, ''যখন কিসানের এই চিত্র দেখেও সরকারের অহংবোধ না ভাঙ্গে তাহলে জানতে হবে দেশে গনতন্ত্র বলে কিছু নেই হিটলারের সরকার চলছে, জনগণের দ্বারা নির্বাচিত সরকার জনগণের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত করে সেই সরকারের গদিতে থাকার অধিকার নেই''

নিচে দেখুন ছবিটি।

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

তথ্য যাচাই

বুম ছবিটির রিভার্স সার্চ করে দেখে এই মর্মস্পর্শী ছবিটি বর্তমানে দিল্লিতে চলা কৃষক আন্দোলনের সঙ্গে সম্পর্কিত নয়।

বুম দেখে ছবিটি ২০১৮ সালের ১৯ ডিসেম্বর টুইট করেন এক ব্যক্তি।

বুম আরেকটি ওয়েবাসাইটে ছবিটির হদিস পায়। ওই ওয়েবসাইটে ছবিটির স্বত্ত্ব দেওয়া হয়েছে আমেরিকার প্রখ্যাত ফোটোগ্রাফার লুই সিহোয়ুস (Louie Psihoyos)-কে। ছবিটির শিরোনাম লেখা হয়েছে, ''ভারতের বম্বেতে রাস্তার উপর ঘুম।''

ভারতের ২০১১ সালের জনগণনা অনুসারে ৬ কোটির বেশি মানুষের নির্দিষ্ট কোনও আস্তানা নেই। তার মধ্যে ১৭ শতাংশের বেশি মানুষ রয়েছেন শহুরে এলাকায়।

Updated On: 2021-01-16T11:08:54+05:30
Claim :   ছবি দেখায় কৃষক পরিবার আন্দোলনে রাস্তায় ঘুমচ্ছে
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.