Germany-তে Tractor Rally ছবি ভারতে Farmers Protest বলে ভাইরাল

বুম দেখে ২০১৯ সালের ২৯ নভেম্বর মাসে ট্রাক্টর নিয়ে জার্মানির কৃষকদের মার্চের ছবিটি তোলা হয় বার্লিনের ব্রান্ডেনবুর্গ শহরে।

২০১৯ এর বার্লিনের (Berlin) রাস্তায় ট্রাক্টর (Tractor) নিয়ে কৃষকদের প্রতিবাদের ছবি ফেসবুকে শেয়ার করে মিথ্যে দাবি করা হচ্ছে ভারতের প্রতিবাদী কৃষকদের (protesting farmers) দিল্লি অভিমুখী ট্র্যাক্টর মিছিল।

বুম যাচাই করে দেখে ট্রাক্টর সহ কৃষকদের বিক্ষোভের এই ছবিটি ভারতের সাম্প্রতিক কৃষক বিক্ষোভের (Farmers Protest) নয়। ২০১৯ সালের নভেম্বর মাসে জার্মানির (Germany) বার্লিনে (Berlin) কৃষকদের ইউরোপিয়ান ইউনিয়ন (European Union) এবং জার্মানিতে লাগু হওয়া কৃষি সংক্রান্ত আইন সংশোধনের বিরুদ্ধে
ট্রাক্টর
নিয়ে প্রতিবাদ করার ছবি এটি।
ভারতের সংসদে ২০২০ সালে গৃহীত তিনটি কৃষি সংক্রান্ত আইন পাশের বিরোধিতা করে পাঞ্জাব, হরিয়ানা ও উত্তরপ্রদেশের কৃষকরা বিভিন্ন রাস্তায় ও সিংঘু সীমন্ত এলাকায় প্রতিবাদ করছেন ডিসেম্বর মাসের শুরু থেকে। নভেম্বর মাসের শেষ সপ্তাহে তাঁরা দিল্লির উদ্দেশে যাত্রা শুরু করেন। কেন্দ্রীয় সরকারের সঙ্গে বেশ কয়েকদফা বৈঠক হলেও কোনও সমাধান সূত্র মেলেনি এখনও। তিনটি কৃষি বিল প্রত্যাহারের দাবিতে অনড় রয়েছেন কৃষকরা। দ্য হিন্দুর ৭ জানুয়ারির প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী আন্দোলনরত কৃষকরা ওইদিন দিল্লিকে আশে পাশের এক্সপ্রেসওয়ে গুলিতে
ট্রাক্টর
নিয়ে মিছিল করে। কৃষক সংগঠনগুলির পক্ষ থেকে সরকারকে বার্তা দেওয়া হয় আসন্ন প্রজাতন্ত্র দিবসে দিল্লিতে সমান্তরাল ট্রাক্টর মার্চে অংশগ্রহণ করবে তারা। এরই প্রেক্ষিতে ফেসবুকে ছবিটি শেয়ার করা হচ্ছে।
ফেসবুকে ভাইরাল হওয়া ছবিটিতে দেখা যায়, রাস্তার দুপাশে সারি সরি ট্রাক্টর দাঁড়িয়ে রয়েছে। আর মাঝ রাস্তায় হেঁটে চলা জনতার হাতে প্ল্যাকার্ড রয়েছে। ফেসবুক পোস্টের ক্যাপশনে লেখা হয়েছে, "দিল্লীমুখী কৃষকেরা ট্রাক্টর মিছিলে অংশ নিতে।"
পোস্ট দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে
এখানে

তথ্য যাচাই

বুম ভাইরাল এই ছবিটির তথ্য যাচাই করে দেখে যে ছবিটি দিল্লি ও সংলগ্ন এলাকায় চলতে থাকা সাম্প্রতিক কৃষক বিক্ষোভের নয়। ছবিটি ২০১৯ সালের নভেম্বর মাসে জার্মানির রাজধানী বার্লিনের একটি কৃষক বিক্ষোভের ছবি।
গুগল রিভার্স ইমেজ সার্চ করে বুম দেখে যে ছবিটি রয়েছে সংবাদসংস্থা এসোশিয়েটেড প্রেসের (Associated Press) ছবির সংগ্রহে। ছবিটি তুলেছেন মাইকেল শন (Michael Sohn)। ছবির বর্ণনায় লেখা রয়েছে, "২৬ নভেম্বর, ২০১৯, জার্মানি: বার্লিনের ব্রান্ডেনবুর্গ গেটের সামনে 'রোড অফ জুন সেভেন্টিন' এ কৃষকরা তাদের
ট্রাক্টর
পার্ক করে রেখেছে। কয়েক হাজার কৃষক বিক্ষোভে জড়ো হবে ইউরোপ এবং জার্মানির কৃষিনীতির প্রতিবাদে (এপি ছবি)"
(মূল ইংরেজিতে: Farmers have parked their tractors on the 'Road of June 17' in front of the Brandenburg Gate in Berlin, Germany, Tuesday, Nov. 26, 2019. Some thousands farmers are expected in the German capital for a protest rally against the German and European agriculture policy. (AP Photo/)
ছবিটিতে 'রোড অফ জুন সেভেন্টিন' এর ব্রান্ডেনবুর্গ গেট দেখা যায়। ২৬ নভেম্বর ২০১৯ প্রকাশিত
অ্যাসেশিয়েটেড প্রেসের প্রতিবেদন
অনুযায়ী, ওই প্রতিবাদ বিক্ষোভে ১০,০০০ কৃষক অংশ নেন। ৫,০০০ ট্রাক্টর দাপিয়ে বেড়ায়
ব্রান্ডেনবুর্গ শহর।
ভারতে চলতে থাকা কৃষক বিক্ষোভ নিয়ে একাধিক ভুয়ো খবর বুম তথ্য-যাচাই করেছে। বুম বাংলার (BOOM Bangla) টুইটার থ্রেড ফলো করুন।
Updated On: 2021-01-10T11:23:50+05:30
Claim Review :   ছবির দাবি ট্রাক্টর মার্চে অংশ নেওয়া দিল্লি অভিমুখী কৃষকরা
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story