AIMIM প্রধান Asaduddin Owasi-কে Amit Shah-এর শুভেচ্ছা জানানোর ছবি ভুয়ো

বুম দেখে মূল ছবিটি ২০১৪ সালের যখন অমিত শাহ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে শুভেচ্ছা জানান।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi) অমিত শাহ (Amit Shah)-এর শুভেচ্ছা জানানোর পুরনো ছবি সোশাল মিডিয়ায় মিথ্যে দাবি সহ ছড়ানো হচ্ছে। দাবি করা হয়েছে পশ্চিমবঙ্গের অসন্ন ২০২১ সালের বিধানসভা ভোটের আগে বিজেপি এবং ওয়েইসি'র অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদ-উল-মুসলেমিন (AIMIM)-এর 'গোপন আঁতাত' হয়েছে। সম্পাদিত ছবিটিতে দেখা যায় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ কৃতজ্ঞতা জানাচ্ছেন এআইএমএম প্রধান আসাদুদ্দিন ওয়েইসিকে (Asaduddin Owasi)।

৩ জানুয়ারি ওয়েইসি দক্ষিণ বঙ্গে প্রভাবশালী ধর্মীয় ও রাজনৈতিক ব্যক্তিত্ব আব্বাস সিদ্দিকির সঙ্গেদেখা করেন। গত সপ্তাহ ধরেই এই সাক্ষাৎ রাজনৈতিক চর্চায় রয়েছে, ধারণা করা হচ্ছে আসন্ন ভোটে আব্বাসের দল অংশ নিতে পারে।

নিচে দেখুন ছবিটি।

সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া ছবি।

ছবিটি ফেসবুকে শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, ''অমিত শাহ বলছেন। আসাদ উদ্দিন। আমি তোর হাতটা ধরে বলছি ভাই। বিহারের মত করে বাংলা টা আমাদের করে দে ভাই। যত টাকা লাগে দেবো তোকে তাই।''

ফেসবুক পোস্টটির স্ক্রিনশট।

পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

২০১৭ সালে একই ছবি টুইট করেছিলেন বরিষ্ট কংগ্রেস নেতা ও মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী দিগ্বিজয় সিংহ (Digvijaya Singh)। তিনি তাঁর টুইটে বলেন, ''কেউ একজন গেরুয়া কোট পরা এই ছবিটি আমাকে পাঠিয়েছিল। কিন্তু এখনকার দিনে আপনি জানতেই পারবেন না।''

টুইটটি আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: কৃষক বিক্ষোভে রাস্তায় লুটিয়ে পড়া বৃদ্ধ শিখ কৃষক জীবিত আছেন

তথ্য যাচাই

বুম রিভার্স সার্চ করে খুঁজে দেখে জানতে পারে আসল ছবিটি ২০১৪ সালের।

মূল ছবিটি ২০১৪ সালের ১৪ অক্টোবর প্রকাশিত হয়েছিল ডেইলি মেল-এ। ওই ছবিটিতে দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে তৎকালীন বিজেপি সভাপতি অমিত শাহ-এর পক্ষ থেকে সংবর্ধনা দিতে দেখা যায়। ওই সময় বিজেপি দল দুই রাজ্যে হরিয়ানা ও মহারাষ্ট্রে বিধানসভা ভোটে জয়লাভ করে।

২০ অক্টোবর ২০২০ ডেইলি মেল ছবিটি প্রকাশ করে।

নকল ও আসল ছবির তুলনা নিচে দেওয়া হল। প্রধানমন্ত্রী মোদীর মাথা ফটোশপ করে ওয়েইসিতে বদলালেও পোশাকটি একই রয়েছে ছবিতে।


হিন্দি গণমাধ্যম এবিপি নিউজ ২০১৭ সালে প্রতিবেদন প্রকাশ করে ছবিটি অসৎ উদ্দেশ্য নিয়ে সম্পাদনা করা হয়েছে যখন কংগ্রেস নেতা দিগ্বিজয় সিংহ ছবিটি টুইট করেন। নিচের ভিডিওর দৃশ্যে প্রধানমন্ত্রী মোদীর দলীয় কার্যালয়ে আসা এবং অমিত শাহের নতমস্তকে তাঁকে অভ্যর্থনা করতে দেখা যাবে।

আসাদুদ্দিন ওয়েইসির পশ্চিমবঙ্গ সফরের পর বস্ত্রবয়ণ মন্ত্রী স্মৃতি ইরানির সঙ্গে সাক্ষাতের পুরনো ছবি বিভ্রান্তিকর দাবি সহ ভাইরাল হয়েছিল। বুম সেই ছবিরও তথ্য-যাচাই করে।

আরও পড়ুন: কোভিড-১৯ মোকাবিলা নিয়ে যোগী আদিত্যনাথের প্রশংসা করল টাইম ম্যগাজিন?

Updated On: 2021-01-08T18:37:15+05:30
Claim Review :   ছবির দাবি নতমস্তকে আসাদুদ্দিন ওয়েইসির সামনে অমিত শাহ
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story