ভারতীয় সেনা চিনা বাঙ্কার ভাঙ্গছে বলে উত্তরাখণ্ডের ভিডিও ভাইরাল হল

বুম দেখে ভিডিওটি আসলে উত্তরাখণ্ডের চামোলীতে ইন্দো-টিবেটান বর্ডার পুলিশের উদ্ধার কাজের ছবি।

ফেব্রুয়ারি ২০২১-এ উত্তরাখণ্ডের (Uttarakhand) চামোলীতে (Chamoli) হড়পা বানের (Flash Flood) পর ইন্দো-টিবেটান বর্ডার পুলি্শের (Indo Tibetian Border Police) উদ্ধার কাজের (Relief Work) ভিডিও মিথ্যে দাবি সমেত শেয়ার করা হচ্ছে। বলা হচ্ছে, ভিডিওটিতে প্যাংগং (Pangong) লেকের কাছে প্রকৃত নিয়ন্ত্রণরেখা (LAC) বরাবর চিনাদের (China) তৈরি বাঙ্কার (Bunker) ভেঙ্গে দিতে দেখা যাচ্ছে ভারতীয় সেনাদের (Indian Army)।বুম দেখে আসলে এই মাসের শুরুর দিকে উত্তরাখণ্ডের চামোলীতে হড়পা বানের পর, ই্ন্দো-টিবেটান বর্ডার পুলিশের সদস্যদের উদ্ধার কাজ চালাতে দেখা যাচ্ছে ভিডিওটিতে।

মে ২০২০ তে ভারতীয় ও চিনা সেনাদের মধ্যে সংঘর্ষ হয়। তাতে দু'পক্ষেই হতাহতের কথা জানা যায়। উচ্চপর্যায়ে একাধিক আলোচনা হওয়া সত্ত্বেও, ন'মাস ধরে অচল অবস্থা বজায় থাকে। শেষে, ১৯ ফেব্রুয়ারি চিন ও ভারত সেনা সরিয়ে নেওয়ার প্রক্রিয়া সম্পন্ন করে।
১৯ ফেব্রুয়ারি সরকার-সমর্থিত চিনা সংবাদ মাধ্যম স্বীকার করে যে, গালওয়ান উপত্যকার (Galwan Valley) সংঘর্ষে চিনাদের দিকেও হাতহতের ঘটনা ঘটে। 'পিপলস ডেইলি' টুইট করে জানায় যে, চিনের মিলিটারি কমিশন স্বীকার করেছে যে, "গত জুনের সীমান্ত সংঘর্ষে" পিএলএ-র (PLA) চার সেনা মারা যান।
সেনা সরানোর কাজের পরিপ্রেক্ষিতে, এক মিনিটের ভিডিওটি শেয়ার করে দাবি করা হচ্ছে যে, প্যাংগং লেকের কাছে চিনাদের তৈরি বাঙ্কারগুলি ভারতীয় সেনারা ভেঙ্গে দিচ্ছে।

পোস্টটির আর্কাইভ এখানে দেখা যাবে।

পোস্টটির আর্কাইভ এখানে দেখা যাবে।
ভিডিওটিতে দেখা যাচ্ছে মাটি কাটার ভারী মেশিন দিয়ে ভাঙ্গা বাঙ্কারের অবশেষগুলি সরিয়ে ফেলা হচ্ছে। আর কমলা রঙের পোশাক-পরা কর্মীরা সেই কাজ তদারকি করছেন।
ক্যাপশনে বলা হয়েছে: ১৫০ চিনা ট্যাঙ্ক ও ৫,০০০ চিনা সেনা প্যাংগং লেক থেকে পালিয়ে গেলে, ভারতীয় সেনারা সব চিনা বাঙ্কার ভেঙ্গে দেয়।

তথ্য যাচাই

ইনভিড উইভেরিফাই সরঞ্জামের সাহায্যে আমরা ভিডিওটির প্রধান ফ্রেমগুলি আলাদা করি। তারপর সেগুলি দিয়ে রিভার্স ইমেজ সার্চ করা হয়।
দেখা যায় উত্তরাখণ্ডের চামোলীতে উদ্ধার কাজের ভিডিও সেটি। তুলেছে সংবাদ সংস্থা এএনআই। ভিডিওটির শিরোনাম হল: "চামোলী বিপর্যয়: ৫৬ দেহ উদ্ধার হয়েছে, উদ্ধারকাজ এখনও চলছে।"

আইটিবিপি-র টুইটার অ্যাকাউন্টেও ওই একই ভিডিও পোস্ট করা হয়।
নীচে ভাইরাল ভিডিও (বাঁ দিকে) আর আইটিবিপি-র ভিডিওর (ডান দিকে) স্ক্রিনশট তুলনা করা হয়েছে।
৭ ফেব্রুয়ারি ২০২১-এ, উত্তরাখণ্ডের চামোলী জেলার তপোবন-রেনি এলাকায় একটি হিমবাহ ধসে পড়লে, অলকানন্দা ও ধৌলিগঙ্গা নদীতে প্রবল হড়পা বান সৃষ্টি হয়। ১৯ ফেব্রুয়ারি ২০২১ পর্যন্ত তপোবন সুড়ঙ্গ থেকে ৬২ টি দেহ ও ২৮ টি দেহাংশ উদ্ধার করা সম্ভব হয়।
Claim Review :   ভিডিও দেখায় ভারতীয় সেনা প্যাংগং লেকের পাশে চিনা সেনাদের বাঙ্কার গুঁড়িয়ে দিচ্ছে
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story