গুজরাটিদের হুমকি Arvind Kejriwal-এর, মিথ্যে দাবিতে ছড়াল কাটছাঁট ভিডিও

বুম দেখে যে আসল ক্লিপটিতে অরবিন্দ কেজরিওয়াল বিক্ষোভকারীদের বিরুদ্ধে পুলিশি অভিযানের জন্য অমিত শাহের সমালোচনা করছেন।

একটি পুরনো ভিডিওতে অমিত শাহ ও ভারতীয় জনতা দল বিরোধীদের কী চোখে দেখে সেই কথা বলেছিলেন অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal), কিন্তু ভিডিওটির ওই অংশটুকু কেটে বাদ দিয়ে মিথ্যে দাবি করা হযেছে যে উনি গুজরাটিদের (Gujratis) হুমকি দিচ্ছেন।

ভাইরাল ক্লিপটিতে কেজরিওয়ালকে বলতে শোনা যাচ্ছে, "গুজরাতের জনগণ, তোমরা যদি আমার বিরুদ্ধে বিক্ষোভ দেখাও, তাহলে তোমাদের গুঁড়িয়ে দেওয়া হবে। তার জন্য যা পার করে নাও।"

গুজরাতের মাজুরা বিধানসভা কেন্দ্রের ভারতীয় জনতা দলের (বিজেপি) এমএলএ হর্ষ সাংভি ১৪ সেকেন্ডের ক্লিপটি শেয়ার করেন। ক্যাপশনে বলেন, "কেজরিওয়ালজি গুজরাটিদের এত ঘৃণা করেন কেন।"

ভিডিওটি দেখুন এখানে

(মূল হিন্দিতে লেখা ক্যাপশন: केजरीवाल जी गुजरात से इतनी नफ़रत क्यों)

ফেসবুকে ভাইরাল

ওই ক্যাপশন দিয়ে ফেসবুকে সার্চ করলে দেখা যায়, মিথ্যে দাবি সমেত সম্পাদিত ক্লিপটি সেখানেও শেয়ার করা হচ্ছে।

তথ্য যাচাই

বুম দেখে ক্লিপটি অক্টোবর ২০১৬ তে গুজরাতের সুরাতে কেজরিওয়ালের দেওয়া একটি ভাষণ থেকে কেটে নেওয়া হয়েছে। তাতে উনি স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নাম উল্লেখ করে প্রতিবাদীদের প্রতি বিজেপির আচরণের সমালোচনা করেন।

১৮ অক্টোবর, সুরাটের গুজরাতে কেজরিওয়াল ওই ভাষণ দেন। তাতে উনি ওই রাজ্যে বিজেপির শাসন এবং ২০১৫ তে যে ভা্বে পতিদারদের আন্দোলনের মোকাবিলা করা হয়, তাই নিয়ে কথা বলছিলেন উনি। পতিদার সম্প্রদায় সংরক্ষণের দাবিতে আন্দোলন করছিলেন। ওই আন্দোলন ভাঙতে পুলিশ নির্মমভাবে লাঠি চালায়। তার ফলে, বেশ কয়েকজন বিক্ষোভকারী মারা যান।

কাউন্টারে ১৪.৪৫-এর মাথায় ভাইরাল ক্লিপের অংশটা আসে। সেখানে উনি, অমিত শাহ রাজ্যে মানুষের ওপর কতটা ক্ষমতা প্রয়োগ করেন, সেই প্রসঙ্গ উত্থপান করেন। কেজরিওয়াল বলেন, "গুজরাতকে অমিত শাহ একটি হুঁশিয়ারি দিয়েছেন। গুজরাতের মানুষের প্রতি তিনি একটি চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছেন। সেটি হল, আমি আমার ইচ্ছে মত গুজরাত চালাব। যদি আমার বিরুদ্ধে প্রতিবাদ কর, তাহলে তোমাদের গুঁড়িয়ে দেব। তার জন্য, গুজরাতের জনগণ, আপনারা যা পারেন করে নিন।"

যেখানে কেজরিওয়াল অমিত শাহর নাম করছেন, ভাইরাল ক্লিপে সেই অংশটি বাদ দিয়ে দেওয়া হয়েছে। যাতে মিথ্যে দাবি করে বলা যায় যে, কেজরিওয়াল নিজেই গুজরাতবাসীকে হুমকি দিচ্ছেন।

আম আদমি পার্টির গুজরাত শাখা, হর্ষ সাংভির টুইটটি সমতে একটি টুইট করে বলে যে সেটি মিথ্যে।

Updated On: 2021-02-21T19:28:51+05:30
Claim :   অরবিন্দ কেজরিওয়াল গুজরাটিদের ভয় দেখাচ্ছেন যদি তাঁরা প্রতিবাদে অংশ নেন
Claimed By :  Harsh Sanghavi
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.