প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কী ফাঁকা মাঠে হাত নাড়ছেন? একটি তথ্য যাচাই

বুম দেখে বিজেপির যাচাই করা ফেসবুক পেজে আপলোড করা মূল ভিডিওটিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জয়নগর জনসভায় ভিড় দেখা যায়।

একটি ভিডিও সোশাল মিডিয়ায় ভুল ব্যাখ্যা সহ ভাইরাল করা হয়েছে, যা দেখে মনে হবে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) পশ্চিমবঙ্গে হেলিকপ্টার থেকে নেমে একটা ফাঁকা মাঠে (empty ground) দাঁড়িয়ে হাত নাড়ছেন।

মূল যে ভিডিওটি সম্পাদনা করে এটি প্রচারিত হচ্ছে, তার নেপথ্যে যে 'বন্দে মাতরম' স্লোগান শোনা যাচ্ছিল, সেটার বদলে শোনা যাচ্ছে একটা হিন্দি ফিল্মি গান এবং দাবি করা হচ্ছে, প্রধানমন্ত্রী কেবল ছবির পোজ দেওয়ার জন্যে দাঁড়িয়ে রয়েছেন। ভিডিও ক্লিপটিও এত নিম্নমানের যে দূরে দাঁড়িয়ে থাকা দর্শকদের সনাক্তই করা যাচ্ছে না এবং মনে হচ্ছে, প্রধানমন্ত্রী ফাঁকা মাঠে অনুপস্থিত জনতার উদ্দেশে হাত নাড়ছেন।

ভারতীয় জনতা দলের (BJP) সরকারি ফেসবুক পেজে থাকা মূল ভিডিওটিতে কিন্তু বেড়ার ওপারে হাজির জনতাকে দিব্যি দেখা যাচ্ছে।

সম্পাদিত ভিডিও ক্লিপটি ভাইরাল করা হলো এমন সময়ে যখন কেরালা, অসম পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু ও পুদুচেরিতে বিধানসভার নির্বাচন প্রক্রিয়া চালু হয়েছে। বর্তমানে প্রধানমন্ত্রী কেরালা ও তামিলনাড়ুতে নির্বাচনী প্রচারে ব্যস্ত রয়েছেন, যেখানে ৬ এপ্রিল ভোটগ্রহণ হবে।

ভিডিওটি প্রথমে টুইট করেও পরে মুছে দেয় কংগ্রেস দলের অফিসিয়াল হ্যান্ডেল।

এআইসিসি-র মিডিয়া শাখার জাতীয় সমন্বয়কারী লাবণ্য বল্লাল এমন একটি ভিডিও টুইট করে ক্যাপশন দেন: "এক কাল্পনিক জনসমাবেশের উদ্দেশে তাঁর হাত নাড়া! এটাই সর্বশেষ প্রবণতা এবং তাঁর সাম্প্রতিকতম শক্তি!"

এই ভিডিওটির দুটি বয়ান বর্তমানে ভাইরাল হয়েছে। একটিতে পিছনে বলিউডি গান বাজানো হয়েছে, অন্যটিতে সমবেত জনতার গুঞ্জন স্তিমিত করে রাখা হয়েছে, যাতে মনে হয় মোদী বুঝি ফাঁকা মাঠেই অনুপস্থিত জনতার উদ্দেশে হাত নাড়ছেন।

একটি ভিডিওর ক্যাপশন: "এই জোকারটার নির্বাচনী সমাবেশে লোক জড়ো হওয়ার দরকারই নেই, কেননা ওর ইভিএম মানে এভরি ভোট টু মোদী।" পরে টুইটটি ডিলিট করে দেওয়া হয়।

অন্য টুইটটিতে কোনও অডিও ব্যবহার করা হয়নি। তাতে ক্যাপশন দেওয়া হয়েছে: "যারা এই ছবিতে কোনও সমাবেশ দেখতে পাচ্ছে না, তারা নিজেদের চোখ পরীক্ষা করাক l"

এই ভিডিওটি টুইটারের পাশাপাশি ও ফেসবুকেও ভাইরাল হয়েছে।

ভিডিওগুলি আর্কাইভ করা আছে এখানে, এখানে, এখানেএখানে

আরও পড়ুন: প্রতিবাদী দলিত যুবকের বুকে গুলি বলে ছড়াল ২০১২ সালের সিনেমার দৃশ্য

তথ্য যাচাই

বুম ভাইরাল ভিডিওটির একটি স্ক্রিনশট রিভার্স সার্চ করে বিজেপির জয়নগর বিধানসভা নির্বাচনের একটি ফেসবুক পোস্ট খুঁজে পায়, যেটিতে দীর্ঘ ভিডিও রয়েছে।

সেই ভিডিওটির অপেক্ষাকৃত স্পষ্ট ছবি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করলে মাঠের শেষ দিকে বেশ ভালোরকম জনসমাবেশই নজরে পড়ে। প্রধানমন্ত্রী যখন সেই জমায়েত লক্ষ করে হাত নাড়েন, তখন জনতাও তাঁর গাড়ির দিকে এগোতে এগোতে হর্ষধ্বনি দেয়।

তার পরেই ভিডিও ক্যামেরা অন্য একটি দৃশ্যে অভিনিবেশ করে, যেখানে প্রধানমন্ত্রী তাঁর গাড়িতে দাঁড়িয়ে জনতার উদ্দেশে হাত নাড়ছেন দেখা যায়।

প্রধানমন্ত্রী ১ এপ্রিল উলুবেড়িয়া ও জয়নগরে দুটি নির্বাচনী জনসভায় ভাষণ দেন। বিজেপির অফিসিয়াল সোশাল মিডিয়া হ্যান্ডেল খোঁজ করে আমরা ওই দিনের যে আপলোড দেখতে পাই, তাতেও ওই ভিডিওগুলিই রয়েছে। সেখানে বেশ বিপুল সংখ্যায় মানুষ প্রধানমন্ত্রীর প্রতি হর্ষধ্বনি ছুঁড়ে দিচ্ছেন দেখা গেছে।

দুটি ছবিরই ক্যাপশনে লেখা হয়েছে— "পশ্চিমবঙ্গের জনতা যে আসল পরিবর্তনের জন্য উদগ্রীব হয়ে আছে, সেই অমোঘ বার্তাটি জয়নগরের এই জনসভা থেকেই স্পষ্ট!"

Updated On: 2021-04-04T21:58:54+05:30
Claim Review :   প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কাল্পনিক জনতাকে হাত নাড়ছেন
Claimed By :  Facebook Posts & Twitter Users
Fact Check :  False
Show Full Article
Next Story