আমেরিকার ভিডিওকে বলা হল প্যারিস বিমানবন্দরে মেসি অনুরাগীদের ভিড়

বুম দেখে ভিডিওটি মার্কিন যুক্তরাষ্ট্রের মিলওয়াকিতে এনবিএ খেলার ফাইনালে অনুগামীদের জমায়েতের দৃশ্য।

মার্কিন যুক্তরাষ্ট্রের মিলওয়াকিতে (Milwaukee) এক জনসমুদ্রের এক ভিডিও সম্প্রতি ভাইরাল হয় সোশাল মিডিয়ায়। এনবিএ (NBA) ফাইনালে বাক্স দল জিতলে তার সমর্থকরা উৎসব করেন। কিন্তু ভিডিওটি এই মিথ্যে দাবি সমেত ভাইরাল হয়েছে যে, প্যারিস সেইন্ট জারমেইন (পিএসজি) দলের সমর্থকরা প্যারিস (Paris) বিমান বন্দরের বাইরে ফুটবল তারকা লিয়োনেল মেসিকে অভ্যর্থনা জানাতে সমবেত হয়েছেন।

১০ অগস্ট, কয়েক হাজার পিএসজি সমর্থক মেসিকে অভিনন্দন জানাতে জমায়েত হন। খবর অনুযায়ী, প্যারিস সেইন্ট জারমেইন দলের সঙ্গে দু'বছরের চুক্তি সই করতে মেসি প্যারিসে আসেন।

ওই চুক্তি অনুযায়ী, সই করার জন্য ফি বাবদ আর্জেন্টিনার ওই খেলোয়াড় পাবেন ২৫ মিলিয়ন ইউরো। এবং প্রতি বছর পাবেন ওই একই পরিমাণ অর্থ। সেই সঙ্গে ওই চুক্তি আরও এক বছর বাড়ানোর অবকাশও থাকছে।

সম্প্রতি, ২১ বছর পর, বার্সেলোনা দল ছাড়ার পর বিদায় ভাষণ দেওয়ার সময় মেসি কান্নায় ভেঙ্গে পড়েন।

ভাইরাল ভিডিওটির সঙ্গে দেওয়া ক্যাপশনে বলা হয়েছে, "হ্যাঁ, বিমান বন্দরে পিএসজি সমর্থকদের সমাবেশ। যে কোনও ধরনের খেলার চেয়ে লিও মেসি অনেক বড়।"

ওই ধরনের পোস্ট দেখতে, এখানেএখানে ক্লিক করুন।


আরও পড়ুন: না, 'শান্তিপূর্ণ দখল' ও 'মাস্ক পরার' জন্য সিএনএন তালিবান স্তুতি করেনি

তথ্য যাচাই

বুম ওই ভিডিওটির আরও স্পষ্ট একটি সংস্করণ দেখে। সেটি দেখার সময়, একটি ফ্রেমে একটি বাড়ি দেখা যায় ও সেটিতে লেখা, "দ্য মেক্কা স্পর্টস বার অ্যান্ড গ্রিল"।

গুগুল ম্যাপে কি-ওয়ার্ড দিয়ে সার্চ করে বুম। তার ফলে, গুগুল ম্যাপে মার্কিন যুক্তরাষ্ট্রের উইসকনসিন রাজ্যের মিলওয়াকিতে মেক্কা স্পোর্টস বার অ্যান্ড গ্রিল-এর ওই ছবি দেখা যায়।

ভাইরাল ভিডিওর দৃশ্য ও মিলওয়াকিতে মেক্কা স্পোর্টস বার অ্যান্ড গ্রিল-এর ছবি নীচে তুলনা করা হয়েছে। তা থেকে প্রমাণ হয় যে, ভিডিওটি উইসকনসিনের মিলওয়াকিতে তোলা।


এই সুত্র ধরে আমরা একটি কি-ওয়ার্ড সার্চ করি। তার ফলে, ২১ জুলাই, ২০২১, ন্যাশনাল বাসকেটবল অ্যাসোসিয়েশনের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে আপলোড করা একই ধরনের একটি ভিডিও দেখতে পাই। ভিডিওটির ক্যাপশনে বলা হয়, "টিপ-এর ঠিক আগে ডিয়ার ডিস্ট্রিক্ট।" বিপুল সংখ্যক দর্শকদের সামনে, মিলওয়াকি বাক্স ও ফেনিক্স সান্স-এর মধ্যে ম্যাচটি ডিয়ার ফিসার্ভ ফোরাম-এ অনুষ্ঠিত হয়।মিলওয়াকির জয়ের পর, বাক্স-এর সমর্থকরা উৎসবে মাতেন। আরও পড়ুন এখানে

এনবিএ ওই একই ভিডিও টুইটারেও আপলোড করে।

২১ জুলাই, এনবিএ-র একটি লাইভ ব্লগে ওই জমায়েত সম্পর্কে একটি লেখা প্রকাশিত হয়। ২০ জুলাই, খেলা চলাকালে, ম্যাচটির পর কোভিড-১৯-এর সংক্রমণ বৃদ্ধি সংক্রান্ত এক রিপোর্টেও ব্যবহার করা হয় মিলওয়াকিতে সমর্থকদের বিরাট জমায়েতের ওই দৃশ্য।

আরও পড়ুন: ২০১২ সালে আফগানদের ইদ-আল-আজহার নামাজ পড়ার ছবি মিথ্যে দাবিতে ভাইরাল

Updated On: 2021-08-17T18:50:17+05:30
Claim Review :   ভিডিও দেখায় প্যারিস সেন্ট জার্মেইন এফ.সি. ভক্তরা প্যারিস বিমানবন্দরের বাইরে লিওনেল মেসির জন্য অপেক্ষা করছেন
Claimed By :  Facebook Users
Fact Check :  False
Show Full Article
Next Story