পিস্তল, তরোয়াল নিয়ে তৃণমূলের বিজয় উৎসব বলে ভাইরাল বিকৃত ভিডিও ক্লিপ

বুম দেখে ২০২০ সালের সেপ্টেম্বর থেকে ভিডিওটি অনলাইনে রয়েছে, আর তাতে জুড়ে দেওয়া হয়েছে 'খেলা হবে' ধ্বনি।

একটি পুরনো সম্পাদনা-করা ভিডিওতে (Doctored Video) লোকজনকে অস্ত্র হাতে, আলাদা করে জুড়ে দেওয়া 'খেলা হবে' স্লোগানের তালে তালে নাচতে দেখা যাচ্ছে। পশ্চিমবঙ্গে (West Bengal) নির্বাচন পরবর্তী হিংসার (Post-Poll Violence) প্রেক্ষিতে ভিডিওটি সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

ক্লিপটি এই দাবি সমেত শেয়ার করা হচ্ছে যে, পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের বিপুল জয়ের পর, পার্টির সমর্থকরা পিস্তল ও তরোয়াল হাতে বিজয় উৎসব করছেন। বুম দেখে, ভিডিওটি গত সেপ্টেম্বর থেকে ইন্টারনেটে আছে কিন্তু এখন তাতে 'খেলা হবে' স্লোগানটি নতুন করে জুড়ে দেওয়া হয়েছে।

২ মে বিধানসভা নির্বাচনের ফল ঘোষণা হওয়ার পর থেকে পশ্চিমবঙ্গে একাধিক সংঘর্ষের খবর পাওয়া গেছে। বিজেপি দাবি করেছে যে, যাঁরা প্রাণ হারিয়েছেন তাঁদের মধ্যে ছ'জন হলেন বিজেপি কর্মী এবং "টিএমসি গুণ্ডারা তাদের বেশ কিছু পার্টি অফিস আক্রমণ করে ভেঙ্গে দিয়েছে।" সেগুলির মধ্যে একটি হল নন্দীগ্রামে, যেখানে পার্টির প্রার্থী শুভেন্দু অধিকারী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে হারিয়েছেন।

ভিডিওটির ক্যাপশনে বলা হয়েছে, "#বাংলায়হিংসা #টিএমসিগুণ্ডা #বাংলাজ্বলছে #মমতারলজ্জা অস্ত্র হাতে টিএমসি গুণ্ডাদের বিজয় উৎসব। মনে হচ্ছে মৃত্যু আমাদের সামনে দাঁড়িয়ে। #বিজেপিকার্যকর্তাদেরবাঁচান #বাংলারবিজেপিসমর্থকদেরবাঁচান #বাংলাকেবাঁচান"।

আর্কাইভের জন্য এখানে ক্লিক করুন।

বিজেপির মহিলা মোর্চার সোশাল মিডিয়ার দায়িত্বে থাকা প্রীতি গাঁধী ও ক্রিয়েটলিওএসআইএনটি একই দাবি সমেত ভিডিওটি টুইট করেন।



পোস্টগুলির আর্কাইভ দেখতে এখানেএখানে ক্লিক করুন।

বিজেপির দিল্লি শাখার সাধারণ সম্পাদক কুলজিত সিংহ চাহালও ভিডিওটি টুইট করেন।

পোস্টটির আর্কাইভ এখানে

আরও পড়ুন : ওড়িশার ভিডিও ছড়াল পশ্চিমবঙ্গে নির্বাচন পরবর্তী হিংসার ঘটনা বলে

তথ্য যাচাই

ভিডিওটির কয়েকটি প্রধান ফ্রেম নিয়ে বুম রিভার্স ইমেজ সার্চ করে। দেখা যায়, পবন_পাটিল২৬ নামের এক ইনস্টাগ্র্যাম হ্যান্ডেলে ২৬ সেপ্টেম্বর ২০২০ তে পোস্ট করা হয় ভিডিওটি। সেই ভিডিওটিতে সম্পূর্ণ আলাদা 'অডিও' রয়েছে।


এ বছরের ১৯ জানুয়ারি, অন্য এক ইনস্টাগ্র্যাম ব্যবহারকারীও ভিডিওটি পোস্ট করেন। ওই একই ভিডিও অক্টোবর ২০২০ থেকে ইউটিউবে আছে।


ক্লিপটির আসল অডিও বুম নিজস্ব উপায়ে যাচাই করে দেখতে পারেনি। তবে ভাইরাল ক্লিপটি যে পুরনো এবং সম্পাদনা করে 'খেলা হবে' ধ্বনি জুড়ে দেওয়া হয়েছে সেটির সঙ্গে ।

'হিন্দুস্থান টাইমস'এ প্রকাশিত এক রিপোর্টে বলা হয়েছে, "তৃণমূল কংগ্রেসের মুখপাত্র ও তার যুব শাখার সাধারণ সম্পাদক দেবাংশু ভট্টাচার্য 'খেলা হবে' গানটি রচনা করেন। দেবাংশু সেটি ৭ জানুয়ারি ২০২১-এ ক্লিপটি তাঁর ফেসবুক পেজে পোস্ট করেন। সেটির ক্যাপশনে বলা হয়: "২০২১-এর বিধানসভা নির্বাচনের নতুন স্লোগান খেলা হবে।" খেলা হবে'র রিমিক্স করা সংস্করণ, ভট্টাচার্যর ইউটিউব পেজে ১১ জানুয়ারি ২০২১-এ আপলোড করা হয়।


আরও পড়ুন : মমতা বন্দ্যোপাধ্যায়কে প্রণাম করছেন নরেন্দ্র মোদী? ভাইরাল ছবি সম্পাদিত

Updated On: 2021-05-06T17:41:11+05:30
Claim Review :   ভিডিও দেখায় তৃণমূল কর্মীরা বন্দুক-তরোয়াল নিয়ে বিজয় উৎসব করছে
Claimed By :  Twitter User
Fact Check :  False
Show Full Article
Next Story