আমেরিকায় সৎভাই খুনে দোষী খ্রিস্টিয়ান ফার্নান্ডেজ ও ভুয়ো গল্প কাহিনী

বুম দেখে আমেরিকার জ্যাকসনভিলে ২০১৮ মুক্তিপ্রাপ্ত খ্রিস্টিয়ান ফার্নান্ডেজকে নিয়ে মনগড়া কহিনী লেখা হয়েছে ভুয়ো পোস্টে।

সোশাল মিডিয়ায় আমেরিকার জ্যাকসনভিলের (Jacksonville)বহুচর্চিত সৎভাইকে খুন ও যৌন নির্যাতনে অভিযুক্ত নাবালক অভিযুক্ত খ্রিস্টিয়ান ফার্নান্ডেজ (Cristian Fernandez)-এর ২০১৮ সালে মুক্তি পাওয়া নিয়ে মনগড়া ভুয়ো কাহিনী ছড়ানো হচ্ছে।

সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া বার্তায় দাবি করা ভুয়ো বিষয়টির সারমর্ম হল, "আমেরিকার ১৫ বছর বয়সী রুটি (Roti) ও চিজ (cheese) চুরির দায়ে অভিযুক্ত হয় এক নাবালক। অসুস্থ্য ও কর্মহীন মায়ের জন্যই সে রুটি-চিজ চুরি করে। নাবালকটি বিচারকের প্রশ্নের জবাবে অদালতকে জানায় সে আগে গাড়ি ধোয়ার কাজ করত। চুরি করার দিন সে সকাল থেকে ৫০ জনের বাড়িতে যায় কাজ চাইতে। কিন্তু কাজ না মেলায় বাধ্য হয়ে চুরি করে। পরে বিচারক আদালতে উপস্থিত প্রত্যেক ব্যক্তিকে ১০ ডলার জরিমানা করে। বিচারকও ওই টাকা দেন। সেই টাকা একসঙ্গে জামানত হিসেবে ব্যবহার করে মুক্তি পায় নাবালকটি। ১০ হাজার ডলার জরিমানা করা হয় দোকানের মালিককে যিনি ওই নাবলককে চুরির অপরাধের জন্য পুলিশের হাতে তুলে দেয়।"

একই মনগড়া কাহিনী সমেত আদালত কক্ষে হাতকড়া বাঁধা কাঠগড়ায় দাঁড়ানো গেরুয়া রঙের পোশাক পরা এক নাবালকের ছবি শেয়ার করা হয়েছে। এরকম দুটি ফেসবুক পোস্ট আর্কাইভ করা আছে এখানেএখানে

নিচে ভাইরাল ছবিটি দেওয়া হল। (নাবালক হওয়ায় ছবিটি অস্বচ্ছ করা হয়েছে)


তথ্য যাচাই

বুম ছবিটি রিভার্স সার্চ ও পরে কিওয়ার্ড সার্চ করে জানতে পারে ভাইরাল হওয়া ফেসবুক পোস্টের দাবিটি ভুয়ো এবং ওই পোস্টে লেখা কাহনী মনগড়া।

বুম রিভার্স সার্চ করে ফ্লোরিডা টাইমস-এর ২০১২ সালের ৩ জানুয়ারি প্রকাশিত এক প্রতিবেদনে ছবিটি দেখতে পায়। আমেরিকার জ্যাকসনভিলের ওই নাবালক অভিযুক্তের নাম খ্রিস্টিয়ান ফার্নান্ডেজ। ১২ বছর বয়সে খ্রিস্টিয়ান ফার্নান্ডেজ। ডেইলিমেইলে ২০১২ সালের ১৬ সেপ্টেম্বর প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী খ্রিস্টিয়ান ফার্নান্ডেজের যখন ১২ বছর বয়স তখন তার ২ বছরেরে সৎভাইকে নৃশংসভাবে বইয়ের আলমারির সঙ্গে মাথা ঠুকে খুন করে।


বিচার প্রক্রিয়ায় প্রাপ্তবয়স্ক হিসেবে ফার্নান্ডেজকে গণ্য করা হবে বিচারক রায় দিলে তুমল জলঘোলা হয়। অবশেষে ২০১৮ সালে ১৯ বছর বয়সী খ্রিস্টিয়ান ফার্নান্ডেজকে মুক্তি দেওয়া হয়।

অপ্রতিকূল ছেলেবেলা

খ্রিস্টিয়ান ফার্নান্ডেজ ১৯৯৯ সালের জন্ম ফ্লোরিডার মিয়ামিতে। অপ্রাপ্তবয়স্ক মায়ের সন্তান। ২৫ বছর বয়সী ফার্নান্ডেজের বাবা যৌন নিগ্রহের অপরাধে ১০ বছর কারাবাস করেন। পরে সৎবাবার হাতে মারধররের শিকার হয় ফার্নান্ডেজ।

মাদকাসক্ত দিদা, কমবয়সী মায়ের অবহেলা ২০০৭ সালে ৮ বছর বয়সে খুড়তুতো আত্মীয়ের হাতে যৌন নিগ্রহের শিকার হয় খ্রিস্টিয়ান ফার্নান্ডেজ।

২০১০ সালের অক্টোবরে সৎবাবা সঙ্গে থাকতে শুরু করে ফার্নান্ডেজ ও তার মা। স্কুলে এক দূর্ঘটনায় একটি চোখের মনি নষ্ট হয় ফার্নান্ডেজের।

আরও পড়ুন: না, এগুলি গাজিয়াবাদে নির্মমভাবে নিগৃহীত বালকের ছবি নয়

Claim Review :   ছবির দাবি রুটি-চিজ চুরি করা আমেরিকার এক অভাবী বালককে মুক্তি দিল বিচারক
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story