বিজেপির কেন্দ্রীয় দলের রিপোর্ট সংক্রান্ত এবিপি আনন্দের গ্রাফিকটি ভুয়ো

বুম যাচাই করে দেখে ভাইরাল হওয়া গ্রাফিকটিতে অসঙ্গতি রয়েছে, ওই গ্রাফিকের মত ফন্ট ব্যবহার করা হয়না এবিপি আনন্দতে।

সোশাল মিডিয়ায় বাংলা গণমাধ্যম এবিপি আনন্দের (ABP Anada) একটি ভুয়ো গ্রাফিক (Fake Graphic) উইন্ডো শেয়ার করে দাবি করা হচ্ছে বিজেপির কেন্দ্রীয় পর্যবেক্ষক দল জানিয়েছে ২০২১ সালের বিধানসভা ভোটে বিজেপির (BJP) ক্ষমতায় আসা সম্ভব নয়।

বুম যাচাই করে দেখে ভাইরাল হওয়া গ্রাফিকটিতে অসঙ্গতি রয়েছে। এবিপি আনন্দ গণমাধ্যমে এই ধরণের ফন্ট ব্যবহার করা হয়না।

ভাইরাল হওয়া গ্রাফিকটি এই প্রেক্ষিতেই শেয়ার করা হচ্ছে যখন পশ্চিমবঙ্গে বিধানসভা ভোটে প্রাথী ঘোষণা নিয়ে বিজেপির দলীয় কর্মীদের বিক্ষোভ মাথাচাড়া দিয়েছে বিভিন্ন জায়গায়। বিজেপির তরফে দলীয় প্রার্থীপদ ঘোষণা করা হলে স্থানীয় জেলা নেতৃত্বরা বিভিন্ন জায়গায় বেঁকে বসে। সোমবার হেস্টিংসে রাজ্য বিজেপির সদর দফতরে হাওড়া সহ অন্যান্য দক্ষিণবঙ্গের জেলার বিক্ষুব্ধ দলীয় কর্মী সমর্থকরা স্থানীয় বিজেপি নেতাকে টিকিট না দেওয়ায় বিক্ষোভ শুরু করেন। পরিস্থিতি সামাল দিতে পুলিশকে যথেষ্ঠ বেগ পেতে হয়। রাতভর অমিত শাহ রাজ্যের বিভিন্ন নেতৃত্বের সঙ্গে বৈঠক করে বলে গণমাধ্যমে প্রকাশ। এদিন কপ্টারের যান্ত্রিক ত্রুটির কারণে নির্ধারিত একটি জনসভায় তাঁর উপস্থিতি বাতিল করতে হয়।

ভাইরাল হওয়া গ্রাফিকটিতে লেখা হয়েছে, ''২১ শের নির্বচনে বিজেপির ক্ষমতায় আসা সম্ভব নয়। জানিয়ে দিলো বিজেপির কেন্দ্রীয় পর্যবেক্ষক দল।'' নিচে টিকারে (টিভি ক্রিনে নিচের চলমান লেখা) লেখা রয়েছে, "বিপুল সংখ্যা গরিষ্ঠতা নিয়ে তৃণমূলই ফিরছে।"

পোস্টটি শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, "গেল গেলো সব রে। হায় রে কপাল আমার কি হবে গো গদ্দার মীরজাফরদের।"

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

তথ্য যচাই

বুম যাচাই করে দেখে এবিপি আনন্দ এই ধরণের কোনও সংবাদ পরিবেশন করেনি। ভারতীয় জনতা দলের বিভিন্ন কেন্দ্রীয় নেতৃত্ব এই মুহূর্তে রাজ্যে ভোট প্রচারের জন্য রয়েছেন। বিজেপি সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা, সাধারণ সম্পাদক ও পশ্চিমবঙ্গের ইনচার্জ অরবিন্দ মেনন সহ একাধিক কেন্দ্রীয় নেতৃত্ব জেলায় জেলায় প্রচারের জন্য সফর করছেন।

বুম সংশ্লিষ্ট বিষয় নিয়ে এবিপি আনন্দের ওয়েবাসাইটে কোনও প্রতিবেদন খুঁজে পায়নি। বুম দেখে এবিপি আনন্দের এই গ্রাফিক উইন্ডেটিতে নানা অসঙ্গতি রয়েছে। এবিপি আনন্দের উইন্ডোতে এই ধরণের ফন্ট ব্যবহার করা হয়না।

নিচে নকল ও আসল উইন্ডোর গ্রাফিকের তুলনা করা হল।

বুম আগেও এবিপি আনন্দ গণমাধ্যমের একাধিক ভুয়ো গ্রাফিকের তথ্য-যাচাই করেছে।

আরও পড়ুন: টিকার জন্য প্রধানমন্ত্রী মোদীকে ধন্যবাদ রাণীর, কৌতুক ছবি ছড়াল আসল বলে

Updated On: 2021-03-16T15:45:48+05:30
Claim Review :   এবিপি আনন্দের খবর বিজেপির কেন্দ্রীয় পর্যবেক্ষক দল জানাল ২১ বিধানসভা ভোটে বিজেপির ক্ষমতায় আসা সম্ভব নয়
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story