ভারতের অটল টানেলের দৃশ্য বলে ফের ভাইরাল ক্যালিফোর্নিয়ার টানেলের ছবি

বুম যাচাই করে দেখে ভাইরাল ছবিটিতে আসলে ক্যালিফোর্নিয়ার ডেভিলস স্লাইড টানেলকে দেখতে পাওয়া যায়।

ক্যালিফোর্নিয়ায় (California) নির্মিত ডেভিলস স্লাইড টানেলের (Devil's Slide Tunnel) ছবিসহ একটি গ্রাফিক পোস্ট ২০২০ সালে নির্মিত ভারতের অটল টানেলের (Atal Tunnel) ছবি দাবি করে সম্প্রতি ভাইরাল হয়েছে সোশাল মিডিয়ায়।

২০১৩ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ডেভিলস স্লাইড টানেল তথা টম ল্যান্টস টানেলের উদ্বোধন করা হয়েছিল।

৩ অক্টোবর ২০২০ তারিখে মানালি-লেহ সংযোগকারী অটল টানেলের উদ্বোধন করা হয়। ২০২০ সালে প্রকাশিত লাইভ মিন্টের এক প্রতিবেদন অনুযায়ী, ৯.০২ কিলোমিটারের লম্বা এই টানেল হিমাচল প্রদেশের মানালি ও লাহুল-স্পিতিকে সারাবছর যুক্ত রাখবে। আগে এই রাস্তা তুষারপাতের ফলে ৬ মাস বন্ধ থাকত। সমুদ্রপৃষ্ঠ থেকে ১০,০০০ ফিট ওপরে, এই টানেল লেহ ও মানালির মধ্যে ৪৬ কিলোমিটার দূরত্ব কমিয়ে দেবে।

ফেসবুকে শেয়ার করা গ্রাফিক পোস্টটিতে ওই টানেলের ছবি ছাড়াও একটি রোপওয়ে এবং একটি নির্মীয়মান সেতুর ছবি রয়েছে। গ্রাফিক্স পোস্টটিতে লেখা, " ১৭ বছর পুরনো অটল টানেল তৈরি হয়ে গেছে। ১৭ বছর পুরনো দেশের প্রথম রোপওয়ে প্রকল্প হল সম্পূর্ণ। ৪৮ বছর পুরনো পাটনা গান্ধী সেতু নির্মাণ কার্য হলো শেষ। মোদীজি সত্যিই অদ্ভুত, অন্য পিএম-দের প্রকল্পগুলি সম্পূর্ণ করছেন।"

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: পেগাসাস কী ভাবে কাজ করে, কিভাবে আড়িপাতা রুখবেন?

ভারতের দীর্ঘতম রোপওয়ে

বুম কীওয়ার্ড সার্চ করে দেখে গ্রাফিক পোস্টটিতে ব্যবহৃত রোপওয়ের ছবিটি আসলে অসমের । ২৪ অগস্ট ২০২০ তারিখে ব্রহ্মপুত্র নদীর উপর ভারতের দীর্ঘতম রোপওয়ের উদ্বোধন করে অসমের সরকার। অসমের ব্রহ্মপুত্র নদীর উপর ১.৮২ কিলোমিটার এই রোপওয়ে দ্বারা গুয়াহাটি এবং উত্তর গুয়াহাটি যুক্ত করেছে। নদীর উপর নির্মিত এটি ভারতের প্রথম রোপওয়ে যা তৈরি করতে ৫৬.৮ কোটি টাকা খরচা হয়। ২৭ অগস্ট ২০২০ তারিখে দ্য হিন্দুতে প্রকাশিত প্রতিবেদনে রোপওয়ের দৃশ্যটি দেখতে পাওয়া যাবে।

পাটনার গাঁধী সেতু

সোশাল মিডিয়ায় শেয়ার করা গ্রাফিক পোস্টটিতে ব্যবহৃত দ্বিতীয় ছবিটিকে রিভার্স সার্চ করে আমরা ৩০ জুলাই ২০২০ তারিখের নিউজ ১৮ হিন্দির এক প্রতিবেদন পাই। সেতুর এই ছবিটিকে সেখানে নির্মীয়মান গাঁধী সেতুর বলে উল্লেখ করা হয়। ৩১ জুলাই ২০২০ তারিখে বিহারের পাটনায় গঙ্গার উপর নবনির্মিত গাঁধী সেতুর উদ্বোধন করেন পরিবহনমন্ত্রী নিতিন গডকড়ী। এই সেতুটি উত্তর বিহারের জেলাগুলিকে পাটনার সাথে যুক্ত করে।

তথ্য যাচাই

বুম রিভার্স ইমেজ সার্চ করে দেখে টানেলের ছবিটি মার্কিন যুক্তরাষ্ট্রের ডেভিলস স্লাইড বা টম ল্যান্টস টানেলের ছবি। সানফ্রান্সিসকো থেকে আনুমানিক ১৫ কিলোমিটার দক্ষিনে এবং ক্যালিফোর্নিয়ার বে এরিয়ার প্যাসিফিকা ও মনটারার মাধ্যমে সংযোগ স্থাপন করে এই টানেল।

২০১২ সালে প্রকাশিত এই ব্লগে ডেভিলস স্লাইড টানেলের কিছু নির্মীয়মান ছবি রয়েছে যা সোশাল মিডিয়ায় শেয়ার করা ছবিটির সাথে মিলে যায়।

ক্যালিফোর্নিয়া রাজ্য সরকারের পরিবহন দপ্তরের (ক্যালট্রান) ২০১৪ সালের বার্ষিক রিপোর্টে এই টানেলের উল্লেখ রয়েছে।

আমরা ২ এপ্রিল ২০১৩ তারিখে ইউটিউবে আপলোড করা এক ভিডিও পাই যাতে টানেলটির দুটি মুখ দেখতে পাওয়া যাচ্ছে। ডেভিলস স্লাইড টানেলে নকশা যারা প্রস্তুত করেছিলেন সেই এইচএনটিবি কর্পোরেশন এই ভিডিওটি তৈরি করে।

২০২০ সালে অটল টানেলের উদ্বোধনের পর তার ছবি প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ টুইট করেন। সেই ছবিগুলি থেকে দেখা যায় অটল টানেলের মুখের আকৃতি চৌকো এবং সোশাল মিডিয়ায় শেয়ার করা ভাইরাল ছবির সাথে তার কোনো মিল নেই।


বুম ২০২০ সালে ভাইরাল হওয়া এই দাবিটির তথ্য যাচাই করেছিল।

আরও পড়ুন: জিও লেখা ছাতা ধরে রয়েছেন প্রধানমন্ত্রী মোদী? ভাইরাল ছবিটি সম্পাদিত

Updated On: 2021-07-21T18:31:55+05:30
Claim Review :   ছবির দাবি ২০২০ সালে উদ্বোধন হওয়া হিমাচল প্রদেশের অটল টানেল
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story