কৃষকদের সমর্থনে ব্র্যান্ড ক্যাম্পেন শুরুর কথা Coca Cola অস্বীকার করল

বুম দেখে দাবিটি ভুয়ো, বুমকে দেওয়া একটি বিবৃতিতে Coca Cola India দাবিটি অস্বীকার করেছে।

সোশাল মিডিয়ায় একটি ছবি ভাইরাল হয়েছে, যাতে দুটি কোকা কোলার (Coca Cola) বোতল দেখা যাচ্ছে, সঙ্গে কৃষকদের সমর্থন করে ট্যাগলাইন দেওয়া হয়েছে। এই আন্তর্জাতিক পানীয় সংস্থাটি সাম্প্রতিক কৃষক আন্দোলনকে (Farmers Protest) প্রকাশ্যে সমর্থন করছে, এই মিথ্যে দাবিসমেত ভাইরাল হওয়া ছবিটি শেয়ার করা হয়েছে।

বুম কোকা-কোলা ইন্ডিয়ার (Coca Cola India) সঙ্গে যোগাযোগ করলে তারা কৃষকদের সমর্থনে কোনও ক্যাম্পেন শুরু করার কথা অস্বীকার করে।
ভাইরাল হওয়া ছবিতে দুটি কোকা-কোলার বোতল দেখা যাচ্ছে, যার একটির লেবেলে লেখা রয়েছে, 'কৃষকদের সমর্থনে একটি কোক ভাগ করে নিন'; অন্যটিতে লেখা রয়েছে, 'কিসান একতার সঙ্গে একটি কোক শেয়ার করুন'।
২০২০ সালের ২৬ নভেম্বর থেকে পাঞ্জাব, হরিয়ানা, এবং পশ্চিম উত্তরপ্রদেশ থেকে আগত কৃষকরা দিল্লির বিভিন্ন সীমান্তে (Delhi Border) প্রতিবাদে সামিল হয়েছেন। এই ঘটনার পরিপ্রেক্ষিতেই এই ছবিটি শেয়ার করা হয়েছে। গত বছর কেন্দ্রীয় সরকারের পাশ করা তিনটি কৃষি আইন রদ করার দাবিতে কৃষকরা এই বিক্ষোভ করছেন।
পাঞ্জাবি ভাষায় লেখা ছবিটির ক্যাপশনের অনুবাদ, 'কৃষকদের সমর্থনে কোকা-কোলা কোম্পানিও এগিয়ে এল"।

ছবিটি দেখা যাবে এখানে এবং আর্কাইভ করা আছে এখানে
(ਲਉ ਵੀ ਭਗਤੋ ਵਰਲਡ ਲੈਬਲ ਕੰਪਨੀ ਕੋਕਾ ਕੋਲਾ ਵੀ ਆਈ ਕਿਸਾਨਾਂ ਦੇ ਹੱਕ ਵਿੱਚ।)

ছবিটি দেখতে এখানে এবং আর্কাইভ দেখতে এখানে ক্লিক করুন।
ফেসবুকে ভাইরাল হল

তথ্য যাচাই

ই-মেলের মাধ্যমে জানানো তাদের বক্তব্যে কোকা-কোলা বুমকে জানিয়েছে, "কোকা-কোলা ইন্ডিয়া নিশ্চিত ভাবে জানাচ্ছে যে, এটি একটি ভুয়ো ছবি এবং ছবিতে যে বিষয়ের কথা উল্লেখ করা হয়েছে সে প্রসঙ্গে কোনও ব্র্যান্ড ক্যাম্পেন শুরু করার কথা আমরা অস্বীকার করছি।"
তা ছাড়া কৃষকদের প্রতিবাদকে সমর্থন করে এই সংস্থা এই ধরনের কোনও পণ্য বাজারে এনেছে বলেও কোনও সংবাদ প্রতিবেদন আমরা দেখতে পাইনি। লেবেলের উপর লেখা 'কৃষকদের সমর্থন করে একটি কোক শেয়ার করুন' এ রকম আর কোনও কোকের বোতলের ছবিও আমরা দেখতে পাইনি। যদি কোকা-কোলা কোনও ক্যাম্পেন লঞ্চ করত, তা হলে নিশ্চয় এ রকম হত না।

ছবির কৃতজ্ঞতা: কোকা-কোলা ইন্ডিয়ার ওয়েবসাইট

'শেয়ার আ কোক' (Share a coke) নামের প্যাকিং ক্যাম্পেন কোকা-কোলা ভারতে ২০১৮ সালে শুরু করে যাতে কোকা-কোলার বোতলের উপর বিভিন্ন বক্তব্য লেখা হত যেমন, " দাদু (পুরানোপন্থী, তবুও মজার), দিদা (আমাকে বকেন, আবার আস্কারাও দেন), বাবা (আমার শিক্ষক, আমার বন্ধু)" ইত্যাদি। এই ক্যাম্পেনের মাধ্যমে কোকের এত দিনের লোগোর নতুন করে ব্র্যান্ডিং করা হয় এবং বোতলের একপাশের 'কোকা-কোলা' লেখাটিকে সরিয়ে "শেয়ার আ কোক" লেখা হয় এবং তার পর ওপরে উল্লেখ করা বিভিন্ন মন্তব্য লেখা হয়।
মিথ্যে দাবিকে বিশ্বাসযোগ্য করার জন্য ভাইরাল হওয়া ছবিতেও 'শেয়ার আ কোক' ট্যাগলাইন দেওয়া হয়েছে।
কৃষক আন্দোলনকে ঘিরে নানা ভুয়ো তথ্য বুম এর আগে যাচাই করেছে। কৃষকদের এই প্রতিবাদকে ঘিরে বিভিন্ন পুরানো ভিডিও, ছবি শেয়ার করা হয়েছে সাম্প্রতিক বলে এবং সেগুলি ভাইরালও হয়েছে।
কৃষক বিক্ষোভ সংক্রান্ত বিভিন্ন ভুয়ো খবরের উপর বুমের থ্রেড নীচে দেখুন।
Updated On: 2021-01-16T21:04:25+05:30
Claim :   কোকা কোলা ভারতে কৃষক আন্দোলনের সমর্থনে ব্র্যান্ড ক্যম্পেইন শুরু করেছে অ্যা কোক উইথ কিসান একতা
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.