নভজ্যোৎ সিংহ সিধুর হাতে ধরা ইন্দিরা গাঁধীর ছবিটি ভুয়ো

বুম দেখে যে মূল ছবিতে পাঞ্জাব কংগ্রেসের সভাপতি নভজ্যোৎ সিংহ সিধুর হাতে স্বাধীনতা সংগ্রামী ভগৎ সিংহয়ের ছবি ছিল।

পাঞ্জাবের অমৃতসরে (Amritsar) একটি জনসভা চলাকালীন প্রয়াত প্রধানমন্ত্রী ইন্দিরা গাঁধীর (Indira Gandhi) ফোটো হাতে পাঞ্জাব কংগ্রেসের সভাপতি নভজ্যোৎ সিংহ সিধুর (Navjot Singh Sidhu) একটি ছবি দেখা যাচ্ছে। এই ছবিটি ভুয়ো এবং বিকৃত। বুম অনুসন্ধান করে দেখে যে, সিধুর হাতে আসলে স্বাধীনতা সংগ্রামী ভগৎ সিংহের (Bhagat Singh) ছবি ছিল এবং এই ছবিটিকে ফোটোশপ করে ভগৎ সিংহের জায়গায় ইন্দিরা গাঁধীর ছবি বসানো হয়েছে।

সিধুকে পার্টিতে জায়গা দেওয়ায় তাঁর এবং পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংহের মধ্যে যে বিভেদ তৈরি হয় তা নিয়ে বিভিন্ন সংবাদ প্রতিবেদনে প্রচুর আলোচনা হয়। ২০২১ সালের ১৮ জুলাই সিধুকে পাঞ্জাব প্রদেশ কংগ্রেস কমিটির প্রেসিডেন্ট তথা প্রধান হিসাবে নিয়োগ করা হয়।

ছবিটির সঙ্গে গুরমুখী ভাষায় ক্যাপশন লেখা হয়। ওই ক্যাপশনের অনুবাদ, "কংগ্রেসের এইসব নেতারা হরমিন্দর সাহিবে প্রণাম করতে যাচ্ছেন। কংগ্রেসের কেউ কি বলতে পারবে যে, এই ছবি হাতে তাঁরা মানুষকে, বিশেষত শিখদের, কী বার্তা দিচ্ছেন?"

(গুরমুখী ভাষায় লেখা মূল ক্যাপশন- ਹਰਿਮੰਦਰ ਸਾਹਿਬ ਮੱਥਾ ਟੇਕਣ ਚੱਲੇ ਨੇ ਇਹ ਕਾਂਗਰਸੀ । ਆਹ ਫੋਟੋ ਲੈ ਕੇ ਰਾਹ ਚ ਲੋਕਾਂ ਨੂੰ ਖਾਸ ਕਰਕੇ ਸਿੱਖਾਂ ਨੂੰ ਕੀ ਸੁਨੇਹਾ ਦੇ ਰਿਹਾ ਹੈ ਕੋਈ ਕਾਗਰਸੀ ਦਸ ਸਕਦਾ ਹੈ ?)


পোস্টটি দেখতে এখানে ক্লিক করুন।

ফেসবুকে ভাইরাল

একই ক্যাপশন দিয়ে সার্চ করে আমরা দেখতে পাই এই বিকৃত করা ছবিটি ফেসবুকেও অনেক বার শেয়ার করা হয়েছে।


নিজের শিখ দেহরক্ষীর হাতে ইন্দিরা গাঁধী খুন হওয়ার পর ১৯৮৪ সালে দেশ জুড়ে শিখ বিরোধী দাঙ্গা আরম্ভ হয়। এর ফলে শিখ জাতির মধ্যে ইন্দিরা গাঁধী-বিরোধী যে আবেগ তৈরি হয়, সেই আবেগকে উসকে দেওয়াই এই ছবিটির উদ্দেশ্য।

আরও পড়ুন: কুস্তিতে প্রিয়া মালিকের সোনা জয় ভুল করে ছড়াল টোকিও অলিম্পিক বলে

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে যে, ভাইরাল হওয়া ছবিটি আসলে সম্পাদিত। আসল ছবিতে ২০২১ সালের ২০ জুলাই পাঞ্জাবের অমৃতসরে একটি র‍্যালিতে পাঞ্জাব কংগ্রেসের সভাপতি নভজ্যোৎ সিংহ সিধুর হাতে স্বাধীনতা সংগ্রামী ভগৎ সিংহের ছবি ছিল। ফ্রেমে বাঁধানো ভগৎ সিংহের ছবিটিকে সরিয়ে ইন্দিরা গাঁধীর ছবি বসানো হয়েছে।

রিভার্স ইমেজ সার্চ করে আমরা এই মিছিলের উপর প্রকাশিত ইন্ডিয়া টুডের ২০২১ সালের ২০ জুলাইয়ের একটি প্রতিবেদনে আসল ছবিটি দেখতে পাই।

ইন্ডিয়া টুডের সংবাদ প্রতিবেদন

আমরা দেখতে পাই যে, নীচের টুইটার থ্রেডেও এই মিছিলের একই ছবি টুইট করা হয়েছে।

আসল ছবি এবং এডিট করা ছবির মধ্যে তুলনা করলে পরিষ্কার বোঝা যায় যে, ইন্দিরা গাঁধীর ছবিটি ফোটোশপ করে বসানো হয়েছে।


আরও পড়ুন: জলমগ্ন কাপড়ের শোরুমের ছবিটি মুম্বইয়ের নয়

Claim :   অমৃতসরের এক পদযাত্রায় নভজ্যোৎ সিংহ সিধু ইন্দিরা গাঁধীর ছবি ধরেছিলেন
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.