Rahul Gandhi-র 'গোপন পরিবার' বিষয়ে খারিজ করা দাবি জিইয়ে উঠল

বুম দেখে ছবির মহিলা হলেন স্প্যানিশ-মার্কিনী অভিনেত্রী নাথালিয়া রামোস, ২০১৭-তে লস অ্যাঞ্জেলসে এক অনুষ্ঠানে ছবিটি তোলা হয়।

এক মহিলার সঙ্গে রাহুল গাঁধীর (Rahul Gandhi) ছবি শেয়ার করে মিথ্যে দাবি করা হচ্ছে যে, ইনি একজন কলম্বিয়ার মহিলা (colombian woman), যাঁকে রাহুল গাঁধী গোপনে বিয়ে (married) করেছেন। আরও দাবি করা হচ্ছে যে, তাঁদের দু'টি সন্তানও আছে।

বৃহস্পতিবার, 'পোস্টকার্ড নিউজ'-এর একজন সহ প্রতিষ্ঠাতা, মহেশ বিক্রম হেগড়ে, ওই মিথ্যে দাবিটি টুইট করেন। তিনি বলেন, কংগ্রেস নেতা রাহুল গাঁধী গোপনে বিয়ে করেছেন। এবং নিয়াক ও মইনাক নামের তাঁর দুই সন্তান আছে।

বুম এই দাবিটিকে ২০১৯-এই খণ্ডন করে। দেখা যায় যে, ওই মহিলা একজন স্প্যানিস-মার্কিনী অভিনেত্রী। রাহুল গাঁধীর সঙ্গে তাঁর ছবিটি ২০১৭ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে তোলা হয়।

ওই মিথ্যে দাবিটিতে বলা হয়েছে যে উইকিলিক্স থেকে খবরটি পাওয়া গেছে।

টুইটটি দেখুন এখানে। টুইটটি আর্কাইভ করা আছে এখানে

হেগড়ে ওই দু'জনের ছবি টুইট করেন। সঙ্গে ক্যাপশনে বলেন, "আমার সূত্র থেকে আমি জেনেছি যে, রাহুল গাঁধী এই মহিলাকে বিয়ে করেছেন। তাঁদের নিয়াক নামের একটি ছেলে আছে ও মৈনাক নামে এক মেয়ে আছে। এবার পিডিরা বলতে শুরু করবে, "আমাদের পরের নায়ক হবে নিয়াক গাঁধী।"

টুইটটি দেখুন এখানে। টুইটটি আর্কাইভ করা আছে এখানে

তাঁর সোশাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে, হেগড়ে আগেও একাধিক মিথ্যে ও বিভ্রান্তিকর খবর শেয়ার করেছিলেন। পোস্টকার্ড নিউজ-এর বেশ কিছু ভুয়ো খবর বুম আগেও খণ্ডন করেছিল। হেগড়ে হলেন পোস্টকার্ড নিউজ ওয়েবসাইটের একজন সহ প্রতিষ্ঠাতা।

আরও পড়ুন: হিন্দু ধর্ম নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের বক্তব্য সহ সংবাদপত্রের ভুয়ো ছবি ভাইরাল

তথ্য যাচাই

বুম আগেও এই দাবিটি খণ্ডন করে। এপ্রিল ২০১৯-এ, ভাইরাল ছবিটি তখনও মিথ্যে দাবি সমেত শেয়ার করা হচ্ছিল। বলা হচ্ছিল, উইকিলিক্স-এর একটি বার্তা থেকে জানা যায় যে, রাহুল গাঁধী কলম্বিয়ার এক মহিলাকে বিয়ে করেছেন। এবং তাঁদের দুই সন্তান লন্ডনে থাকে।

ছবিটির রিভার্স ইমেজ সার্চ করলে দেখা যায়, ওই মহিলার নাম নাথালিয়া রামোস (Nathalia Ramos)। তিনি একজন স্প্যানিস-মার্কিনী অভিনেত্রী, যিনি টিভি সিরিয়ালে অভিনয় করেন।

১৫ সেপ্টেম্বর, ২০১৭-য় রামোস রাহুল গাঁধীর সঙ্গে তাঁর ছবিটি ইনস্টাগ্রামে পোস্ট করেন। ২০১৭ সালের সেপ্টেম্বর মাসে লস অ্যাঞ্জেলসে বার্গগ্রুয়েন ইনস্টিটিউটে রাহুল গাঁধীর সঙ্গে তাঁর দেখা হয়।

পোস্টটিতে বলা হয়, "গত রাতে সুবক্তা ও অন্তর্দৃষ্টিসম্পন্ন @রাহুলগাঁধীর সঙ্গে। পৃথিবীর নানা প্রান্ত থেকে আসা এত গুণীদের সঙ্গে দেখা হওয়ার সুযোগ পাই বলে আমি নিজেকে ধন্য মনে করি। কেবল মাত্র খোলা মন ও খোলা হৃদয় দিয়েই আমরা পৃথিবীকে আরও ভাল করে তুলতে পারি। বার্গগ্রুয়েনিস্টকে ধন্যবাদ।

সেই সঙ্গে তিনি ছবিটিও পোস্ট করেন।

আরও পড়ুন: এএনআই ও গণমাধ্যমে ভুয়ো খবর: পাক কূটনীতিক স্বীকার করেছে বালাকোটে ৩০০ প্রাণহানি

https://bangla.boomlive.in/fact-check/fact-check-fake-news-balakot-zafar-hilaly-ani-india-today-surgical-strike-300-deaths-pakistan-narendra-modi-11501

Updated On: 2021-01-13T12:48:26+05:30
Claim Review :   ছবির দাবি রাহুল গাঁধীর বউ ও তাঁদের দুটি ছেলে-মেয়ে রয়েছে
Claimed By :  Mahesh Vikram Hegde
Fact Check :  False
Show Full Article
Next Story