শিবসেনার প্রতিবাদের ভিডিও বজরংদলের কৃষিআইন-বিরোধী প্রতিবাদ বলে ভাইরাল

বুম দেখে ভাইরাল ক্লিপটি জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে মহারাষ্ট্রের হিঙ্গলিতে শিবসেনার আয়োজিত প্রতিবাদের ভিডিও।

দৃশ্যটি জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির (Fuel Price Rise) প্রতিবাদে মহারাষ্ট্রে (Maharashtra) শিবসেনার (Shiv Sena) আয়োজিত প্রতিবাদের। সেই ক্লিপটি শেয়ার করে মিথ্যে দাবি করা হল যে, বজরং দলের (Bajrang Dal) কর্মীরা উত্তরপ্রদেশে (Uttar Pradesh) কৃষি আইনের (Farm Laws) বিরুদ্ধে প্রতিবাদ (Protest) করছে।

ভাইরাল হওয়া ক্লিপে একদল লোককে গেরুয়া পতাকা হাতে প্রধানমন্ত্রী মোদীর (PM Modi) বিরুদ্ধে স্লোগান দিতে দেখা যাচ্ছে। শোনা যাচ্ছে যে, তাঁরাভারতীয় জনতা পার্টির (বিজেপি) (BJP Government) সরকারকে চোর বলছেন, এবং জ্বালানি তেলের দাম কমানোর দাবি জানাচ্ছেন।
মহারাষ্ট্রের হিঙ্গোলিতে শিবসেনা বিধায়ক সন্তোষ বাঙ্গার (Santosh Bangar) একটি প্রতিবাদ সভার আয়োজন করেন। ভাইরাল ক্লিপটি সেখানকার বলে বুম নিশ্চিত ভাবে জানতে পেরেছে। বাঙ্গার আমাদের জানিয়েছেন যে, ভাইরাল ভিডিওতে তাঁকেই জ্বালানির দাম বাড়ায় মোদী সরকারের বিরুদ্ধে স্লোগান দিতে দেখা যাচ্ছে।
২০২০ সালের ২৬ নভেম্বরথেকেপাঞ্জাব, হরিয়ানা ও পশ্চিম উত্তরপ্রদেশ থেকে আসা কৃষকরা দিল্লির বিভিন্ন সীমান্তে অবস্থান বিক্ষোভ করছেন। কৃষকরা চান যে,কেন্দ্রীয় সরকারের পাশ করা এই কৃষি আইন রদ করা হোক।
উত্তর প্রদেশের কংগ্রেস নেতা সুরেন্দর রাজপুত ৩১ সেকেন্ড লম্বা এই ক্লিপটি টুইট করেছেন, এবং সঙ্গে ক্যাপশন দিয়েছেন, "এখন এমন কি বিজেপির বজরংদলও কৃষকদের পাশে এসে দাঁড়িয়েছে।"

ছবিটি দেখার জন্য এখানে ক্লিক করুন।
(হিন্দিতে লেখা মূল টেক্সটঃ अब#भाजपाका#बजरंगदलभी#किसानकेसाथ।)
ফেসবুকে ভাইরাল হয়েছে
"बजरंगदलने किसान विरोधी काले कृषिकानूनके खिलाफ विरोध किया ऒर प्रधानमंत्री नरेंद्र मोदीको चोर बोला अब उनको सच्चाई पता चलगई है यह चौकीदार नही चोर है", এই ক্যাপশন দিয়ে ফেসবুকে সার্চ করে আমরা দেখতে পাই এই ক্লিপটি সেখানেও মিথ্যে দাবির সঙ্গে শেয়ার করা হয়েছে।
(ক্যাপশনের বাংলা অনুবাদ- কৃষকেরস্বার্থ-বিরোধী কৃষিআইনের বিরুদ্ধে এখন বজরংদলও প্রতিবাদ করছে এবং প্রধানমন্ত্রীকে চোর বলছে, এখন ওরাও সত্যিটা জানে।)

ছবিটি দেখার জন্য এখানে ক্লিকরুন।

তথ্য যাচাই

বুম অনুসন্ধান করে দেখে ভাইরাল ক্লিপটি আসলে মহারাষ্ট্রের হিঙ্গোলিতে শিবসেনা বিধায়ক সন্তোষ বাঙ্গারের আয়োজিত প্রতিবাদ সভার। ভিডিওটি মোটেই উত্তরপ্রদেশের বজরংদলের প্রতিবাদের ভিডিও নয়, যেমনটা ক্লিপটিতে দাবি করা হয়েছে।
ভাইরাল হওয়া ক্লিপে যে স্লোগান দেওয়া হয়েছে, তা ভাল করে শুনে আমরা বুঝতে পারি যে, ওই ক্লিপে লোকজন মারাঠি ভাষায় কথা বলছে। তা থেকে বোঝা যায় যে, ক্লিপটি মহারাষ্ট্রের। ভিডিওটির ২১ সেকেন্ডের মাথায় আমরা মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে, আদিত্য ঠাকরে এবং প্রয়াত বাল ঠাকরের পোস্টার দেখতে পাই। এছাড়া প্রতিবাদীদের মুখে পেট্রলের দাম বৃদ্ধির বিরুদ্ধে স্লোগান শোনা যাচ্ছে ,কিন্তু কৃষিআইন বিরোধী কোনও স্লোগান ভিডিওটিতে শোনা যায়নি।

এই বিষয়গুলি মাথায় রেখে আমরা কিছু প্রাসঙ্গিক কিওয়ার্ড দিয়ে কিওয়ার্ড ও রিভার্স ইমেজ সার্চ করি। তাতে আমরা দেখতে পাই যে, এই একই ভিডিও বিভিন্ন চ্যনেলের পক্ষ থেকে ইউটিউবে আপলোড করা হয়েছে এবং সেখানে বলা হয়েছে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে শিবসেনা বিধায়ক সন্তোষ বাঙ্গার মহারাষ্ট্রের হিঙ্গোলিতে একটি প্রতিবাদের আয়োজন করেন।
২০২১ সালের ৫ ফেব্রুয়ারি আপলোড করা একটি প্রতিবেদনে এই একই ক্লিপ দেখতে পাই। ওই ক্লিপটির সঙ্গে যে ক্যাপশন দেওয়া হয়েছে তার অনুবাদ- "মোদী সরকার আসলে চোর/ হিঙ্গোলির শিবসেনা বিধায়ক সন্তোষ বনাগারকে স্লোগান দিতে শোনা গেল।"

আমরা এরপর বাঙ্গারের সঙ্গে যোগাযোগ করলে তিনি নিশ্চিত ভাবে জানান যে, ভাইরাল ভিডিওতে যে ব্যক্তি স্লোগান দিচ্ছেন, সেই লোকটি তিনি নিজে। তিনি আরও জানান যে জ্বালানি তেলের দাম বৃদ্ধির বিরুদ্ধে শিবসেনা ওই প্রতিবাদ সভার আয়োজন করে।
বাঙ্গার বুমকে বলেন,"২০২১ সালের ৫ ফেব্রুয়ারি আমরা (শিবসেনা) পেট্রলের দাম বৃদ্ধির প্রতিবাদে মোদী সরকারের বিরুদ্ধে একটি প্রতিবাদের আয়োজন করি। ক্লিপে যাকে 'বাহ রে মোদী তো মার খেলা! মদের দাম কম আর তেলের দাম বেশি',এই স্লোগান দিতে দেখা যাচ্ছে সেই ব্যাক্তি আমি নিজে।"
বুম এর আগে কৃষক বিক্ষোভকে কেন্দ্র করেছ ড়িয়ে পড়া বিভিন্ন ভুল তথ্যের সত্যতা যাচাই করেছে। কৃষক বিক্ষোভকে কেন্দ্র করে এর আগেও বহু মিথ্যে দাবি পুরানো ছবি এবং ভিডিও সাম্প্রতিক বলে মিথ্যে দাবি করে শেয়ার করা হয়েছে।
কৃষক বিক্ষোভকে কেন্দ্র করে যেসব মিথ্যে তথ্য ছড়িয়ে পড়েছে, সেই প্রসঙ্গে বুমের থ্রেড এখানে দেখতে পারেন।
Claim Review :   পোস্টের দাবি ভিডিওটি উত্তরপ্রদেশে কৃষি আইনের বিরুদ্ধে বজরং দলের প্রতিবাদের
Claimed By :  Surendra Rajput
Fact Check :  False
Show Full Article
Next Story