পাকিস্তানি জেট নামানো বলে ইন্ডিয়া টুডে দেখাল মার্কিন বিমান দুর্ঘটনা

বুম দেখে ছবিটি ২০১৮ সালের এপ্রিল মাসে আমেরিকার অ্যারিজোনায় বিমান চালনা প্রশিক্ষণের সময় বিমান ভেঙে পড়ার দৃশ্য।

একটি মার্কিন এফ-১৬ ফাইটিং ফ্যালকন বিমান মার্কিন যুক্তরাষ্ট্রের (USA) অ্যারিজোনায় প্রশিক্ষণ চলাকালে অবতরণ করতে গিয়ে ভেঙ্গে পড়ে। সেই ঘটনার ছবি, ইন্ডিয়া টুডে (India Today) একটি মিথ্যে দাবি সমেত প্রচার করেছে। দাবি করা হয়েছে, আফগানিস্তানের (Afghanistan) পঞ্জশিরে প্রতিরোধ বাহিনী বিমানটিকে গুলি করে নামায়।

১৫ অগস্ট, কাবুলের পতনের পর, অনেক তালিবান-বিরোধী যোদ্ধা ও আফগান সেনাবাহিনীর অবশিষ্ট অংশ আহমেদ মাসুদের নেতৃত্বে, পঞ্জশিরে সমবেত হন। সেখানে তাঁরা প্রতিরোধ গড়ে তুলে, তালিবানদের বিরুদ্ধে লড়াই করে চলেছেন।

সোমবার তালিবান দাবি করে তাঁরা পঞ্জশির দখল করেছেন। তারই পরিপ্রেক্ষিতে ছবিটি শেয়ার করা হয়। বেশ কয়েকটি ভারতীয় সংবাদ মাধ্যম তাদের প্রতিবেদনে বলে, পাকিস্তানি মিলিটারি ও বিশেষ করে সে দেশের বিমানবাহিনী পঞ্জশিরের প্রতিরোধ বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে তালিবানকে সাহায্য করছে। চ্যানেলটি একটি ছবি এই দাবি সমেত সম্প্রচার করে যে, ছবিটি আহমেদ মাসুদ টুইট করেন এবং তাতে পঞ্জশিরের প্রতিরোধ বাহিনীর দ্বারা একটি পাকিস্তানি বিমানকে গুলি করে নামানোর দৃশ্য দেখা যাচ্ছে।

কিন্তু (@Mohosood123) নামের টুইটার হ্যান্ডেলটি একটি ভেকধারী অ্যাকাউন্ট বলে সন্দেহ করা হয়। একাধিক টুইটার ব্যবহারকারী তেমনটাই জানিয়েছেন। এমনকি পদবি `Massaoud'-এর বানান ভুল লেখা আছে টুইটার হ্যান্ডেলটিতে।


দেখার জন্য এখানে ক্লিক করুন।

আরও পড়ুন: পঞ্জশিরে পাক বাহিনীর হামলা বলে রিপাবলিক টিভি দেখাল ভিডিও গেমের দৃশ্য

তথ্য যাচাই

বুম দেখে, ভাইরাল ছবির বিমানটি হল একটি মার্কিন এফ-১৬ ফাইটিং ফ্যালকন। ২০১৮ সালের এপ্রিল মাসে মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যারিজোনায় প্রশিক্ষণ চলাকালে অবতরণের সময় সেটি দুর্ঘটনার মুখে পড়ে।

গুগুল ইমেজেস-এর সাহায্যে রিভার্স ইমেজ সার্চ করলে, আমরা কিছু রিপোর্ট দেখতে পাই, যাতে ওই ছবিটি ব্যবহার করা হয়। সেই প্রতিবেদনগুলিতে বলা হয় যে, লুক এয়ারফোর্স বেস বা ঘাঁটির একটি মার্কিন এফ-১৬ ফাইটিং ফ্যালকন বিমান, ২৪ এপ্রিল ২০১৮'য় প্রশিক্ষণ চলাকালে অবতরণের সময় দুর্ঘটনার মুখে পড়ে। অ্যারিজোনা-ক্যালিফর্নিয়া বর্ডারের কাছে ঘটনাটি ঘটে।

২০১৮ সালের ওই রিপোর্টটিতে ওই একই ছবি ব্যবহার করা হয়েছিল, যেটি ইন্ডিয়া টুডে সম্প্রচার করে।


তাছাড়া 'এবিসি১৫ অ্যারিজোনা'ও ওই ঘটনার ওপর একটি প্রতিবেদন প্রকাশ করে। তাতে ভাইরাল ছবিতে যে বিমানটি দেখা যাচ্ছে, সেটির বিভিন্ন দিক থেকে তোলা ছবি ব্যবহার করা হয়।

তুলনা করলে স্পষ্ট হয় যে, দু'টি ছবিই ২০১৮ সালের ওই ঘটনার। দু'টি ছবির ফাইটার জেট, পোল ও পটভূমি মিলে যায়।


তালিবান আফগানিস্তানে তাদের নিয়ন্ত্রণ কায়েম করার পর থেকে, একাধিক ভুল ও মিথ্যে খবর খণ্ডন করেছে বুম। আমাদের তথ্য-যাচাইগুলি নীচের থ্রেডে দেখা যাবে।

আরও পড়ুন: পঞ্জশিরে তালিবান রুখতে নাবালিকা বলে জি হিন্দুস্তান দেখাল পুরনো ভিডিও

Claim Review :   ছবি দেখায় আফগানিস্তানের পঞ্জশিরে পাকিস্তানের জেট গুলি করে নামানো হয়েছে
Claimed By :  India Today
Fact Check :  False
Show Full Article
Next Story